kalerkantho



সিরিজ জয়ের অপেক্ষায় শ্রীলঙ্কা

২৩ জুলাই, ২০১৮ ০০:০০



সিরিজ জয়ের অপেক্ষায় শ্রীলঙ্কা

গতকাল ৩৬তম জন্মদিন ছিল দিলরুয়ান পেরেরার। এর চেয়ে খারাপ জন্মদিন হয়তো আর কাটেনি লঙ্কান এই অফ স্পিনারের। তাঁর জন্যই তিন তিনবার জীবন পেয়েছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার ডিন এলগার। ক্যাচ মিস করেছেন একবার আর দুইবার উইকেট নিয়েও আনন্দে মাততে পারেননি নো বল করায়! শেষ পর্যন্ত ৩৬ রান করা এলগারকে ফিরিয়েছেন পেরেরাই।

লঙ্কান ঘূর্ণিতে দ্বিতীয় দিনই ফলোঅনে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কা আবারও ব্যাট হাতে না নামলে তিন দিনে শেষ হতে পারত কলম্বো টেস্ট। সুরঙ্গা লাকমলের দলের সিরিজ জয়ের অপেক্ষা বেড়েছে তাতে। দক্ষিণ আফ্রিকা অভাবনীয় কিছু না করলে ২০০৬ সালের পর আজই প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পাবে স্বাগতিকরা। গতকাল ৫ উইকেটে ২৭৫ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ৪৯০। পাহাড় ডিঙানোর লড়াই। তাতে ব্যর্থ  প্রোটিয়ারা তৃতীয় দিন শেষ করেছে ৫ উইকেটে ১৩৯ রানে। এখনো পিছিয়ে ৩৫১ রানে, হাতে ৫ উইকেট। পিচে যেভাবে বল ঘুরছে তাতে ম্যাচ আর সিরিজ জয় সময়ের অপেক্ষাই শ্রীলঙ্কার।

শ্রীলঙ্কার ৩৩৮ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় ১২৪ রানে। স্বাগতিকরা দ্বিতীয় দিন শেষ করে ৩ উইকেটে ১৫১ রানে। গতকাল চা-বিরতির ঘণ্টাখানেক আগে ইনিংস ঘোষণা করে ৫ উইকেটে ২৭৫ রানে। লিড ৪৯০ রানের। দিমুথ করুণারত্নে ৮৫, দানুশকা গুনাথিকালা ৬১ ও অ্যাঞ্জেলো ম্যাথুজ করেন ৭১। প্রথম ইনিংসে ৯ উইকেট নেওয়া কেশব মহারাজ এবার ১৫৪ রানে পান ৩ উইকেট।

৪৯০ রানের বোঝা নিয়ে নড়বড়েই ছিল দক্ষিণ আফ্রিকা। শুধু ওপেনার ডিন এলগারই জীবন পেয়েছেন তিনবার! সব মিলিয়ে লঙ্কানরা নষ্ট করে চারটি সুযোগ। কাজে লাগেনি তাদের রিভিউগুলোও। তৃতীয় ওভারে রঙ্গনা হেরাথের বলে দিলরুয়ান পেরেরা ক্যাচ ছাড়েন এলগারের। এরপর ৬ রানে থাকা এলগারকে বোল্ড করেন পেরেরা। আম্পায়ার ডাকেন নো বল। পেরেরার বলেই ২৩ রানে থাকা এলগার ক্যাচ দিয়ে ছাড়ছিলেন মাঠ। আম্পায়ার থামান বাউন্ডারি লাইনের কাছে। নো বল নিশ্চিত হয়ে আবারও ফিরিয়ে আনেন তাঁকে। তিন জীবন কাজে লাগাতে না পেরে সেই পেরেরার বলেই ৩৭ রানে এলবিডাব্লিউ এলগার। রঙ্গনা হেরাথ ও আকিলা ধনঞ্জয়া নেন ২টি করে উইকেট। তেনুইস ডি ব্রুইন ৪৫ ও তেম্বা বাভুমা অপরাজিত আছেন ১৪ রানে। ক্রিকইনফো



মন্তব্য