kalerkantho


বিশ্বকাপ কর্নার

১৪ জুন, ২০১৮ ০০:০০



বিশ্বকাপ কর্নার

আর্জেন্টিনাভক্ত!

লিওনেল মেসি প্রতিশ্রুতির বেলুন ফুলিয়ে প্রত্যাশার চাপ বাড়াতে চান না। আর্জেন্টিনার বিশ্বকাপ ক্যাম্প থেকেও কাপ জয়ের আগাম কোনো বাগাড়ম্বর নেই। পরে যদি বুমেরাং হয়ে আঘাত করে ব্যর্থতা! তবে ভক্তের তো আর সে সংকট নেই, সে তিনি উসাইন বোল্টের মতো হাইপ্রফাইলের হলেও। জ্যামাইকার স্প্রিন্ট কিংবদন্তির প্রিয় দল আর্জেন্টিনা, ‘আমি আর্জেন্টিনাভক্ত।’ আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন এরপর পুরোপুরি আর্জেন্টাইন, ‘আমাদের এবার ভালো সম্ভাবনা আছে। যদি আমরা ভালো খেলি তাহলে ফাইনাল তো বটেই, চ্যাম্পিয়নও হতে পারি।’ আর্জেন্টিনার সমর্থক ঘোর ব্রাজিলবিরোধী হওয়ার কথা। বোল্ট অবশ্য অতটা গোঁড়া নন, ‘ব্রাজিল? নেইমার ফিরেই দুটি গোল করেছে। প্রমাণ করছে যে সে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন।’ ব্রাজিলের সম্ভাবনার প্রসঙ্গ এড়িয়ে বোল্ট অপেক্ষায় রুদ্ধশ্বাস ফুটবলের, ‘দারুণ জমজমাট বিশ্বকাপ হবে এবার!’

 

হ্যাজার্ড কে?

একালের ফুটবলসংশ্লিষ্ট কারো এমন প্রশ্ন করার কথা নয়। তবু একজনের কাছে এডেন হ্যাজার্ড অচেনা। সেই তিনি আর যেনতেন কেউ নন, কোস্টারিকার কোচ অস্কার রামিরেজ। বিশ্বকাপের একটি দলের কোচ হয়েও বেলজিয়াম ও চেলসির তারকা হ্যাজার্ডকে চিনবেন না তিনি? ওহ, পুরোটা বলা হয়নি। দুই দিন আগে এই হ্যাজার্ডের বেলজিয়ামের কাছেই প্রীতি ম্যাচে ১-৪ ব্যবধানে হার হয়েছে রামিরেজের কোস্টারিকার, যে ম্যাচের পর নিজের প্রতিক্রিয়ায় বলেছিলেন, ‘১০ নম্বর জার্সি গায়ের ছেলেটা আমাদের সবচেয়ে বড় ক্ষতি করেছে...ওর নামটা কী যেন?’ বেলজিয়ামের ১০ নম্বর জার্সি পরা এডেন হ্যাজার্ডকে চেনেন না অস্কার রামিরেজ—এটা কি বিশ্বাসযোগ্য?

 

চোট গুরুতর নয় এমবাপ্পের

ফ্রান্সের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে গত মঙ্গলবার অনুশীলনের সময় আদিল রামির সঙ্গে সংঘর্ষে চোট পেয়েছিলেন। বাঁ পায়ের গোড়ালির চোট নিয়ে তিনি সঙ্গে সঙ্গে ডাক্তারের শরণাপন্ন হন। কোনো রকম সহযোগিতা ছাড়াই মাঠ ছাড়তে পারলেও পরবর্তী সময়ে আঘাতের স্থানে বিশেষ চিকিৎসা নিতে হয়েছে। পায়ে ব্যান্ডেজ নিতে হয়েছে। তাতে এমবাপ্পের ভক্তকুলের রক্তচাপ বেড়ে যাওয়াই স্বাভাবিক। বিশ্বকাপে খেলতে পারবেন কি না সে শঙ্কাটা জোরালো হয়ে উঠেছিল। তবে গতকাল সমর্থকদের জন্য স্বস্তির সংবাদ দিয়েছেন এমবাপ্পে। টুইট করে নিজের সুস্থতার কথা জানিয়ে লিখেছেন, ‘আমি ভালো আছি। পায়ে হালকা আঘাত পেয়েছিলাম, মারাত্মক কোনো কিছু নয়। এটা এখন আর বিপজ্জনক নয়।’

এমবাপ্পের এমন টুইট সত্ত্বেও স্বস্তি পাচ্ছেন না দলের কোচ দিদিয়ের দেশম। তাঁর দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। কেননা গত শনিবার যুক্তরাষ্ট্রের বিপক্ষেও আঘাত পেয়েছিলেন এমবাপ্পে। তাঁর কাছ থেকেই এসেছিল ১-১ গোলে সমতা হওয়া ম্যাচের গোলটি। সে সময়ও এমবাপ্পে জানিয়েছিলেন যে তাঁর চোট মারাত্মক কিছু নয়।

ঘরোয়া লিগে প্যারিস সেন্ত জার্মেইয়ের হয়ে এ মৌসুমে ২১ গোল করেছেন এমবাপ্পে। সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৬টি। ফ্রান্সের খেলা পাঁচ প্রদর্শনী ম্যাচের সবকটিতে প্রথম একাদশে ছিলেন তিনি। তাঁকে ঘিরে যে প্রত্যাশা তা মিটিয়েছেন ভালোভাবে। পাঁচ ম্যাচে গোল করেছেন তিনটি আর দুটো গোলের রূপকার ছিলেন তিনি।

বিশ্বকাপে ফ্রান্স ‘সি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে। আগামী শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের প্রথম ম্যাচ। গ্রুপে অন্য দল দুটি হলো পেরু ও ডেনমার্ক।

ছিটকে গেলেন ডিয়েগো রিয়েস

শুরুর আগেই শেষ ডিয়েগো রিয়েসের বিশ্বকাপ। হ্যামস্ট্রিং ইনজুরির থেকে সেরে না ওঠায় তাঁকে বাদ দিতে বাধ্য হলেন মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসরিও। রিয়েসের জায়গায় দলে আসছেন ২২ বছর বয়সী এরিক গুতিয়েরেজ।

ইনজুরির কারণে রিয়েসের বিশ্বকাপ দলে থাকা নিয়ে আগে থেকেই শঙ্কা ছিল। ২০১৭-১৮ মৌসুমের বেশির ভাগ সময় তাঁর ইনজুরিতে কেটেছে। তবু আশায় ছিলেন ওসরিও, যদি সময়মতো সেরে ওঠেন রিয়েস। স্কটল্যান্ড ও ডেনমার্কের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে না পারলেও শেষ মুহূর্ত পর্যন্ত তাঁর জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলেন কোচ। তার পরও ভাগ্য সহায় হয়নি পোর্তোর এই ডিফেন্ডারের। এর পরই মেক্সিকো ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘রিয়েসের ইনজুরির উন্নতি সন্তোষজনক নয় এবং সে রাশিয়া বিশ্বকাপের অংশ হচ্ছে না।’ এ নিয়ে বিশ্বকাপ শুরুর আগেই মেক্সিকো দল থেকে এ পর্যন্ত দুজন ছিটকে গেলেন। রিয়েসের আগে ইনজুরির কারণে ঝরে পড়েন নেস্তর আরাউজো। ফোরফোরটু



মন্তব্য