kalerkantho


লাল আর নীলের দ্বৈরথে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ

১০ আগস্ট, ২০১৮ ০০:০০



লাল আর নীলের দ্বৈরথে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ

মে মাসের ১৩ তারিখে টটেনহাম হটস্পারের কাছে ৪-৩ গোলে হেরে লিস্টারশায়ার গত মৌসুমটা শেষ করেছিল পয়েন্ট টেবিলের ৯ নম্বরে থেকে। একই তারিখে ম্যানচেস্টার ইউনাইটেড হারিয়েছিল ওয়াটফোর্ডকে, তারা শেষ করেছিল রানার্স-আপ হয়ে। মাঝের কটা দিন বিশ্বকাপ রোমাঞ্চে অবগাহনের পর ফের প্রিমিয়ার লিগের উন্মাদনা। এবার আর স্রেফ এক মাস বা সাত ম্যাচের মৌসুমি সমর্থকদের বুলি শুনতে হবে না! বরং ৩৮ সপ্তাহের লম্বা লিগ, যার ৪.৭ বিলিয়ন দর্শক ছড়িয়ে আছে বিশ্ব মানচিত্রের প্রতিটি কোণে। হোসে মরিনহো, পেপ গার্দিওলা, মুরিসিও পোচেত্তিনোদের সঙ্গে এবার মুরিসিও সারি, উনাই এমেরিও আছেন কোচের ভূমিকায়। বিশ্বের সবচেয়ে দামি দুই গোলরক্ষক অ্যালিসন বেকার ও কেপা আরিজবালাগা; দুজনেই ইংলিশ প্রিমিয়ার লিগে। লিওনেল মেসি বা ক্রিস্তিয়ানো রোনালদোর তারকাদ্যুতি হয়তো নেই, কিন্তু বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইনের ঔজ্জ্বল্যও কি কম? বিশ্বচ্যাম্পিয়ন ফরাসি দলের অধিনায়ক হুগো লরি, মাঝমাঠের দুই সৈনিক পল পগবা ও এনগালো কান্তের দেখা মিলবে প্রিমিয়ার লিগে, ঠিক তেমনি গোলমুখে কোনো শট না নিয়েও বিশ্বকাপজয়ী দলের সেন্টার ফরোয়ার্ড হিসেবে দিব্যি মেডেলটা গলায় ঝুলিয়ে নেওয়া অলিভিয়ের জিরদও আছেন। সব মিলিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ২৭তম আসর আভাস দিচ্ছে চিরচেনা সেই ঝাঁজালো প্রতিদ্বন্দ্বিতার। আজ ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিস্টার সিটির ম্যাচ দিয়ে তারই বোধন।

একজন সেন্ট্রাল ডিফেন্ডারের খোঁজ অনেক দিন ধরেই করছে ম্যানইউ। দলবদলের শেষ দিকে অ্যাতলেতিকো মাদ্রিদে খেলা ডিয়েগো গোদিনের দিকে হাত বাড়িয়ে ব্যর্থ হয়েছে রেড ডেভিলরা। এই মৌসুমে মাত্র তিনজন নতুন ফুটবলার সই করিয়েছে ম্যানইউ; ৪৭ মিলিয়ন পাউন্ডে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেদ, পর্তুগিজ ডিফেন্ডার ডিয়োগো দালো আর তৃতীয় গোলরক্ষক লি গ্র্যান্ট। টটেনহ্যাম থেকে টোবি অল্ডারভিয়েরেল্ড কিংবা লিস্টার থেকে হ্যারি ম্যাগুয়ারকে চেয়েও পায়নি ওল্ড ট্র্যাফোর্ডের বাসিন্দারা। লিস্টারের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে আন্তোনিও ভ্যালেন্সিয়া, নেমানিয়া মাতিচ ও আন্দের হেরেরা থাকবেন না। বিশ্বকাপে খেলা ফুটবলারদের নিয়ে মরিনহো বলেছেন, ‘বিশ্বকাপের শেষ পর্যায় পর্যন্ত যারা খেলেছে, তারা আজকে (গতকাল) নিয়ে চার দিন অনুশীলন করেছে। তারা ফিট নয়, তৈরিও নয়, তবে তাদের আমাদের দরকার।’ মরিনহোর ভাষায়, নতুন মৌসুমটা হতে যাচ্ছে ‘কঠিন মৌসুম’।

লিস্টার সিটির ‘ওয়ার্ল্ড কাপ হিরো’ ম্যাগুয়ার ম্যানইউতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করলেও শেষ পর্যন্ত তার ইচ্ছেটা পূরণ হয়নি। রিয়াদ মাহরেজকে ছেড়ে দিয়েছে লিস্টার; এনেছে ফিলিপ বেনকোভিচ, জনি ইভানস, জেমস ম্যাডিসন, রিকার্দো পেরেইরা ও ড্যানি ওয়ার্ডকে। লিস্টারের ফরাসি কোচ ক্লদ পুয়েল দায়িত্ব নিয়েছিলেন অক্টোবরের শেষ দিকে। এবারই প্রথম মৌসুমের শুরু থেকে দলটাকে নিজের মতো গুছিয়ে কাজ করার সুযোগ পাচ্ছেন মোনাকোর সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার। সাউদাম্পটনের কোচের পদ থেকে চাকরি হারানো পুয়েলের ভবিষ্যৎ লিস্টার সিটিতে কেমন হবে, সেই আভাসটাই পাওয়া যাবে আজ। ফ্রান্সের লিগ ওয়ানও শুরু হচ্ছে আজ, মার্সেই আর তুলুসের ম্যাচ দিয়ে। স্কাই স্পোর্টস



মন্তব্য