kalerkantho


শিরোপা ধরে রাখার কঠিন লড়াই

২০ এপ্রিল, ২০১৮ ০০:০০



শিরোপা ধরে রাখার কঠিন লড়াই

ক্রীড়া প্রতিবেদক : ভলিবলের পুনর্জাগরণ হুমকির মুখে। এশিয়ান সেন্ট্রাল জোনের শিরোপা ধরে রাখার কথা জোর গলায় বলতে পারছেন না কোচ, খেলোয়াড়দের কেউই। অথচ ২০১৬ সালে এই আসরেই প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা জিতেছিল বাংলাদেশ ভলিবল দল। ঘরের মাঠে বঙ্গবন্ধুর নামে সে আসর বলে উন্মাদনাটা একটু বেশিই ছিল। কিন্তু গত এক-দেড় বছর আবার উল্টো পথে হাঁটতে শুরু করেছে ভলিবল।

জাতীয় দল টুর্নামেন্টশূন্য সেই চ্যাম্পিয়নশিপের পর থেকেই। ২০১৬-র ওই আসরের পর থেকে আর কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারেনি ভলিবল দল। যদিও গত বছর মালদ্বীপেই এই শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামতে পারত তারা। কিন্তু মার্চের সে আসরে দলই পাঠায়নি ফেডারেশন। ঢাকায় আগামীকাল থেকে এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবলের চতুর্থ আসর মাঠে গড়াচ্ছে। ঢাকাতেই হওয়া প্রথম আসরের অভিজ্ঞতায় দ্বিতীয় আসরে শিরোপা উপহার দেন জাবির-হরশিতরা। বঙ্গবন্ধুর নামে টুর্নামেন্টের নামকরণ হয় সেবারই। সেই হিসেবে বাংলাদেশ এবার শিরোপা ধরে রাখার লড়াইয়েই নামছে। কিন্তু মাঠের লড়াইয়ের হিসাব-নিকাশে বাস্তবতাটা চলে আসছে সামনে। তাতে মালদ্বীপে হওয়া আগের আসরে অংশ না নেওয়াটা গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। পুরো একটি বছর কোনো আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা না থাকাটাও ভাবাচ্ছে কোচ আলিপোর আরোজিকে।

এই কোচের অধীনেই গত এসএ গেমসের আগে ইরানে প্রস্তুতি ক্যাম্প করে এসেছিল ভলিবল দল। ২০১৬-তে খেলোয়াড়রা সেই সুফল পেয়েছেন বলে জানিয়েছিলেন। এবারের টুর্নামেন্ট শুরুর আগে ইরানি এই কোচই আবার এগিয়ে এসেছেন। বাংলাদেশ দলকে নিয়ে তেহরানে ২১ দিনের ক্যাম্প করিয়েছেন তিনি। সেখানে প্রস্তুতি ম্যাচও খেলেছেন জাবির-হরশিতরা। তবে এবারের প্রতিদ্বন্দ্বীদের আগেরবারের চেয়ে শক্তিশালী মনে করে আরোজি দ্বিধায় শুধু এটুকু দিয়েই সাফল্য আসবে কি না, ‘গতবার ছিল শুধু এক কিরগিজস্তান। এবার ওদের সঙ্গে তুর্কমেনিস্তান, উজবেকিস্তান থাকবে। সাবেক সোভিয়েতের এই দলগুলো সব সময়ই শক্তিশালী। তারা যতটা আন্তর্জাতিক ম্যাচে ব্যস্ত থাকে, বাংলাদেশ তো তা করে না। কিন্তু এই পর্যায়ে শক্ত অবস্থানের জন্য এটা খুব জরুরি।’ গত বছর অধিনায়কত্ব করা দলের অন্যতম সেরা খেলোয়াড় সাঈদ আল জাবিরকেও পাচ্ছে না বাংলাদেশ। ইরান সফরেই তিনি অসুস্থ হয়েছিলেন, এরপর আর ক্যাম্পেই যোগ দেননি। যদিও খেলোয়াড়দের আসা-যাওয়াটা বড় করে দেখছেন না আরোজি। বর্তমান দল নিয়েই কঠিন চ্যালেঞ্জটা সামলাতে তিনি তৈরি। নতুন অধিনায়ক হরশিতও বললেন, শিরোপা ধরে রাখতে নিজেদের উজাড় করে দেওয়ার কথা।

 

 



মন্তব্য