kalerkantho


বার্সেলোনাকেও হার মানানো রূপকথা!

১৮ আগস্ট, ২০১৮ ০০:০০



বার্সেলোনাকেও হার মানানো রূপকথা!

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় প্রথম লেগে প্যারিস সেন্ত জার্মেইর কাছে ৪-০ গোলে হারের পরও ন্যু ক্যাম্পে ৬-১ গোলে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের যে রূপকথা লিখেছিল বার্সেলোনা, তার চাইতেও নাটকীয় প্রত্যাবর্তন দেখা গেল ইউরোপা লিগের বাছাই পর্বে। জেনিট সেন্ট পিটার্সবার্গ-ডায়নামো মিনস্ক ম্যাচে। রীতিমতো আলফ্রেড হিচকক ঘরানার ছবির সঙ্গে পাল্লা দেওয়ার মতো রুদ্ধশ্বাস সমাপ্তি। প্রথম লেগে মিনস্ক জিতেছিল ৪-০ গোলে। এরপর দ্বিতীয় লেগটা হয়েছে রোমাঞ্চে ভরপুর; যাতে পেনাল্টি, লাল কার্ড, অতিরিক্ত সময়ে খেলা গড়ানো সবই ছিল!

নিজের মাঠে ডায়নামো মিনস্ক ৪-০ গোলে হারিয়েছিল জেনিট সেন্ট পিটার্সবার্গকে। ইউরোপা লিগের বাছাই পর্বের প্লে-অফ পর্বে উঠতে হলে ফিরতি লেগটা কমপক্ষে ৫-০ গোলে জিততে হবে জেনিটকে, সমান গোল সংখ্যা হলেই তো খেলা গড়াবে অতিরিক্ত সময়ে এবং সেখানে মীমাংসা না হলে টাইব্রেকারে। হয়েছেও তাই। ম্যাচের ২২, ২৫, ৭৫ আর ৭৮ মিনিটে গোল জেনিটের, নির্ধারিত ৯০ মিনিট শেষে দুই লেগেই ঘরের মাঠের দল ৪-০ গোলে জয়ীর আসনে। কিন্তু তাতে করে তো হিসাব মিলছে না! তাই অতিরিক্ত সময়ে গড়াল ম্যাচ, ৯৯ মিনিটে সেইদু ইয়াহিয়া মিনস্কের হয়ে গোল করে রীতিমতো জটিল করে দিলেন! মিনস্ক প্রতিপক্ষের মাঠে গোল করায় জিততে হলে জেনিটকে পরবর্তী ২১ মিনিটে কমপক্ষে দুটি গোল করতে হবে, আর কোনো গোল হজম না করে। কাজটা কঠিন, কোনো সন্দেহ নেই। ১০৯ মিনিটে সেবাস্তিয়ান দ্রুসি গোল করে ব্যবধানটা কমিয়ে আনেন আর ১১৫ মিনিটে কঠিন কাজটা সহজ করে দিলেন বেগুনভ, নিজেদের বক্সে ফাউল করে প্রতিপক্ষকে উপহার দিলেন পেনাল্টি। স্পটকিকে গোল করেন রুশ তারকা আর্তেম জিউবা, সেই সঙ্গে নিজের হ্যাটট্রিকও পূরণ করেন বিশ্বকাপে তিন গোল করা এই ফরোয়ার্ড। অতিরিক্ত সময়ের অন্তিম মুহূর্তে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন মিনস্কের শেভেতসভ, ইনজুরি সময়ের ২ মিনিটে হয়েছে জেনিটের আরো দুই গোল। ফলে ৮-৫ গোলের জয়ে পরের পর্বে জেনিট, বাদ পড়ল প্রথম লেগে ৪-০তে এগিয়ে থাকা মিনস্ক।

পঞ্চম দল হিসেবে উয়েফার আসরে ৪ গোলের ব্যবধান ঘুচিয়ে ঘুরে দাঁড়াবার উদাহরণ তৈরি করল জেনিট। এর আগে চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনা, উয়েফা কাপে বরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখের বিপক্ষে রিয়াল মাদ্রিদ, উয়েফা কাপের দ্বিতীয় রাউন্ডে কুইনস পার্ক রেঞ্জার্সের বিপক্ষে ৬-২ গোলে হারের পর ৪-০তে জিতেছিল পার্টিজান বেলগ্রেড। উয়েফা



মন্তব্য