kalerkantho


পদত্যাগে ‘মান রক্ষা’ হালসালের

২১ মার্চ, ২০১৮ ০০:০০



পদত্যাগে ‘মান রক্ষা’ হালসালের

ক্রীড়া প্রতিবেদক : শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ শেষ হওয়ার পরদিনই বিনা নোটিশে ছুটিতে গিয়েছিলেন রিচার্ড হালসাল। নানা ঘটনাপ্রবাহে জাতীয় দলের সহকারী কোচের ছুটি বাতিলের পরিবর্তে উল্টো বাড়িয়েই দিয়েছিল বিসিবি। তাতে এ ইংলিশ কোচের বাংলাদেশ অধ্যায় শেষের শুরুও দেখা যাচ্ছিল। সেই ‘শেষ’ কাল হয়েছে আনুষ্ঠানিকভাবে। কোনো বিরাগ নয়, বাবার অসুস্থতার কথা জানিয়ে পদত্যাগের পত্র পাঠিয়েছেন হালসাল। আর সেটির অনুমোদনও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

গতকাল ই-মেইলে প্রেরিত বার্তায় বিসিবির প্রধান নির্বাহী জানিয়েছেন, ‘রিচার্ড (হালসাল) আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন। অসুস্থ বাবার পাশে থাকতেই এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। চার বছর ধরে বাংলাদেশ দলের কোচিং স্টাফের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রিচার্ড হালসাল। দলের সাফল্যের অংশীদারও তিনি। বাংলাদেশের ক্রিকেটে অবদানের জন্য রিচার্ডকে ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি তাঁর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছে বিসিবি।’ বিদায়বেলায় হালসাল নিজেও বিবৃতির মাধ্যমে ধন্যবাদ জানিয়েছেন বিসিবিকে, ‘জাতীয় দলের সঙ্গে চার বছর কাজ করতে দেওয়ার জন্য বিসিবিকে ধন্যবাদ। মেয়াদকালে দারুণ কিছু সহকর্মীর সঙ্গে কাজ করেছি এবং নিজের ক্যারিয়ারকে সমৃদ্ধ করার সুযোগ পেয়েছি। ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের স্মৃতি কখনো ভুলব না। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে প্রতিটি মুহূর্ত স্মরণীয় হয়ে থাকবে। ভবিষ্যতের জন্য বাংলাদেশ দলের প্রতি শুভ কামনা রইল।’

আপাতদৃষ্টিতে মনে হওয়াটাই স্বাভাবিক যে বেশ উষ্ণতার মধ্য দিয়েই সম্পর্ক ছিন্ন হলো দুই পক্ষের। যদিও রিচার্ড হালসালের বাংলাদেশ অধ্যায় একরকম শেষ হয়ে গিয়েছিল নিদাহাস ট্রফিতে খেলতে জাতীয় দল ঢাকা ছাড়ার আগেই। শ্রীলঙ্কা সিরিজের পর অনেকটা বিনা নোটিশে ছুটি নেওয়াটাও রিচার্ড হালসালের বিদায়ের প্রধান কারণ নয়। এই ইংলিশ ম্যানের ‘দ্বিমুখী’ আচরণই নাকি মূল কারণ। দলের জ্যেষ্ঠ ক্রিকেটাররা হালসালের ‘পেছনে কথা বলা’র বদ-অভ্যাসের বিষয়টি বারবার জানালেও শুরুতে অতটা গা করেনি বিসিবি। কিন্তু চন্দিকা হাতুরাসিংহে পদত্যাগের পর বিভিন্ন ঘটনায় হালসালের এই বিভেদ সৃষ্টির চেষ্টার বিষয়টি চোখে পড়ে বোর্ডের শীর্ষ কর্তাদের। সব শেষ বাংলাদেশ ছেড়ে শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়া চন্দিকা হাতুরাসিংহের মুখেও একই অভিযোগ শোনার পরই সিদ্ধান্ত একরকম চূড়ান্ত হয়ে যায় হালসালকে বিদায় করার। নিদাহাস ট্রফির আগে তাঁর ছুটির মেয়াদ বৃদ্ধি সেই কারণে। তারই সূত্র ধরে এ পদত্যাগের ‘সমঝোতা’, যেন বিদায়টা অন্তত সম্মানের সঙ্গেই হয় হালসালের! তিনি যেমন চাকরি চ্যুতির ক্ষত এড়িয়েছেন, তেমনি বরখাস্ত করে বদনামও কিনতে চায়নি বিসিবি।


মন্তব্য