kalerkantho


ফ্রাঙ্কফুর্টের উৎসব

কন্তে-হেইঙ্কেসের দুই রকম শেষ

২১ মে, ২০১৮ ০০:০০



কন্তে-হেইঙ্কেসের দুই রকম শেষ

ইংল্যান্ডের এসে প্রথম সংবাদ সম্মেলনেই নিজেকে ঘোষণা দিয়েছিলেন ‘স্পেশাল ওয়ান’ হিসেবে। সেটি যে ফাঁকা বুলি ছিল না, তা প্রমাণও করেছেন হোসে মরিনহো। চেলসির হয়ে, ইন্টার মিলানের হয়ে, রিয়াল মাদ্রিদের হয়ে। শিরোপার পর শিরোপা জিতে; হোক তা রক্ষণাত্মক ধাঁচের ফুটবলে। ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব এই পর্তুগিজের ‘নেতিবাচক মানসিকতায়’ সঁপে দেয়ার সময় ওই আশাই কর্তৃপক্ষের— সিরিয়াল উইনার মরিনহো ক্লাবকে জয়ের কক্ষপথে ফেরাতে পারবেন।

প্রথম মৌসুমে ঠিকই তিনটি শিরোপা জেতান তিনি ম্যানইউকে—কমিউনিটি শিল্ড, লিগ কাপ ও ইউরোপা লিগ। দ্বিতীয় মৌসুমে পারলেন না একটিও। শেষ সুযোগ ছিল পরশুর এফএ কাপে। যেখানে ‘স্পেশাল রেকর্ড’ নিয়ে ওয়েম্বলিতে দল নামান মরিনহো, ইংল্যান্ডের কোনো ক্লাবের হয়ে কখনো কোনো কাপ ফাইনাল না হারার। কিন্তু চার লিগ কাপ, এক এফএ কাপ ও এক ইউরোপা লিগ জয়ের সেই রেকর্ডে আঁঁচড় পড়ে গেল। মরিনহোর ম্যানইউকে ১-০ গোলে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতেছে আন্তোনিও কন্তের চেলসি।

এমন বিবর্ণ মৌসুমের পরও আগামীবার নিশ্চিতভাবেই ম্যানইউর কোচ থাকছেন মরিনহো। কন্তের ব্যাপারটি তা নয়। তাঁর ক্লাব ছাড়াও এক রকম নিশ্চিত। এফএ কাপের শিরোপাটি হয়তো চেলসির জন্য কন্তের বিদায়ী উপহার। একই কথা বলা যায় এডেন হ্যাজার্ডকে নিয়েও। আগামী মৌসুমে নতুন ক্লাবের জার্সিতে এই বেলজিয়ান জাদুকরকে দেখা যাবার প্রবল সম্ভাবনা। সেক্ষেত্রে চেলসিতে পরশুর ম্যাচটিই ছিল শেষ। তাতে ফিল জোন্সের ফাউলের শিকার হয়ে পেনাল্টি আদায় করেন; এরপর নিজেই করেন লক্ষ্যভেদ।

এটি ম্যাচের ২২তম মিনিটের ঘটনা। ম্যাচের এক-তৃতীয়াংশ বাকি তখনো। কিন্তু ম্যাচে ফিরতে পারেনি ম্যানইউ। সিংহভাগ সময় বল দখলে রাখলেও গোলের পরিষ্কার সুযোগ তৈরী করতে পারেনি খুব বেশি। তবু জয়টা নিজেদের প্রাপ্য ছিল বলে একগুয়ের মতো দাবি মরিনহোর, ‘ওদের আমি অভিনন্দন জানাই কারণ ওরা জিতেছে। তবে আমরাই ছিলাম তুলনামূলক ভালো দল। ওরা তো গোল দেবার পর সবাই মিলে ডিফেন্ড করেছে। আমার দল যদি চেলসির মতো খেলত, তাহলে লোকে কত কিছুই না বলত!’ স্ট্রাইকার রোমেলু লুকাকু ইনজুরির কারণে প্রথম একাদশে না থাকাটাও তাঁর দলকে ভুগিয়েছে বলে দাবি, ‘ও যখন বলল খেলতে পারবে না, তখন তো কিছু করার নেই। ওকে ছাড়া আমরা খুব সমস্যায় ছিলাম। চেলসিও সেটি জানত। তাই আট-নয়জন নিয়ে ডিফেন্ড করেছে।’

এই জয়ের পরও কন্তেকে বরখাস্তের গুঞ্জন বাতাসে। মৌসুমজুড়েই তো কর্তৃপক্ষের সঙ্গে টানরপোড়েন গেছে। তাই বলে নিজেকে বদলাতে যে প্রস্তুত নন, এফএ কাপ জয়ের পর বলেছেন তা, ‘দুই বছর তো এখানে থাকলাম। ক্লাব আমাকে খুব ভালোভাবে জানে। আমি বদলাতে পারব না। এখন যদি তারা আমাকে নিয়ে কাজ করতে চায়, তাহলে আমি থাকব।’

জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের অন্তর্বর্তীকালীন দায়িত্ব শেষে এ মৌসুমের পর যে ইয়ুপ হেইঙ্কেস আর থাকছেন না, সেটি জানা ছিল আগে থেকেই। তাঁর উত্তরসূরী হিসেবে এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের নিকো কোভাচের মনোনয়নের ঘোষণা এসেছে আগে। পরশু জার্মান কাপ ফাইনালে মুখোমুখি হয়েছিলেন এ দু’জনের দু’দল। সেখানে নিজের শেষ ম্যাচ জিতে মধুর বিদায় হয়নি হেইঙ্কেসের। বরং ফ্রাঙ্কফুর্টের হয়ে বায়ার্নকে ৩-১ গোলে হারিয়ে বায়ার্নের কোচ হবার চূড়ান্ত অডিশনটা দিয়ে দিলেন কোভাচ।

ফাইনালে সংশয়াতীত ফেভারিট ছিল বায়ার্ন। কিন্তু ম্যাচের ১১তম মিনিটেই আন্তে রেবিচ এগিয়ে নেন ফ্রাঙ্কফুর্টকে। বরার্ত লেভানদোস্কি সমতা ফেরালেও ৮২তম মিনিটের রেবিচের আরেক গোল। আর ইনজুরির সময়ের শেষ মুহূর্তে মিয়াত গাসিনোভিচের গোলে ৩-১ ব্যবধানে বায়ার্নকে হারিয়ে দেয় এইটট্রাখট ফ্রাঙ্কফুর্ট।

স্প্যানিশ লা লিগায় মৌসুমে নিজেদের শেষ ম্যাচটি রিয়াল মাদ্রিদের জন্য ছিল আসলে চ্যাম্পিয়নস লিগ ফাইনালের মহড়া। তাতে ভিয়ারিয়ালের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তারা। গ্যারেথ বেল ও ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে এগিয়ে যাবার পর শেষ ২০ মিনিটে দুই গোল খেয়ে ম্যাচ ড্র করেছে জিনেদিন জিদানের দল।

আর ইতালিয়ান সিরি ‘এ’-তে হেলাল ভেরোনাকে ২-১ গোলে জুভেন্টাস হারিয়েছে মৌসুমের শেষ ম্যাচে। সেটি আবার জুভদের জার্সি গায়ে ছিল জিয়ানলুইজি বুফনেরও শেষ ম্যাচ। এএফপি



মন্তব্য