kalerkantho


আবার সেই জাদুকরী মেসি

২০ আগস্ট, ২০১৮ ০০:০০



আবার সেই জাদুকরী মেসি

আর্জেন্টাইন জাদুকর যে তাঁর জাদুর ঝাঁপি মেলে ধরেন লিগের প্রথম ম্যাচেই! আলাভেসের বিপক্ষে করেছেন জোড়া গোল; আরো দুটি প্রচেষ্টা প্রতিহত বারপোস্টে। ওই যে চারপাশে এত কিছু হয়ে যাচ্ছে, মেসি আছেন তবু মেসির মতোই। বার্সেলোনারও তাই অদম্য যাত্রা।

ভুলে যাওয়ার মতো এক বিশ্বকাপ কেটেছে। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো ছেড়ে গেছেন লা লিগা, যাঁকে ছাড়িয়ে যাওয়ার প্রেরণাটাও চিরকালীন বটে। ওদিকে নিজের বয়স পেরিয়েছে ৩১ বছর। আবার মৌসুমটাও শুরু হলো মাত্র। বার্সেলোনার জার্সিতে লা লিগার প্রথম ম্যাচে যদি খানিকটা বিবর্ণও থাকতেন লিওনেল মেসি, তা বোধগম্য হতো সহজেই।

কিন্তু আর্জেন্টাইন জাদুকর যে তাঁর জাদুর ঝাঁপি মেলে ধরেন লিগের প্রথম ম্যাচেই! আলাভেসের বিপক্ষে করেছেন জোড়া গোল; আরো দুটি প্রচেষ্টা প্রতিহত বারপোস্টে। ওই যে চারপাশে এত কিছু হয়ে যাচ্ছে, মেসি আছেন তবু মেসির মতোই। বার্সেলোনারও তাই অদম্য যাত্রা। লা লিগায় শিরোপা ধরে রাখার অভিযান পরশু তাঁরা শুরু করল ৩-০ গোলের জয়ে। অন্য গোলটি বদলি হিসেবে নামা ফিলিপে কৌতিনিয়োর।

এ নিয়ে টানা ১০ মৌসুম লা লিগায় নিজেদের প্রথম ম্যাচ জিতল বার্সেলোনা। মেসির জোড়া গোলও তো কত কত! ওসব কিছু তাই নয়, বহু বছর পর পেছন ফিরে তাকালে আলাভেসের বিপক্ষে খেলাটি স্মরণীয় হয়ে থাকবে ভিন্ন কারণে। লা লিগায় বার্সার ছয় হাজারতম গোল হলো যে এদিন। কে করেছেন? মেসি ছাড়া আর কে! ২০০৯ সালে ক্লাবের পাঁচ হাজারতম গোলটিও ছিল তাঁর। পরশু সে জন্য অপেক্ষা করতে হয়েছে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পর্যন্ত। যদিও প্রথমার্ধেও হতে পারত তা। যদি না আলাভেস দেয়ালের ওপর দিয়ে ভাসানো মেসির ফ্রি কিক প্রতিহত হতো বারে। ৬৪তম মিনিটের ফ্রি কিকে তাই দক্ষতার সঙ্গে মিশিয়ে দিল বুদ্ধিও। এবার লাফিয়ে ওঠা দেয়ালের নিচ দিয়ে মাটি কামড়ানো শট, তাতেই গোল। এ গোল হাঁফ ছেড়ে বাঁচার উপলক্ষ এনে দিয়েছে বার্সেলোনাকে। নিজেদের স্বতঃস্ফূর্ত শ্রেষ্ঠত্বে যে ছিল না এর্নেস্তো ভালভের্দের দল! গোলের পরপরই মেসির শট আরো একবার ফিরেছে পোস্টে লেগে। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা কৌতিনিয়োও মিস করেন সুযোগ। অবশ্য ৮৩তম মিনিটে ওই ব্রাজিলিয়ানই ন্যু ক্যাম্পের অস্বস্তি দূর করেন। ব্রাজিলিয়ান সতীর্থ আর্তুরের কাছ থেকে বল পেয়ে বাঁ প্রান্ত থেকে ভেতরে ঢুকে করেন দারুণ এক গোল। আর ইনজুরি সময়ে লুইস সুয়ারেসের ভাসানো বল বুক নিয়ে নামিয়ে বাঁ পায়ের টোকায় নিজের দ্বিতীয় গোল আর দলের বড় জয় নিশ্চিত করেন মেসি।

স্কোরলাইনের বার্তাটি ভিন্ন, তবে তাতে ভেসে যাচ্ছেন না বার্সেলোনা কোচ। বাস্তবতা বুঝে সামনে আরো ভালো খেলার প্রত্যয় ভালভের্দের, ‘আজ নিজেদের সেরা ম্যাচ আমরা খেলতে পারিনি। প্রতিপক্ষ ভীষণ রক্ষণাত্মক মানসিকতা নিয়ে খেলতে নেমেছিল, যা আমাদের কাজ কঠিন করে দেয়। তবে মৌসুম তো শুরু হলো মাত্র। আশা করছি, সামনে আরো উন্নতি করব।’ অধিনায়ক হিসেবে লা লিগার প্রথম ম্যাচ খেলতে নামা মেসিতে অবশ্য মুগ্ধ তিনি বরাবরের মতো। বিশেষত তাঁর ফ্রি কিকে। ২০১৬-১৭ মৌসুমে জিরোনার বিপক্ষেও অমন গোল করার কথা মনে করিয়ে দিয়েছেন ভালভের্দে, ‘এমন গোল ও জিরোনার বিপক্ষেও করেছিল। আসলে লিও আপনাকে সব সময় চমকে দিতে পারে। ফ্রি কিকে ওর অন্য যে শটটি পোস্টে লাগল, সেটিও ছিল দুর্দান্ত।’

এ ছাড়া লিগে নিজেদের প্রথম ম্যাচে রিয়াল সোসিয়েদাদ ২-১ গোলে হারিয়েছে ভিয়ারিয়ালকে। আর ১-১ গোলে ড্র হয়েছে সেল্তা ভিগো-এসপানিয়লের ম্যাচ। এএফপি



মন্তব্য