kalerkantho


ম্যানসিটি-আর্সেনালের গোলোৎসব

২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০



ম্যানসিটি-আর্সেনালের গোলোৎসব

আর্সেন ওয়েঙ্গার দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর এটাই ছিল গানারদের প্রথম ম্যাচ। ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচের আগের সংবাদ সম্মেলনেই আর্সেনালের দীর্ঘদিনের এই ফরাসি কোচ জানিয়েছিলেন মৌসুম শেষে নিজের সরে যাওয়ার কথা। কোচকে বিদায়ী উপহার কিংবা অবশেষে ‘মুক্তি’র বার্তাই হোক, খবরটা বোধ হয় বেশ প্রভাব ফেলেছে ফুটবলারদের মনোজগতে। তা না হলে ৮০ মিনিট পর্যন্ত ১-১ গোলে ড্র থাকা ম্যাচটার শেষ ১০ মিনিটে ৩ গোল দিয়ে ৪-১ ব্যবধানে জেতে কী করে আর্সেনাল?

প্রিমিয়ার লিগের শিরোপা আগেই নিশ্চিত হয়ে গেছে ম্যানচেস্টার সিটির। তাতে জয়ের ক্ষুধা এতোটুকুনও কমেনি পেপ গার্দিওলার দলের। সোয়ানসি সিটিকে গোলবন্যায় ভাসিয়ে ৫-০ ব্যবধানে বড় জয়ে শিরোপা উদযাপন করল সিটিজেনরা। একটি করে গোল দাভিদ সিলভা, রহিম স্টার্লিং, কেভিন ডি ব্রুইন, বের্নার্ডো সিলভা এবং গ্যাব্রিয়েল জেসুসের।

আর এগিয়ে গিয়েও স্টোক সিটি ১-১ গোলে ড্র করেছে বার্নলির সঙ্গে, তাতে অবনমন এড়ানোটা আরো কঠিন হয়ে গেল স্টোকের জন্য। ওদিকে এফএ কাপের সেমিফাইনালে সাউদাম্পটনকে ২-০ গোলে হারিয়েছে চেলসি। ৪৬ মিনিটে অলিভিয়ের জিরোদের গোলে এগিয়ে যায় ব্লুজ। ৮২ মিনিটে ব্যবধান ২-০ করেছেন আলভারো মোরাতা। ওয়েম্বলির ফাইনালে তাদের প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড। আগের রাতে রেড ডেভিলরা ২-১ ব্যবধানে হারায় টটেনহামকে।

আর্সেনালের সাবেক তারকা ইয়ান রাইট মনে করেন পদত্যাগ নয়, আসলে বরখাস্তই হয়েছেন ওয়েঙ্গার। কাল ম্যাচ শুরুর আগে টিভি সাক্ষাৎকারেও দায়িত্ব ছাড়ার কারণ পরে জানাবেন বলেই জানিয়েছেন এই ফরাসি, ‘এই মুহূর্তে আমার কাছে আর্সেনালের ফুটবলারদের দিকেই মনোযোগটা ধরে রাখাটা গুরুত্বপূর্ণ। যার মানে হচ্ছে পরের খেলাগুলোর ফল। এই ম্যাচের পর নয়, মৌসুম শেষ হওয়ার পর নিশ্চয়ই কারণটা জানাব।’ আরেক প্রশ্নের জবাবেও তিনি বলেন, ‘নিজের কাজটা করে যাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ আর আমি কাজটা শেষ পর্যন্ত করে যেতে চাই।’ এমন সব উত্তরেই যখন রাইটের শঙ্কাই ঘনীভূত হচ্ছে, তখন স্বদেশি আরেক ফরাসি আলেকজান্দ্রে লাকাজেত্তের জোড়া গোলেই ওয়েঙ্গারের শেষের শুরুটা হয়েছে জয় দিয়ে। অবশ্য এই জয় গানারদের ভাগ্যে খুব বেশি প্রভাব ফেলতে পারছে না। ৩৪ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে তারা আছে ছয়ে, পাঁচে থাকা চেলসির সমান ম্যাচে ৬৩ পয়েন্ট। পরের ৪ ম্যাচে ৬ পয়েন্টের ব্যবধান ঘোচানোটা প্রায় অসম্ভব। নিজ মাঠে প্রথমার্ধ গোলশূন্য সমতায় কাটানোর পর নতুন করে খেলা শুরু হতেই গ্রানিট জাকার কর্নারে নাচো মনরিলের ভলিতে গোল পায় আর্সেনাল। ৬৪ মিনিটে মার্কো আরানতুভিচের গোলে সমতা ফেরায় ওয়েস্ট হ্যাম। গোলমুখের বাঁধ খুলে যায় শেষ ১০ মিনিটে। ৮২ মিনিটে অ্যারন রামসে আর ৮৫ ও ৮৯ মিনিটে লাকাজেত্তের দুই গোলে ৪-১ গোলের বড় জয়েই মাঠ ছাড়ে ওয়েঙ্গারের শিষ্যরা। আগামী রবিবারেই তাদের ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ। শেষবেলায় হোসে মরিনহোর সঙ্গে কি আরেকটি কথার লড়াইতে জড়াবেন ওয়েঙ্গার, নাকি লিগের নিষ্পত্তি হয় যাওয়া দুজনেই ঠাণ্ডা মেরে গেছেন! প্রিমিয়ার লিগ ডটকম

 



মন্তব্য