kalerkantho


মুখোমুখি প্রতিদিন

আফগানদের চেয়ে আমরা ভালো দল

২২ মে, ২০১৮ ০০:০০



আফগানদের চেয়ে আমরা ভালো দল

আফগানিস্তান সিরিজ সামনে রেখে ফিটনেস পর্ব শেষ হয়ে কাল থেকেই শুরু হলো বাংলাদেশ দলের স্কিল ট্রেনিং। এদিনই দলের ম্যানেজার খালেদ মাহমুদ ঘোষণা দিয়ে দিলেন যে র্যাংকিংয়ে এগিয়ে থাকা আফগানদের চেয়ে শ্রেয়তর দল বাংলাদেশ। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিজের বক্তব্যের ব্যাখ্যাও দিলেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক

 

প্রশ্ন : দেরাদুনের উইকেট কেমন হতে পারে বলে ধারণা পেয়েছেন?

খালেদ মাহমুদ : আমার মনে হয় না খুব একটা স্পিন সহায়ক উইকেট হবে। দেরাদুনের উইকেটে বাউন্স থাকতে পারে। আমাদের এখান থেকে যিনি গিয়েছিলেন দেখতে, তাঁর কাছেই শুনলাম যে ঘাস আছে অনেক। যদিও সিরিজ শুরুর আগে ওই মাঠে সাতটি ম্যাচ হওয়ার কথা। সে ক্ষেত্রে হয়তো ঘাস কমে যাবে। আর উইকেট যদি স্পিন সহায়ক হয়ই, আমাদের জন্যও ভালো। কারণ আফগানরা যে খুব ভালো স্পিন খেলে, তাও নয়। উইকেট যেমনই হোক না, আমরা প্রস্তুত।

প্রশ্ন : স্পিন সহায়ক উইকেট হলে তো আফগানিস্তানের জন্যও সুবিধার। কারণ রশিদ খান ও মুজিবর রহমান আছেন।

মাহমুদ : বিষয়টিকে এভাবে না দেখে দেখছি অন্যভাবে। ওদের দুই স্পিনার বাদেও তো আরো ১২ ওভার ব্যাটিং করতে হবে আমাদের। 

প্রশ্ন : র্যাংকিং ভাবনায় তো এই সিরিজ জেতা বাংলাদেশের জন্য ভীষণ জরুরিও।

মাহমুদ : তা তো অবশ্যই। সিরিজ জিতলেই র্যাংকিংয়ে এগোব আমরা। আর আফগানিস্তানকে হারানোর সামর্থ্য আমরা রাখিও। যেকোনো কন্ডিশনেই আমরা ওদের চেয়ে ভালো দল। আমাদের দক্ষতা আছে। আমাদের ব্যাটিং-বোলিং, সবই ওদের থেকে ভালো।

প্রশ্ন : কিন্তু আফগান স্পিনার বিশেষ করে রশিদ খান তো আইপিএলে অনেক বিশ্বসেরা ব্যাটসম্যানকেও যথেষ্টই ভুগিয়েছেন।

মাহমুদ : হ্যাঁ, ওদের বিশ্বসেরা স্পিনার আছে। কিন্তু ওদের পুরো দল ভারসাম্যপূর্ণ নয়। আমরা যদি আমাদের ডিসিপ্লিন ঠিক রাখি ও ভালো ক্রিকেট খেলি, তাহলে যেকোনো দিন, যেকোনো সময়ে আফগানিস্তানকে হারাতে পারি। তবে আমি একটু আগেও বললাম যে রশিদ, মুজিব ছাড়াও আমাদের আরো ১২টি ওভার খেলতে হবে। ওই ওভারগুলোও ভালো খেলতে হবে। আমার বিশ্বাস যত কথা হচ্ছে  আমরা এর চেয়ে অনেক ভালো। দক্ষতার দিক থেকে তো বাংলাদেশ অবশ্যই আফগানদের চেয়ে অনেক এগিয়ে। 

প্রশ্ন : গ্যারি কারস্টেনকে পরামর্শক হিসেবে নিয়ে আসার ব্যাপারটি কিভাবে দেখছেন?

মাহমুদ : অবশ্যই কারস্টেন একটা বড় নাম। দারুণ কোচ, এত অভিজ্ঞতা তাঁর! অবশ্যই কাজে লাগবে আমাদের। যে ভূমিকাতেই আনি না কেন, কাজে লাগবে। পরিকল্পনাগুলো তিনি বলে দিতে পারবেন। এ রকম একটা মাথা, এমন বড় ক্রিকেটার আমাদের সঙ্গে থাকা মানে তো প্লাস পয়েন্ট। এই অন্তর্ভুক্তি কাজে লাগবে। অচিরেই হয়তো এর সুফল আমরা দেখব।

 



মন্তব্য