kalerkantho


বিবিসি এখন বিবিএ

১৪ আগস্ট, ২০১৮ ০০:০০



বিবিসি এখন বিবিএ

‘বিবিসি’-র মূল ছিলেন যে জন, সেই ক্রিস্তিয়ানো রোনালদোই এখন আর নেই। ‘বিবিসি’র বদলে আক্রমণত্রয়ী এখন ‘বিবিএ’তে রূপ নিচ্ছে।

করিম বেনজেমাকে নিয়ে সমর্থকরা অনেক দিন ধরেই খুব একটা খুশি নয়। গ্যারেথ বেলেরও দল ছাড়ার গুঞ্জন শোনা গেছে বিভিন্ন সময়। তাঁরা ঠিকই আছেন, ‘বিবিসি’-র মূল ছিলেন যে জন, সেই ক্রিস্তিয়ানো রোনালদোই এখন আর নেই। ‘বিবিসি’ ভেঙে গেছে তাই। মৌসুমপ্রতি ৫০ গোল করা পর্তুগিজ তারকার শূন্যস্থান পূরণ সহজও নয়। আপাতত মার্কো আসেনসিওকে দিয়ে লাইন-আপটা পূর্ণ করতে যাচ্ছে লস ব্লাংকোরা। তাতে ‘বিবিসি’র বদলে আক্রমণত্রয়ী এখন ‘বিবিএ’তে রূপ নিচ্ছে।

বলা হচ্ছে রোনালদোর দায়িত্বটা এখন ভাগাভাগি করে তিনজনকেই নিতে হবে। ‘নাম্বার নাইন’ হিসেবে বেনজেমা তাঁর কাজটা করে যাবেন, দায়িত্ব বাড়ছে বেলের, নতুন যোগ হওয়া আসেনসিওকে তো দারুণ কিছু করে দেখাতেই হবে। প্রাক-মৌসুম প্রস্তুতিতে সেই ছাপ আছে। চার ম্যাচে দলের ৯ গোলের ৮টিই এ তিনজনের। তাতে তিনটি করে গোল বেল ও আসেনসিওর। এই রিয়াল এখন আর শুধু একজনকে লক্ষ্য ধরে আক্রমণ সাজাবে না। অন্যদের খেলার স্বাধীনতা বাড়ছে তাতে। নতুন কোচ লোপেতেগুইয়েরও সুযোগ ফরমেশনে বৈচিত্র্য আনার। আসেনসিও আক্রমণের পাশাপাশি ডিফেন্সিভ ওয়ার্কেও দলটাকে আরো ভারসাম্যপূর্ণ করে তুলতে পারছেন। সেট পিসেও এখন বৈচিত্র্য দেখা যাবে। রোনালদো যত দিন ছিলেন ফ্রি কিক, পেনাল্টির দায়িত্বটা তাঁরই ছিল। লোপেতেগুই এ জায়গাটাতেও এখন সৃষ্টিশীলতা দেখানোর সুযোগ পাবেন। রোনালদো থাকা মানে ওই জায়গাটায় কোনো বদলির চিন্তাও করা যেত না। এখন সেই সম্ভাবনা ভালোভাবেই থাকছে। ট্যাকটিক্যালি দলটাকে নিয়ে কাজের সুযোগ এখন বেশিই।

একা রোনালদো এসব সীমাবদ্ধতা পুষিয়ে দিয়েছিলেন তাঁর গোলস্কোরিং দক্ষতা দিয়েই। রোনালদোহীন এই রিয়াল তাই নতুন। তাঁর সরে যাওয়া মানে তাই শুধু বিবিসি ভেঙে যাওয়া নয় বরং পুরো দলটারই বদলে যাওয়া। তরুণ ভিনিসিয়োস জুনিয়র প্রাক-মৌসুমে তাঁর সামর্থ্যের ঝলক দেখিয়েছেন। তবে এখনই তাঁকে নিয়মিত একাদশে ভাবা হচ্ছে না। বৃহস্পতিবার অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে উয়েফা সুপার কাপের একাদশেই বোঝা যাবে মৌসুমেও কারা হবেন প্রথম পছন্দ। মার্কা



মন্তব্য