kalerkantho


পাঁচ ম্যাচ বাকি থাকতে চ্যাম্পিয়ন ম্যানসিটি

১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



পাঁচ ম্যাচ বাকি থাকতে চ্যাম্পিয়ন ম্যানসিটি

ম্যানচেস্টার ইউনাইটেড হারল আর উৎসবে মাতল ম্যানচেস্টার সিটি। ওয়েস্ট ব্রমের বিপক্ষে হোসে মরিনহোর শিষ্যদের হারেই যে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ও নিশ্চিত হয়ে গেছে পেপ গার্দিওলার দলের। পরশু রাতে টটেনহামকে ৩-১ গোলে হারিয়ে নিজেদের কাজটা সেরেই রেখেছিল সিটিজেনরা। ২৪ ঘণ্টা পর ওল্ড ট্র্যাফোর্ডে রেডডেভিলদের ১-০ গোলে অপ্রত্যাশিত হারে অপেক্ষার পালাও শেষ হয়ে যায় পেপ গার্দিওলার দলের। পাঁচ ম্যাচ বাকি থাকতে চ্যাম্পিয়ন ম্যানসিটি। সব মিলিয়ে ইংলিশ লিগে সিটিজেনদের এটা পঞ্চম শিরোপা। গার্দিওলা অবশ্য আগেই বলেছিলেন ম্যানইউর ম্যাচটা দেখবেনই না তিনি, নিজের ছেলেকে নিয়ে গলফ খেলতে যাওয়ার কথা ছিল সিটিজেন কোচের, ‘যে স্কোরটা আমি জানতে চাই, সেটা হচ্ছে বোগি না বার্ডি। আমার ধারণা, ম্যানইউই জিতবে, আমরা আমাদের ওপর নির্ভর করব।’ হোসে মরিনহোর শিষ্যরা এবার আর পারেননি সিটিজেনদের অপেক্ষায় রাখতে। 

দুঃস্বপ্নের দুটি সপ্তাহ কাটানোর পর ফের স্বরূপে প্রত্যাবর্তন পেপ গার্দিওলার শিষ্যদের। লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল; টানা তিনটি হার তাদের ভুগিয়েছে বেশ। লিভারপুল তাদের ছিটকে দিয়েছে চ্যাম্পিয়নস লিগ থেকে, আর ডার্বি জিতে ম্যানইউ রেখেছিল লিগ শিরোপা জয়ের অপেক্ষায়। গতকাল সেই ম্যানইউর হারেই শিরোপা নিশ্চিত হয়ে যায় ম্যানসিটির। ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচ জিতলে অন্তত আরো একটা সপ্তাহের জন্য তাদের অপেক্ষায় রাখতে পারত রেডডেভিলরা। অন্তত ড্র করলেও আনুষ্ঠানিকভাবে শিরোপা নিশ্চিত হতো না পেপ গার্দিওলার দলের। উল্টো জে রোদ্রিগেসের গোলে হেরেই গেছে ম্যানইউ। তাদের এ হারই শিরোপা তুলে দিল প্রতিবেশীদের হাতে। লিগে শীর্ষ এই দুই দলের আর পাঁচটি করে ম্যাচ বাকি। আর পয়েন্ট পার্থক্য ১৬। বাকি পাঁচ ম্যাচে যদি ম্যানসিটি হেরেও যায় তবু নিজেদের সব ম্যাচ জিতেও তাদের আর ধরতে পারবে না ম্যানইউ।

পরশু রাতে টটেনহামকে তাদের নিজেদের মাঠে ৩-১ গোলে হারিয়েছে নতুন চ্যাম্পিয়নরা। ম্যাচের ২২ মিনিটে গোল করে ম্যানসিটিকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল জেসুস। ঠিক ২ মিনিট পর নিজেদের বক্সে রহিম স্টারলিংকে ফাউল করে পেনাল্টি ডেকে আনেন গোলরক্ষক হুগো লরি। এলকে গুন্ডেগানের পেনাল্টিটা আটকাতেও পারেননি তিনি। ৪২ মিনিটে ক্রিস্টিয়ান ইয়েরিকসনের গোলে ব্যবধান কমিয়ে আনে স্পার্স, বিরতির সময় স্কোরলাইন ২-১। তবে নতুন করে খেলা শুরুর পর ম্যাচের ৭২ মিনিটে স্টারলিং গোল করে স্কোরলাইন ৩-১ করে ফেললে ম্যাচের ভাগ্য ঝুলে যায় সিটিজেনদের দিকেই। দুই গোল হজম করেও পরে তিন গোল দিয়ে ইত্তেহাদে সিটিজেনদের শিরোপা জয়ের উৎসব পিছিয়ে দিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ওয়েম্বলিতে তেমন কিছু করে দেখাতে পারেনি টটেনহাম। গার্দিওলা জানান, ম্যাচটি জয়ের ব্যাপারে শুরুর খানিক পরই একটা অনুভূতি কাজ করছিল তাঁর ভেতর, “খেলা শুরুর ১০-১৫ মিনিট পর আমি সহকারীদের বলছিলাম, ‘দেখো আমরাই চ্যাম্পিয়ন হব।’

চ্যাম্পিয়নস লিগে এএস রোমার সঙ্গে ‘ডেট’ করার আগে বোর্নমাউথের সঙ্গে ৩-০ গোলের জয়ে মহড়া ভালোই সেরেছে লিভারপুলও। ম্যাচের সপ্তম মিনিটে লিভারপুলের প্রথম গোলটি করেন মানে। এই গোলে তিনি হয়ে গেছেন প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি, ৪৪ গোল করা সেনেগালের ফুটবলার। ১-০-তেই শেষ হয় প্রথমার্ধ, ৬৯ মিনিটে হেডে গোল করেন সালাহ। মৌসুমে এটা তাঁর ৪০তম গোল। ৯০তম মিনিটে স্কোরশিটে নাম তোলেন ফিরমিনো। টটেনহাম হেরে যাওয়াতে আর লিভারপুল জিতে যাওয়ায় পয়েন্ট টেবিলে অলরেডরা এখন তিনে আর স্পাররা চারে।

সাউদাম্পটনের মাঠে শুরুতে পিছিয়ে পড়েও দারুণ কামব্যাকে ৩-২ গোলে জিতেছে চেলসি। ৬০ মিনিটের ভেতর জোড়া গোল হজমের পর ৭০ থেকে ৭৮—এই ৮ মিনিটেই ৩ গোল শোধ করে জিতে গেছে ‘ব্লু’রা। ৭০ ও ৭৮ মিনিটে গোল অলিভিয়ের জিরদের, মাঝে ৭৫ মিনিটে গোল করেছেন এডেন হ্যাজার্ড। সোয়ানসি ১-১ গোলে ড্র করেছে এভারটনের সঙ্গে আর বার্নলি ২-১ গোলে হারিয়েছে লিস্টার সিটিকে। নিউ ক্যাসলের মাঠে ২-১ গোলে হেরে গেছে আর্সেনাল। বিবিসি, স্কাই



মন্তব্য