kalerkantho


ক্ষুধার্ত মেসির সামনে চেলসি

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



ক্ষুধার্ত মেসির সামনে চেলসি

বড্ড আশ্চর্য ব্যাপার। বিশ্বের তাবৎ ক্লাবের বিপক্ষে গোলকে ছেলেখেলা বানিয়ে ফেলেছেন যিনি, সেই লিওনেল মেসি কিনা চেলসির বিপক্ষে গোল করতে পারেন না! এক-দুটি ম্যাচ হলে না হয় বোঝা যেত, তিন-চারটি খেলা হলেও সুযোগ ছিল ব্যতিক্রমের ব্র্যাকেটবন্দি করার, কিন্তু বার্সেলোনার খুদে জাদুকর যে ওই ইংলিশ ক্লাবের বিপক্ষে আট ম্যাচে গোল করতে পারেননি! আশ্চর্য ব্যাপারটা রীতিমতো ভূতুড়ে হওয়ার দশা!

অবশেষে মেসির গোলখরা কেটেছে এবার। চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলোর প্রথম লেগে স্টামফোর্ড ব্রিজে গিয়ে গোল করেছেন। তাতে ‘ভূতুড়ে’ প্রতিপক্ষ চেলসিকে হটিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার পথ তৈরি হয়েছে। প্রথম লেগ শেষ হয়েছে ১-১ ড্রতে। আজ ঘরের মাঠ নু ক্যাম্পে তাই ফেভারিট হিসেবেই মাঠে নামবে বার্সা।

চেলসি কেন বার্সার জন্য ভূতুড়ে প্রতিপক্ষ? কারণ ধারে-ভারে অনেক এগিয়ে থেকেও অনেকবারই এই ইংলিশ ক্লাবটিকে হারাতে পারেনি তারা। সবচেয়ে ট্র্যাজিক ২০১১-১২ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল। নিরঙ্কুশ ফেভারিট থাকার পরও চেলসির মাঠ থেকে বার্সা হেরে আসে ০-১ গোলে। এরপর নু ক্যাম্পে ২-২ গোলের ড্র। দুই লেগ মিলিয়ে ২-৩ ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে বার্সা। দ্বিতীয় লেগ শেষ হওয়ার তিন দিন পর পেপ গার্দিওলা ঘোষণা দেন, বার্সার কোচ হিসেবেই সেটি তাঁর শেষ মৌসুম।

এর্নেস্তো ভালভের্দের আবার এই ক্লাবে এটি প্রথম মৌসুম। তাতে লা লিগা শিরোপাটা একরকম মুঠোবন্দি করে ফেলেছেন। কোপা দেল রে ফাইনালেও উঠেছে তাঁর দল, প্রতিপক্ষ সেভিয়া। বার্সার সামনে সুযোগ তাই আবার ত্রিমুকুট জেতার। সে জন্য আগে পেরোতে হবে এই চেলসি-বাধা।

ধারে-ভারে বরাবরের মতো এগিয়ে সেই বার্সাই। কিন্তু প্রথম লেগে চেলসিও প্রমাণ করেছেম, বিনা যুদ্ধে আত্মসমর্পণ করবে না। দারুণ ফুটবলে ভালভের্দের দলকে রীতিমতো চমেক দেয় তারা। উইলিয়ানের দু-দুটি শট প্রতিহত ক্রসবারে; এরপর এই ব্রাজিলিয়ানের গোলেই এগিয়ে যায় চেলসি। আন্তোনিও কন্তের কৌশলবন্দি মনে হচ্ছিল বার্সাকে। এবং মেসিকেও। আট ম্যাচের গোলখরা ৯-এ চলে যাওয়ার আশঙ্কা ছিল প্রবল। কিন্তু ৭৫তম মিনিটে এই আর্জেন্টাইনের গোলে হাঁফ ছেড়ে বাঁচে বার্সা। ওই ১-১ ড্রর কারণে দ্বিতীয় লেগ আজ শুরু করছে অগ্রগামিতা নিয়ে।

গেল সপ্তাহান্তে লা লিগার ম্যাচে মেসি ছিলেন না। তৃতীয় সন্তান জন্মের সময় ছিলেন স্ত্রীর পাশে। আজ মাঠে ফিরবেন তিনি নিশ্চিতভাবে। আন্দ্রেস ইনিয়েস্তাকে নিয়ে অমন কিছু বলা যাচ্ছে না। ইনজুরির সঙ্গে লড়ছেন এই সৃজনশীল মিডফিল্ডার। তবে পরশুর ট্রেনিং সেশনে বাকি দলের সঙ্গে যোগ দেওয়ায় আশা বেড়েছে কোচ ভালভের্দের।

চেলসির কোচ কন্তের জন্য এই দ্বৈরথ রীতিমতো অগ্নিপরীক্ষা। মালিকের সঙ্গে ঝামেলার গুঞ্জন তাড়া করেছে মৌসুমজুড়ে। গত মৌসুমের ইংলিশ লিগ চ্যাম্পিয়নদের এখন পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্ট পিছিয়ে পাঁচ নম্বরে পড়ে থাকাতে যার প্রতিফলন। আসছে মৌসুমে চেলসির কোচ প্রায় নিশ্চিতভাবে থাকছেন না কন্তে। আজ বার্সার কাছে হেরে গেলে পুরো মৌসুমটা পার করাও কঠিন হবে হয়তো।

কোয়ার্টার ফাইনালে উঠতে হলে গোল চেলসিকে করতেই হবে। আবার এই প্রতিপক্ষের বিপক্ষে নবম ম্যাচে প্রথম গোল পেয়ে ক্ষুধাটা নিশ্চয়ই আরো বেড়েছে মেসির। সঙ্গে নবজাতককে গোল উৎসর্গ করার বিষয় তো রয়েছেই। চেলসির কাজটি আজ তাই সহজ হবে না মোটেও।

বায়ার্ন মিউনিখের কাজটি অবশ্য বেশ সহজ। বেসিকতাসের বিপক্ষে প্রথম লেগ ৫-০ ব্যবধানে জিতেছে জার্মান ক্লাবটি। তুরস্কের ক্লাবটি আজ নিজেদের মাটিতেও সে ব্যবধান নিশ্চয়ই ঘোচাতে পারবে না। এএফপি


মন্তব্য