kalerkantho


ডোবালেন কাবাইয়েরো

মেসিকেও বিঁধলেন সিমিওনে

২৩ জুন, ২০১৮ ০০:০০



মেসিকেও বিঁধলেন সিমিওনে

ডিয়েগো সিমিওনেকে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। ফুটবল আসক্ত তিনি ১৯৯৮ বিশ্বকাপে আর্জেন্টিনা দলের দুর্ধর্ষ মিডফিল্ডার, অ্যাতলেতিকো মাদ্রিদের কোচ হিসেবেও অভিন্ন মূর্তি! তো, ক্রোয়েশিয়ার কাছে আর্জেন্টিনার হার দেখার পর ক্লাবের সহকারী কোচের সঙ্গে তাঁর কথোপকথনের অডিও ভাইরাল হয়ে গেছে, যেখানে ফুটবলবিশ্বে নতুন বিতর্কের রসদও আছে। লিওনেল মেসির চেয়ে ক্রিস্তিয়ানো রোনালদোকে যে এখন বেশি পছন্দ সিমিওনের!

অ্যাতলেতিকোর সহকারী কোচ জার্মান বারগোসের সঙ্গে হোয়াটসঅ্যাপে সিমিওনের কথোপকথন কী করে যেন ফাঁস হয়ে গেছে। যেখানে আর্জেন্টিনার পরিণতি দেখে বেশ সংক্ষুব্ধ শুনিয়েছে সিমিওনেকে, ‘মেসি খুব ভালো খেলোয়াড়। তবে সে ভালো খেলোয়াড় তখনই যখন চারপাশে একঝাঁক প্রতিভাবান খেলোয়াড় থাকে। কিন্তু সাধারণ কোনো দলের জন্য যদি মেসি ও রোনালদোর মধ্য থেকে একজনকে নিতে হয়, তুমি (বারগোস) কাকে নিবে?’ এই প্রশ্নেই যেন উত্তর দেওয়া হয়ে গেছে ডিয়েগো সিমিওনের! আইসল্যান্ডের বিপক্ষে ড্র ম্যাচে পেনাল্টি মিস এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে বিবর্ণ মেসির চেয়ে চার গোল করে গড়পড়তা দল পর্তুগালকে দ্বিতীয় রাউন্ডের পথে অনেকটা এগিয়ে নেওয়া ক্রিস্তিয়ানো রোনালদোকেই এগিয়ে রাখছেন সিমিওনে।

অবশ্য টিম আর্জেন্টিনার বিরুদ্ধে বিস্তর অভিযোগ তাঁর। ‘বিশ্বকাপে আর্জেন্টিনার যে চেহারা দেখছি, সেটা আসলে গত চার বছরের কুফল। দলে এমন কাউকে দেখছি না যে নেতৃত্ব দিতে সক্ষম। কোচ কিংবা খেলোয়াড়দের মাঝে তেমন কাউকে দেখছি না। পুরো দলটাই মনে হচ্ছে পথ হারিয়ে ফেলেছে। না দেখেও বুঝতে পারছি ড্রেসিংরুমে কী ঘটছে। হয়তো একজন আরেকজনের দিকে তেড়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে একজনকে শক্ত হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে হয়।’ সিমিওনের মূল্যায়নে নেতৃত্বহীন আর্জেন্টিনার ড্রেসিংরুমে তেমন কারোর থাকার কথাও নয়।

ম্যাচের পর আর্জেন্টিনা শিবিরের প্রতিক্রিয়া দেখেও বিস্মিত ডিয়েগো সিমিওনে। ভেতরের ঝামেলা আড়াল করাই একজন কোচের কাজ। কিন্তু হোর্হে সাম্পাওলি উল্টোটা করছেন বলেই অভিযোগ সিমিওনের, ‘খেলোয়াড়রা দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। কোচের কাজ হলো তাদের আড়াল দেওয়া। কিন্তু অবাক হয়ে দেখছি, খেলোয়াড়দের ঝামেলায় কোচ নিজেই অংশ নিচ্ছেন!’ দ্য ইনডিপেনডেন্ট



মন্তব্য