kalerkantho


দেখা হওয়ার আগে জিতল দুই দলই

৫ মার্চ, ২০১৮ ০০:০০



দেখা হওয়ার আগে জিতল দুই দলই

মঙ্গলবার রাতে, পার্ক দ্যু প্রিন্সেসে ফিরতি লেগে দেখা হচ্ছে প্যারিস সেন্ত জার্মেই ও রিয়াল মাদ্রিদের। ৩-১ গোলে প্রথম লেগটা জিতে এমনিতেই এগিয়ে আছে রিয়াল, অন্যদিকে পিএসজি হারিয়েছে তাদের প্রধান খেলোয়াড় নেইমারকে। তবে মুখোমুখি হওয়ার আগে লিগে নিজেদের ম্যাচগুলোতে জিতেই প্রস্তুতি সেরেছে দুই দল। রিয়াল ৩-১ গোলে হারিয়েছে গেতাফেকে আর পিএসজি ২-০ গোলে জিতে এসেছে ত্রোয়োসের মাঠ থেকে। ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসলকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে এসেছে লিভারপুল। ইতালিয়ান সিরি ‘এ’তে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নাপোলিকে তাদেরই মাঠে ৪-২ গোলে হারিয়ে দিয়েছে রোমা, এতে সুবিধা হয়ে গেল দুইয়ে থাকা জুভেন্টাসের।

রিয়ালের হয়ে রোনালদোর লা লিগায় ৩০০ গোল হয়েছে কি হয়নি, তা নিয়ে একটা ধোঁয়াশা ছিল। পেপের পিঠে লেগে জালে যাওয়া একটা গোল রিয়াল ও মার্কা রোনালদোকে দিলেও লিগ কর্তৃপক্ষ দিয়েছিল পেপের খাতায়। গেতাফের সঙ্গে জোড়া গোলে কেটে গেল সেই ধোঁয়াশা। রোনালদোর গোলসংখ্যা এখন ৩০১ অথবা ৩০২, যেকোনো  হিসাবেই  সেটা তিন শর ওপরে! ম্যাচের ২৪ মিনিটে গ্যারেথ বেলের গোলে এগিয়ে যায় রিয়াল, এরপর হাফ টাইমের কয়েক মুহূর্ত আগে বেনজিমার পাস থেকে বল পেয়ে দুজনকে কাটিয়ে বাঁ পায়ের শটে বল জালে পাঠান রোনালদো। দ্বিতীয়ার্ধের শুরুতেই গেতাফের রেমি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। কিন্তু কিছুক্ষণ পর রিয়াল উল্টো বক্সের ভেতর ফাউল করে গেতাফেকে পেনাল্টি উপহার দিয়ে গোল খেয়ে বসে। স্পটকিকে গোল করেন পোর্তিয়ো। তবে খুব বেশিক্ষণ ব্যবধান কমিয়ে রাখতে পারেনি গেতাফে, মার্সেলোর ক্রস থেকে রোনালদোর হেডে স্কোরলাইন হয়ে যায় ৩-১। এই স্কোরলাইনেই পিএসজির সঙ্গে বার্নাব্যুতে জিতেছিল রিয়াল, তাদের সঙ্গে দেখা করার আগের ম্যাচটিতেও তারা জিতল একই ব্যবধানে। লা লিগার অন্যান্য ম্যাচে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়েছে জিরোনা, সেভিয়া ২-০ গোলে হারিয়েছে অ্যাথলেতিক বিলবাওকে, লেগানেস ২-১ গোলে হারিয়েছে মালাগাকে আর দেপোর্তিভো লা করুনা ১-১ গোলে ড্র করেছে এইবারের সঙ্গে।

ফিলিপে কৌতিনিয়োর বিদায়ও থামাতে পারেনি লিভারপুলকে। দারুণ ফর্মে থাকা মো সালাহ ও সাদিও মানের গোল নিউক্যাসলের বিপক্ষে অলরেডদের এনে দিয়েছে ২-০ গোলের জয়। ম্যাচের ৪০ মিনিটে লিভারপুলের প্রথম গোলটি করেন সালাহ, ৫৫ মিনিটে পরের গোলটি মানের। জিতে ২৯ খেলায় ৬০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে এসেছে লিভারপুল। লিগে তাদের পরের ম্যাচটি তিনে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে, ওল্ড ট্র্যাফোর্ডে। ১০ মার্চের ম্যাচটি ম্যানইউ জিতলে ফের লিভারপুলকে টপকে তারা উঠবে দুইয়ে, নইলে ব্যবধান বাড়বে পুরনো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে। এর আগে অবশ্য পোর্তোর সঙ্গে চ্যাম্পিয়নস লিগের ফিরতি লেগের ম্যাচ আছে, তবে প্রথম লেগটা ৫-০ গোলে জিতে আসায় অ্যানফিল্ডে স্রেফ নিয়মরক্ষার ম্যাচ। টটেনহাম ২-০ গোলে জিতেছে হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে আর লিস্টার সিটি ১-১ গোলে ড্র করেছে বোর্নমাউথের সঙ্গে।

সিরি ‘এ’তে শীর্ষে থাকা নাপোলির হঠাৎ করেই মন্দদশা। আরবি লিপজিগের সঙ্গে দুই লেগ মিলিয়ে ৩-৩ গোলে ড্র করেও তারা ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছে অ্যাওয়ে গোলের নিয়মে। এরপর রোমার কাছে ঘরের মাঠে এগিয়ে গিয়েও হার! ম্যাচের ষষ্ঠ মিনিটে লরোনজো ইনসিগনের গোলে এগিয়ে গিয়েও পরে টানা ৪ গোল হজম করেছে নাপোলি। যার মধ্যে দুটি গোল এদিন জেকোর, একটা চেঙ্গিজ উন্দেরের আর অন্যটা ডিয়েগো পেরোত্তির। ৯২তম মিনিটে দ্রিস মের্তেনসের গোল ব্যবধান কমালেও পারেনি ম্যাচের ভাগ্য ফেরাতে। নাপোলি হারায় এক ম্যাচ কম খেলে ১ পয়েন্ট পেছনে থাকা জুভেন্টাসের লাভ, ৫৩ পয়েন্ট নিয়ে তিনে থাকা রোমার সঙ্গে ব্যবধানটা যদিও এখনো ১৬ পয়েন্টের। জুভেন্টাস লিগে পরের ম্যাচটায় উদিনেসকে হারাতে পারলেই উঠে যাবে শীর্ষে। স্কাই স্পোর্টস


মন্তব্য