kalerkantho


হার এড়ানোর অঙ্ক কষছেন ওর্ড

১৯ মার্চ, ২০১৮ ০০:০০



হার এড়ানোর অঙ্ক কষছেন ওর্ড

ক্রীড়া প্রতিবেদক : ক্রিকেট-হকির আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশ ফাইনাল খেলে আর জাতীয় ফুটবল দল ১৭ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলার মিশনে আজ ঢাকা ছাড়ছে। থাইল্যান্ডে দুটি প্র্যাকটিস ম্যাচ খেলে তারা লাওসে যাবে ২৫ মার্চ। এক দিন পর লাওসের মুখোমুখি হবে বাংলাদেশ আর জাতীয় দলের কোচ হিসেবে অভিষেক হবে অ্যান্ড্রু ওর্ডের।

তাই কিনা অস্ট্রেলিয়ান ফুটবল কোচকে বেশ খুশি দেখিয়েছে কালকের সংবাদ সম্মেলনে। দেশে-বিদেশে ট্রেনিং করিয়ে একটি দল দাঁড় করিয়েছেন। দলের প্রস্তুতি নিয়ে তিনি সন্তুষ্ট, আবাহনীর খেলোয়াড় যোগ হয়ে দলীয় শক্তিও বেড়েছে তবে কথা দিয়ে যেতে পারছেন না, ‘প্র্যাকটিসে খেলোয়াড়রা অনেক পরিশ্রম করেছে। তাদের নিয়ে আমি সন্তুষ্ট। আবাহনীর আট খেলোয়াড় যোগ হওয়ায় দলের শক্তিও বেড়েছে। আমরা দেশ ও দেশের মানুষকে আর লজ্জায় ফেলতে চাই না।’ দেশের ফুটবলে গ্রহণ চলছে, আন্তর্জাতিক অঙ্গন থেকে জয়ের গৌরব নিয়ে ফিরতে পারে না কেউ। জাতীয় দল কিংবা ক্লাব দল, কেউ পারে না। ব্যর্থতার এই পাকচক্র থেকে বের হওয়ার লক্ষ্য নিয়েই ওর্ডের দল যাচ্ছে লাওস মিশনে।

২৭ মার্চ লাওসের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ দুটি প্র্যাকটিস ম্যাচ খেলবে থাইল্যান্ডে। ২১ তারিখ খেলবে রাচাবুরি এফসির সঙ্গে, এক দিন বাদে মুখোমুখি হবে ব্যাংকক গ্লাস এফসির। বাংলাদেশের কোচ দুই থাই ক্লাব দলকে শক্তিতে লাওসের চেয়ে এগিয়ে রাখলেও নিজের দল সম্পর্কে আত্মবিশ্বাস নিয়ে কিছু বলতে পারেননি, ‘থাই দলগুলো লাওসের চেয়ে ভালো হবে। তবে আমাদের দলে দুর্দান্ত কোনো খেলোয়াড় নেই। তাই দরকার দলগত খেলে ম্যাচ নিয়ন্ত্রণ করা। প্রতিপক্ষকে সুযোগ না দেওয়া। এ রকম পারফরম্যান্স আশা করছি লাওসের বিপক্ষে।’ লাওসের ম্যাচ নিয় অ্যান্ড্রু স্পষ্ট করে কিছু না বললেও তাঁর দল গঠনে একটা রক্ষণাত্মক ম্যাচেরই ইঙ্গিত মিলছে। কারণ বহরে ডিফেন্ডারদের সংখ্যা বেশি আর উইঙ্গার ফয়সাল মাহমুদের কথায়ও স্পষ্ট হয়ে গেছে, ‘কাতারে প্র্যাকটিস সেশনে সেটপিস থেকে গোল ঠেকানোর ট্রেনিং হয়েছে। প্রতিপক্ষের কাছে বল হারালে আমারা কিভাবে ডিফেন্স করব এবং আমাদের ডিফেন্স অর্গানাইজেশন নিয়ে কোচ কাজ করেছেন। গোল ঠেকিয়ে খেলা গেলে চাপহীন থাকা যায়। পরে যেকোনো সময় আমাদের ফরোয়ার্ডরা গোলের সুযোগ তৈরি করতে পারে, গোলও বের করতে পারে।’ অর্থাৎ লাওসের বিপক্ষে আগে হার এড়ানোর অঙ্ক, এরপর যদি জেতা যায়।


মন্তব্য