kalerkantho


বার্সেলোনার জয় জুভেন্টাসের ড্র

১৯ মার্চ, ২০১৮ ০০:০০



বার্সেলোনার জয় জুভেন্টাসের ড্র

টানা ছয়বারের সিরি ‘এ’ চ্যাম্পিয়ন জুভেন্টাস। আর স্পাল সিরি ‘এ’তে ফিরেছে ৪৯ বছর পর! ফেরাটাও সুখের হয়নি, রেলিগেশন অঞ্চল থেকে বেরিয়ে আসার লড়াই করছে তারা। সেই স্পালই রুখে দিয়েছে জুভেন্টাসকে। গত পরশু গোলশূন্য ড্রতে থেমেছে ‘ওল্ড লেডি’দের টানা ১২ জয়ের যাত্রাটাও।

লা লিগায় জয় নিয়েই মাঠ ছেড়েছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পে কাতালানরা ২-০ গোলে হারিয়েছে অ্যাথলেতিক বিলবাওকে। খেলার অষ্টম মিনিটে পাকো আলকাসের বার্সাকে এগিয়ে নেন। আর ত্রিশ মিনিটে ব্যবধান ২-০ করেছেন লিওনেল মেসি। এ জয়ে দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে গেছে কাতালানরা। অবশ্য কাল রাতে নিজেদের ম্যাচ জিতে থাকলে ব্যবধান আবার আট পয়েন্ট নামিয়ে এনেছে অ্যাতলেতিকো।

লা লিগায় আলাভেসকে ৩-১ গোলে হারিয়ে তিন নম্বরে উঠে এসেছে ভ্যালেন্সিয়া। গতকাল জিরোনাকে হারালে রিয়াল মাদ্রিদ অবশ্য ফিরে পাবে তৃতীয় স্থানটা। ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়াটফোর্ডকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে লিভারপুল। দুর্দান্ত ছন্দে থাকা মো সালাহ করেছেন ৪ গোল। এই জয়ে ৩১ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে লিভারপুল আছে তিন নম্বরে। এক ম্যাচ কম খেলে ম্যানচেস্টার ইউনাইটেড ৬৫ পয়েন্ট নিয়ে রয়েছে দুইয়ে। গত পরশু ইংলিশ এফএ কাপে ব্রাইটনকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ম্যানইউ। ৩৭ মিনিটে রোমেলু লুকাকু আর ৮৩ মিনিটে নেমানিয়া মাতিচ করেন গোল দুটি। তাতে চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলো থেকে বিদায়ের কিছুটা সান্ত্বনা পেতে পারেন হোসে মরিনহো। তবে খেলোয়াড়দের মধ্যে জয়ের তীব্র ক্ষুধা না দেখে উল্টো তাঁদের একহাত নিয়েছেন তিনি, ‘এই ফলে আমি খুশি তবে ম্যাচের পারফরম্যান্সে নই। চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের পর যে প্রতিক্রিয়াটা দেখানো দরকার ছিল, দলের সবাই সেটা করেনি। অনেকের মাঝেই ব্যক্তিত্ব, ইচ্ছা আর খেলার মানের ঘাটতি ছিল।’

বোলোনিয়া শহরের উত্তরের ফেরারায় সবশেষ ৫০ বছর আগে ইতালির শীর্ষ লিগে খেলতে গিয়েছিল জুভেন্টাস। অর্ধশতাব্দী পর এই শহরের এসে স্পালের কাছে এভাবে হোঁচট খাওয়ার কথা ভাবেননি কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি। টানা ১২ জয়ের পর গোলশূন্য ড্রতে তাঁর হতাশা, “ওরা আমাদের ছন্দ ভাঙতে ২৯টি ফাউল করেছে। কোনো অজুহাত দিচ্ছি না। আমি ক্ষুব্ধ নই, হতাশও নই। লড়াই করে যাওয়া এক দলের কাছে হারিয়েছি ২ পয়েন্ট। আমরা সিরি ‘এ’র শীর্ষে, ইতালিয়ান কাপের ফাইনালে আর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে। এমন ভালো খেলা দলের একটি দিন খারাপ আসতেই পারে। সিরি ‘এ’তে পরের ম্যাচটি ৩১ মার্চ। ভাগ্যিস এই বিরতিটা ছিল!” জুভেন্টাসকে রুখে দিয়ে স্বাভাবিকভাবে খুশি স্পাল কোচ লিওনার্দো সেম্পলিচি, “প্রমাণ করেছি সিরি ‘এ’তে খেলার মতো দল আমরা। গত চার ম্যাচে পেয়েছি ৮ পয়েন্ট। এভাবে খেললে অবশ্যই রেলিগেশন এড়াব আমরা।”

লা লিগায় ভ্যালেন্সিয়া ৩-০ গোলে আলাভেসকে, রিয়াল বেতিস ৩-০ গোলে এস্পানিওলকে এবং গেতাফে ২-১ গোলে হারিয়েছে রিয়াল সোসিয়েদাদকে। নিজেদের মাঠে সিমোনে জাজার অ্যাসিস্টে ১৯ মিনিটে রদ্রিগোর গোলে এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। ৩৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জাজা। ৪৯ মিনিটে আলাভেসের রুবেন সবরিনো এক গোল ফিরিয়ে প্রাণ আনেন ম্যাচে। তবে এর পাঁচ মিনিট পর ভিক্তর লাগুয়ারদিয়ার আত্মঘাতী গোলে ৩-১ ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়ে আলাভেস। ২৯ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়া এখন তিন নম্বরে। ২৮ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে চারে পিছিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। এএফপি


মন্তব্য