kalerkantho


ফাইনালের আলোচনায় ব্যালন ডি’অরও

২৫ মে, ২০১৮ ০০:০০



ব্যালন ডি’অরের ধরনটা এখন বদলে গেছে। একটা সময় ব্যক্তিগত নৈপুণ্যই ছিল মুখ্য। এখন বড় ভূমিকা রাখে দলের সাফল্যও। বিশেষ করে চ্যাম্পিয়নস লিগ। এবার তাই ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে মোহাম্মদ সালাহর নামও উঠছে জোরেশোরে। কিয়েভের ফাইনালই হয়তো নির্ধারণ করে দেবে বর্ষসেরা।

সালাহ লিভারপুলের জার্সিতে ব্যক্তিগত নৈপুণ্যেও মাত করেছেন। এ মৌসুমে ইংল্যান্ডের সম্ভাব্য সব ব্যক্তিগত পুরস্কারই জিতেছেন তিনি। দল ইউরোপ সেরা হওয়ার দ্বারপ্রান্তে। রোনালদোকে ম্লান করে যদি সেই শিরোপাও এনে দিতে পারেন তিনি লিভারপুলকে, তাহলে কে জানে এ বছরই হয়তো ভাঙতে চলেছে মেসি-রোনালদোর ১০ বছরের রাজত্ব।

তবে এটা বিশ্বকাপের বছর। লিওনেল মেসি যদি আর্জেন্টিনাকে আরাধ্য বিশ্বকাপ ট্রফি এনে দিতে পারেন তাহলে ষষ্ঠ ব্যালন ডি’অর ছোঁয়া তাঁর জন্যও অসম্ভব নয়। অবশ্য বিশ্বকাপের আগে দাবি জোরালো করে ফেলতে পারেন রোনালদো, সালাহ দুজনই। রোনালদোর মৌসুমের শুরুটা যেমন ছিল হতাশাজাগানিয়া, শেষটা তেমনই রোমাঞ্চকর। মোট ৪১ গোল করেছেন তিনি, তাঁর ২৮টিই গত জানুয়ারি থেকে।

অন্যদিকে লিভারপুলের জার্সিতে সব মিলিয়ে সালাহর ৪৪ গোল, চ্যাম্পিয়নস লিগে ১১টি। সন্দেহ নেই কিয়েভের ফাইনাল জেতাতেও অল রেডরা তাকিয়ে তাঁর দিকে। ব্যালন ডি’অরও হয়তো! এএফপি



মন্তব্য