kalerkantho



মুখোমুখি প্রতিদিন

বঙ্গবন্ধু গোল্ডকাপে আরো কঠিন পরীক্ষা

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বঙ্গবন্ধু গোল্ডকাপে আরো কঠিন পরীক্ষা

ছুটি শেষে জাতীয় দল নিয়ে নতুন মিশনে নেমেছেন জেমি ডে। সামনে বঙ্গবন্ধু গোল্ডকাপ। এই আসর নিয়েই তাঁর প্রস্তুতি, পরিকল্পনা ও প্রত্যাশার কথা বলেছেন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে

প্রশ্ন : নতুন টুর্নামেন্ট, নতুন করে দল ডেকেছেন, কী পরিকল্পনা নিয়ে প্রস্তুতি শুরু করেছেন?

জেমি ডে : এখনো পুরোদমে প্রস্তুতি শুরু করতে পারিনি। কারণ সব খেলোয়াড়কে এখনো ক্যাম্পে পাইনি। গতকাল (পরশু) বসুন্ধরা কিংসের ম্যাচ গেল, সাইফ স্পোর্টিং আছে ভারতে, এই দুই দলে বেশ কিছু খেলোয়াড় আছে। এর মধ্যে যারা ক্যাম্পে যোগ দিয়েছে তাদের সবারই ফিটনেস বেশ ভালো মনে হয়েছে। সাফে যারা ছিল, এই বিরতিতে তাদের কিছু প্রগ্রাম দিয়ে দেওয়া হয়েছিল। তারা সেটা করেছে। বাকিরা ক্যাম্পে যোগ দিলে আমি পুরো দলের একটা চেহারা দাঁড় করাতে পারব।

প্রশ্ন : বিদেশে থাকতেই আপনি দলটা করেছেন। সাফের দলটা নিয়ে কিন্তু প্রশ্ন উঠেছে, অন্তত গোলরক্ষক শহীদুল আলমকে খেলানো নিয়ে...

ডে : প্রধান কোচ হিসেবে অবশ্যই আমিই দল করি। এখানে কারো প্রভাব রাখার কোনো সুযোগ নেই। দল গড়ার আগে আমি সহকারীদের, এমনকি ম্যানেজারেরও মতামত নেই। এরপর চূড়ান্ত সিদ্ধান্তটা আমারই। যে কারণে হারলেও দায়টা আমার।

প্রশ্ন : আরিফুল, ইয়াসিন খানের মতো বেশ কয়েকজন পুরনো খেলোয়াড়কে এবার দলে ডেকেছেন...

ডে : হ্যাঁ, এই সিনিয়রদের আমার দেখা দরকার। আমি প্রিমিয়ার লিগ দেখিনি। তাই এভাবে যতজনকে পারা যায় দেখে নিতে চাই। যখন প্রথম আসি তখন বাছাই করা একটা দল দেওয়া হয়েছিল। আর তারা বেশ ভালোও করেছে। এখন দলটাকে আরো শক্তিশালী করতেই বিকল্পে নজর।

প্রশ্ন : জাবেদ খানের মতো নতুন একজনও আছেন...

ডে : আমার কোচিং স্টাফই আমাকে ওর ব্যাপারে বলেছে। আমি সরাসরি না দেখলেও ভিডিও দেখেছি। যাদের ডেকেছি প্রত্যেককে নিয়েই হোমওয়ার্ক করা আছে আমাদের।

প্রশ্ন : বঙ্গবন্ধু কাপের গ্রুপ পর্বের দুই প্রতিপক্ষ নিয়ে কী ভাবনা?

ডে : ফিলিপাইন অবশ্যই শক্তিশালী। লাওসের বিপক্ষে খেলে এর আগে আমাদের ড্র আছে, ওরাও বেশ ভালো দল। গ্রুপ পর্ব পেরোনোটাই তাই সহজ হবে না। এর জন্য খেলোয়াড়দের সেরাটাই দিতে হবে।

প্রশ্ন : সাফ ও বঙ্গবন্ধু কাপে পার্থক্য কী আপনার কাছে?

ডে : বঙ্গবন্ধু কাপের দলগুলো আরো শক্তিশালী। গত কয়েক ম্যাচে আমরা উন্নতি করেছি। এই টুর্নামেন্টে কিছু পেতে আরো উন্নতি করতে হবে।

প্রশ্ন : ঠিক কী লক্ষ্য বাংলাদেশের?

ডে : গ্রুপ পর্ব পেরোতে হবে আগে। দুই দলের মধ্যে একটি অন্তত হারাতেই হবে। সেমিফাইনালে উঠলে এরপর আরো ভালো কিছু হতেই পারে।



মন্তব্য