kalerkantho


রোনালদোই দ্রুততম

৫ মার্চ, ২০১৮ ০০:০০



রোনালদোই দ্রুততম

আরেক চূড়ায় ক্রিস্তিয়ানো রোনালদো। লা লিগার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পৌঁছলেন ৩০০ গোলের মাইলফলকে। গত পরশু গেতাফের বিপক্ষে জোড়া গোল এই পর্তুগিজ কিংবদন্তির। তাতে লা লিগায় তাঁর গোল এখন ৩০১টি। প্রথম খেলোয়াড় হিসেবে এই ল্যান্ডমার্ক ছুঁয়েছিলেন লিওনেল মেসি। গত বছর ফেব্রুয়ারিতে ৩৩৪ ম্যাচে ছুঁয়েছিলেন কীর্তিটা। রোনালদো সেখানে পৌঁছেছেন ২৮৬তম ম্যাচে। মেসির চেয়ে কম লেগেছে ৪৮ ম্যাচ! তার মানে মেসি প্রথম হলেও দ্রুততম রোনালদো।

এই মৌসুমটা রোনালদোর শুরু হয়েছিল ঢিমেতালে। রিয়াল মাদ্রিদের লিগের দৌড় থেকে ছিটকে পড়ার আসল কারণও সেটা। তবে এখন ফিরেছেন চেনা ছন্দে। সবশেষ খেলা আট ম্যাচে তাঁর গোল ১৪টি! লা লিগায় সর্বোচ্চ গোলের লড়াইয়ে শুরুতে সেরা দশে না থাকা রোনালদো এখন তিন নম্বরে। ২১ ম্যাচে তাঁর গোল ১৬টি। ২৩ গোল নিয়ে লিওনেল মেসি আর ২০ গোল করা লুই সুয়ারেসই শুধু সামনে তাঁর। লা লিগার গত ম্যাচে এস্পানিওলের বিপক্ষে জিনেদিন জিদান দলে রাখেননি তাঁকে। ম্যাচটি শেষ পর্যন্ত হেরেই বসে রিয়াল। গত পরশু তাই আর ভুল নয়। গেতাফের বিপক্ষে রোনালদো সেরা একাদশে ফিরেই বোঝালেন নিজের কার্যকারিতা। জোড়া গোল করে রিয়ালের ৩-১ ব্যবধানের জয়ের নায়ক তিনিই। এই জয়ে ২৭ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে তিনেই রইল রিয়াল।

ইউরোপিয়ান শীর্ষ পাঁচ লিগে চতুর্থ খেলোয়াড় হিসেবে ৩০০’র কীর্তি রোনালদোর। লিওনেল মেসি ৪০৮ ম্যাচে ৩৭২ গোল করে সবার ওপরে। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে ৪৭২ ম্যাচে ৩৬৫ গোলে এই তালিকার দুইয়ে জার্ড মুলার। ইংলিশ লিগে এভারটন কিংবদন্তি ডিক্সি ডিনের গোল ৩৬২ ম্যাচে ৩১০টি। রোনালদো নিশ্চয়ই এ মৌসুমে চাইবেন ডিনকে পেছনে ফেলতে।

গত পরশু বিরতির ঠিক আগে করিম বেনজিমার দুর্দান্ত পাস থেকে করা প্রথম গোলটি লা লিগায় রোনালদোর ৩০০তম। আর ৭৮ মিনিটে হেডে করেছেন পরেরটি। তবে এ নিয়ে মাতামাতি নেই মার্কাসহ মাদ্রিদভিত্তিক দৈনিকগুলোতে। কারণ তাদের হিসাবে আরো আগেই ৩০০ গোল হয়ে গেছে রোনালদোর! ২০১০ সালে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে একটি গোল মার্কা দিয়েছে রোনালদোকে। কিন্তু লা লিগার অফিশিয়াল হিসেবে সেটা পেপের। আন্তর্জাতিকভাবেও স্বীকৃত সেটাই। এমন বিতর্কে না গিয়ে ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার প্রশংসায় ভাসালেন রোনালদোকে, ‘৩০০ গোল। শেষ আট ম্যাচেই আবার ১৪টি! রোনালদো এক কথায় অসাধারণ, বিশেষ আর কার্যকর এক স্কোরার।’ গোলডটকম



মন্তব্য