kalerkantho



বাছাই পর্ব শুরু আজ

গেইলদের বিশ্বকাপ চ্যালেঞ্জ

৪ মার্চ, ২০১৮ ০০:০০



গেইলদের বিশ্বকাপ চ্যালেঞ্জ

দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। তারাই এখন বিশ্বকাপে জায়গা পাওয়া নিয়ে শঙ্কায়। র‍্যাংকিংয়ের সেরা আটে না থাকায় ২০১৯ সালে ইংল্যান্ডে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে জায়গা পেতে খেলতে হচ্ছে বাছাই পর্বে। সেই অভিযানে ৬ মার্চ ক্রিস গেইল, জেসন হোল্ডাররা খেলবেন স্কটল্যান্ডের বিপক্ষে। উদীয়মান শক্তি আফগানিস্তান অন্যতম ফেভারিট এই বাছাই পর্বে। রশিদ খান, মোহাম্মদ নবীরা অবশ্য আজই নেমে পড়ছেন বিশ্বকাপের চ্যালেঞ্জে। আজ উদ্বোধনী দিনে আয়ারল্যান্ড খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে, পাপুয়া নিউগিনির প্রতিপক্ষ আরব আমিরাত আর স্বাগতিক জিম্বাবুয়ের প্রতিপক্ষ নেপাল।

বিশ্বকাপে জায়গা পেতে ১০টি দল খেলছে দুই গ্রুপে ভাগ হয়ে। গ্রুপ ‘এ’তে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। আর গ্রুপ ‘বি’তে স্বাগতিক জিম্বাবুয়ের সঙ্গে আছে আফগানিস্তান, হংকং, নেপাল ও স্কটল্যান্ড। দুই গ্রুপ থেকে তিনটি করে দল যাবে সুপার সিক্সে। সেখানে এক গ্রুপের তিন দল মুখোমুখি হবে অন্য গ্রুপের তিন দলের। এভাবে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া দুই দল নিয়ে ফাইনাল আগামী ২৫ মার্চ। শুধু দুই ফাইনালিস্টই পাবে বিশ্বকাপের টিকিট।

বাছাই পর্বটা প্রথমে হওয়ার কথা ছিল বাংলাদেশে। হয়তো আইসিসির কর্তারা ধরে নিয়েছিলেন নির্ধারিত সময়ে র‍্যাংকিংয়ের সেরা আটে থাকতে পারবে না বাংলাদেশ। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ চলে যায় সেরা সাতে। মাশরাফিদের বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় বাছাই পর্ব আয়োজনে অপারগতা জানায় বিসিবি। টুর্নামেন্টটা সরে যায় তাই জিম্বাবুয়েতে। তবে স্বাগতিক হলেও আফগানিস্তানের ফর্ম আর ওয়েস্ট ইন্ডিজের ঐতিহ্য ও শক্তির কারণে শঙ্কায় তারা। সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেলর ফেরায় অবশ্য কিছুটা ভরসা পেতে পারে জিম্বাবুয়ে।

ওয়েস্ট ইন্ডিজ অন্যতম ফেভারিট হলেও জিম্বাবুয়েতে প্রস্তুতি দুটি ম্যাচে ছিল বিবর্ণ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে হারার পর আরব আমিরাতও তাদের গুটিয়ে দিয়েছিল অল্প রানে। লেগ স্পিনার নিকিতা মিলার পাঁচ উইকেট নিয়ে রক্ষা করেন সে যাত্রা। তাই বিশ্বকাপের টিকিট পেতে কোচ স্টুয়ার্ট ল’র পরিকল্পনা, ‘প্রস্তুতি ম্যাচে আমরা যে ধরনের উইকেট চেয়েছিলাম তা পাইনি। এখানকার উইকেটে নিয়মিত ৩০০-ও হবে না। ১৮০ থেকে ২২০ রান করার পর কত দ্রুত ১০ উইকেট নেওয়া যায় সেই চেষ্টাই করতে হবে আমাদের।’ একসময় ওয়েস্ট ইন্ডিজের কোচ থাকা লেন্ডন সিমন্স এখন আফগানিস্তানের দায়িত্বে। আয়ারল্যান্ডকে দুইবার বিশ্বকাপে নিয়ে যাওয়া এই কোচ আশাবাদী আফগানদের নিয়ে, ‘আমার দল দারুণ ছন্দে। টুর্নামেন্টজুড়ে ধারাবাহিকতটা ধরে রাখতে হবে সবাইকে।’ এএফপি



মন্তব্য