kalerkantho


উৎসবের আবহ প্রস্তুতি ম্যাচে

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



উৎসবের আবহ প্রস্তুতি ম্যাচে

ক্রীড়া প্রতিবেদক : প্রস্তুতিমূলক হলেও ভাইস চ্যান্সেলর একাদশের বিপক্ষে বাংলাদেশের আজকের ম্যাচে রীতিমতো উৎসবের বাতাবরণই থাকছে। কারণ এই ম্যাচ দিয়েই যে জ্যামাইকান ক্রিকেটের দুই সময়ের দুই কিংবদন্তি প্যাট্রিক প্যাটারসন এবং ক্রিস গেইলকে শ্রদ্ধা জানানোর ইচ্ছা স্থানীয় আয়োজকদের। সে জন্যই থাকছে অনেক রকম আনুষ্ঠানিকতা। ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীত বাজবে বাংলাদেশেরও। বক্তব্য দেবেন ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইন্ডিজের ভাইস চ্যান্সেলরও। আর যাঁদের জন্য এই ম্যাচটিকে উৎসবের রং দেওয়ার চেষ্টা, সেই প্যাটারসন ও গেইলকে ক্রেস্টসহ নানা উপহার দেওয়া হবে ম্যাচের মাঝ বিরতিতে। এই ম্যাচে গেইলের পাশাপাশি খেলবেন ওয়ানডে দলে ফেরা আন্দ্রে রাসেলও।

কিংস্টনে এর আগেই অবশ্য শুরু হয়ে যাবে টেস্ট সিরিজে উৎসবের কোনো উপলক্ষই না পাওয়া বাংলাদেশের ওয়ানডে প্রস্তুতিও। টেস্ট ব্যর্থতার দুঃস্বপ্ন ভুলে যে ফরম্যাটে বাংলাদেশ ঘুরে দাঁড়াবে বলে আস্থা অনেকেরই। যে আস্থার প্রতিদান দিতে পারলে উৎসবের উপলক্ষ আসবে সফরকারীদের সামনেও। ২২ জুলাই গায়ানায় সিরিজের প্রথম ম্যাচের আগেই তাই যথাসাধ্য প্রস্তুতি সেরে নিতে চায় বাংলাদেশও। স্ত্রীর অসুস্থতার কারণে নিজের প্রস্তুতি সেভাবে হয়নি বলে এই এক দিনের ম্যাচে খেলার ইচ্ছা ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজারও।

ভ্রমণক্লান্তি উপেক্ষা করে তাই এই ম্যাচে নেমে পড়তে পারেন তিনিও। গত এপ্রিলে ঢাকা প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পর একটি দীর্ঘ পরিসরের ম্যাচও খেলেছিলেন বিসিএলে। এরপর শুধু জিমে সময় পার করা মাশরাফি বোলিং অনুশীলন শুরু করতে না করতেই অসুস্থ হয়ে পড়েন তাঁর স্ত্রী। এই ঘাটতি নিয়েই ক্যারিবীয় দ্বীপপুঞ্জের পথে উড়েছেন তিনি। ঢাকা থেকে দুবাই ও মিলান হয়ে নিউ ইয়র্ক যাওয়া মাশরাফির সঙ্গে কাল যখন কথা হয়, তখন তিনি জন এফ কেনেডি এয়ারপোর্ট থেকে জ্যামাইকার বিমান ধরার অপেক্ষায়। প্রস্তুতি ম্যাচ খেলার বিষয়ে শুরুতে ‘সুযোগ আছে’ বললেও পরে আবার নিশ্চিত করেছেন, ‘৪০ ঘণ্টা ভ্রমণ করে গিয়েই খেলতে নেমে পড়া কঠিন হবে জানি। তবু আমার সামনে তো কোনো বিকল্প নেই। দেশে প্রস্তুতি নিতে পারিনি। ওয়ানডে সিরিজের আগে অন্তত ম্যাচ প্রস্তুতির এই সুযোগটি কাজে লাগানো যেতে পারে।’

মাশরাফির দলের সঙ্গে যোগ দেওয়ার কথা গতকাল স্থানীয় সময় বিকেল ৩টায়। আর ভাইস চ্যান্সেলর একাদশের বিপক্ষে ম্যাচ পরদিন দুপুর ২টায়। অর্থাৎ ভ্রমণক্লান্তি যতটা সম্ভব কাটিয়ে ওঠার জন্য প্রায় এক দিন সময় পাচ্ছেন তিনি। দিবা-রাত্রির এই ম্যাচ দিয়ে নিজেদের স্বস্তির ওয়ানডের ভুবনে ঢুকে পড়ছে বাংলাদেশ। যেটি দিয়ে খারাপ সময় পেছনে ফেলার তাগিদই সবচেয়ে বেশি শোনা গেল মাশরাফির কণ্ঠে, ‘খারাপ সময় তো আসতেই পারে। সেটি কাটিয়ে ওঠাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আশা করছি ওয়ানডে সিরিজ দিয়ে আমরা ঘুরে দাঁড়াতে পারব।’

ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়ায় ওয়েস্ট ইন্ডিজেই কোচিং স্টাফে যোগ হচ্ছেন একজন ব্যাটিং পরামর্শকও। ৭ জুলাই থেকে নেইল ম্যাকেঞ্জির দলের সঙ্গে যোগ দেওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে গেছে। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান গায়ানায় ওয়ানডে সিরিজ থেকে বাংলাদেশ দলের সঙ্গী হচ্ছেন বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত ম্যানেজার রাবীদ ইমাম। ৫৮ টেস্টের ক্যারিয়ারে ম্যাকেঞ্জির সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনটিও এই বাংলাদেশের বিপক্ষেই। ২০০৮ সালের চট্টগ্রাম টেস্টে গ্রায়েম স্মিথকে সঙ্গে নিয়ে গড়েছিলেন টেস্টে ৪১৫ রানের ওপেনিং পার্টনারশিপের বিশ্বরেকর্ড। হেড কোচ স্টিভ রোডসের পর কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজেই দলের সঙ্গে যুক্ত হয়েছেন ফিল্ডিং কোচ রায়ান কুক। গত বছর ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফির পর থিলান সামারাবিরার সঙ্গে বিসিবি আর চুক্তি নবায়ন না করায় এত দিন ব্যাটিং পরামর্শকের পদটি খালিই ছিল। মাঝখানে অনেকের নাম শোনা গেলেও শেষ পর্যন্ত সম্ভাব্যদের অন্যতম ম্যাকেঞ্জিই আসছেন। এসেই যাঁকে নিতে হচ্ছে ব্যাটসম্যানদের জাগিয়ে তোলার দায়িত্বও!

 

 



মন্তব্য