kalerkantho


মুখোমুখি প্রতিদিন

নতুন বল সামলাতে পারলেই ৬০-৭০% ম্যাচ জিতে যাব

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নতুন বল সামলাতে পারলেই ৬০-৭০% ম্যাচ জিতে যাব

কিছুটা হতাশ হয়ে পড়েছিলেন তিনি। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচের রুদ্ধশ্বাস জয় আবার আশাবাদী করে তুলেছে তারেক আজিজকে। ৩ টেস্ট ও ১০ ওয়ানডে খেলা জাতীয় দলের সাবেক এই পেসার আজ পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয় দেখতে পাচ্ছেন। বাংলাদেশকে দেখছেন এশিয়া কাপের ফাইনালে। কালের কণ্ঠ’র মুখোমুখি হয়ে অমন আশার কথাই শোনান তিনি।

 

কালের কণ্ঠ স্পোর্টস : পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি তো কার্যত ‘সেমিফাইনাল’। ওখানে কেমন বাংলাদেশকে দেখার প্রত্যাশা?

তারেক আজিজ : আমি আত্মবিশ্বাসী বাংলাদেশকে দেখতে চাইছি। গত ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে অমন দুর্দান্ত জয়ের পর সেটি প্রত্যাশিত। এমন কষ্ট করে শেষ বলে জিতলে হয় কী, দলের মধ্যে একটা হার না মানা ভাব চলে আসে। মনে হয়, আমরা কিছুতেই হারব না। সে কারণেই বলছি, পাকিস্তানের বিপক্ষে চনমনে আত্মবিশ্বাসের বাংলাদেশকে দেখা যাবে।

প্রশ্ন : জিতে ফাইনালে যেতে পারবে?

তারেক : আমি আশাবাদী। কারণ এই পাকিস্তান আর সেই পাকিস্তান নেই। ২০১৫ সালে ওদের যে দলটিকে বাংলাদেশ হোয়াইটওয়াশ করে, তার চেয়েও এখনকার দল দুর্বল। ভারতের বিপক্ষে ম্যাচ দুটিতে দেখলেন না, ওদের কী অবস্থা! তবে এটি ঠিক, নিজেদের দিনে পাকিস্তান ভয়ংকর দল। আশা করি, বাংলাদেশের বিপক্ষে সেই দিনটি হবে না।

প্রশ্ন : ম্যাচের ফল গড়ে দিতে পারে কোন লড়াই?

তারেক : আমার কাছে মনে হয়, পাকিস্তানের নতুন বলের বোলারদের সামাল দিতে পারলে বাংলাদেশ ৬০-৭০ শতাংশ ম্যাচ জিতে যাবে।

প্রশ্ন : কিন্তু সেই টপ অর্ডারেই তো বাংলাদেশের সমস্যা। আজ কী সেখানে পরিবর্তন হবে বলে মনে করছেন? সৌম্য সরকারকে খেলানো কিংবা ইমরুল কায়েসকে ওপরে তুলে আনা?

তারেক : ইমরুলকে ওপরে তুলবে বলে মনে হয় না। আগের ম্যাচে অত চমৎকার ইনিংস খেলেছে বলে। হ্যাঁ, সৌম্যকে খেলানোর সম্ভাবনা রয়েছে। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়, শান্তর (নাজমুল হোসেন) জায়গায় সৌম্যকে খেলানো উচিত। তবে সিদ্ধান্তগুলো বেশ কঠিন। দেশ থেকে দুজন খেলোয়াড় নিয়ে যাওয়ার পর মিডিয়ায় মাশরাফি-সাকিবদের কথাবার্তায় বোঝা গেছে, ম্যানেজমেন্টের সঙ্গে ওদের দূরত্ব রয়েছে। আজ তাই প্রথম একাদশে কে থাকবেন, কোথায় কাকে খেলানো হবে, সেগুলো কঠিন সিদ্ধান্ত।

প্রশ্ন : এশিয়া কাপের ফাইনাল খেলা বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

তারেক : অবশ্যই গুরুত্বপূর্ণ। দেখুন, আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ম্যাচের আগেও এ নিয়ে আমরা খুব একটা ভাবিনি। ওখানে রোমাঞ্চকর জয়ের পর ভাবনাটি এসেছে। আর সে সম্ভাবনাও তো প্রবল। পাকিস্তানকে হারাতে পারলেই চলে। আর বললাম না, এই পাকিস্তান আর সেই পাকিস্তান নয়। বাংলাদেশ তাই এশিয়া কাপের ফাইনাল খেলবে বলে আমি প্রবল আশাবাদী।



মন্তব্য