kalerkantho



আর্সেনালের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশের কোচিংয়ে

২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



আর্সেনালের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশের কোচিংয়ে

ক্রীড়া প্রতিবেদক : গত কয়েক বছরে বেশ কয়েকজন বিদেশি কোচ কাজ করেছেন জাতীয় দলের গোলরক্ষকদের নিয়ে। এবার অ্যান্ড্রু ওর্ডের কোচিং স্টাফে যিনি যুক্ত হয়েছেন সেই জেসন ব্রাউনের কাজ করার অভিজ্ঞতা আর্সেনালের মতো ক্লাবে। ইংলিশ ক্লাবটির যুব দলের দায়িত্ব ছিলেন, মূল নারী দলের গোলরক্ষক কোচ হিসেবে জিতেছেন এফএ কাপও।

ইংল্যান্ডেই চার্লটন অ্যাথলেটিক, গিলিংহাম, ব্ল্যাকবার্ন রোভার্স, সাটন ইউনাইটেডের মতো দলগুলোতে কেটেছে ব্রাউনের খেলোয়াড়ি জীবন। ওয়েলস জাতীয় দলের গোলপোস্ট সামলেছেন ৩ ম্যাচ। ৩২ বছর বয়সে খেলা ছেড়ে কোচিং শুরুর পর ইংল্যান্ডেই বেশ কিছু ক্লাবে কাজের অভিজ্ঞা নিয়ে ২০১৪-তে যোগ দেন আর্সেনালের নারী দলের কোচ হিসেবে। পরের বছর থেকে দায়িত্ব নেন ছেলেদের  অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-২৩ দলেরও। সর্বশেষ ভিয়েতনাম জাতীয় দলের গোলরক্ষক কোচ ছিলেন। আশরাফুল ইসলাম, মিতুল হাসানদের জন্য এই হাই প্রোফাইল কোচকেই এবার নিয়োগ দিয়েছে বাফুফে। যদিও দীর্ঘ মেয়াদে কোনো চুক্তি হয়নি তাঁর সঙ্গে। ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম জানিয়েছেন, প্রাথমিকভাবে চার মাসের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি জাতীয় দলের সঙ্গে, ‘চার মাস পর আমরা উনার কাজের মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নেব। তাঁর নিজেরও এখানে মানিয়ে নেওয়ার বিষয় আছে।’

ব্রাউন গত বুধবার ঢাকায় পৌঁছে এরই মধ্যে বিকেএসপিতে কাজও শুরু করে দিয়েছেন গোলরক্ষকদের নিয়ে। প্রাথমিক দলে গোলরক্ষক মোট চারজন—আশরাফুল ও মিতুল ছাড়াও আছেন আনিসুর রহমান ও মাহফুজ হাসান। বাংলাদেশ দল ২৮ ফেব্রুয়ারি কাতার যাবে দুই সপ্তাহের প্রশিক্ষণ ক্যাম্প করতে। সেখান থেকে দেশে ফিরে আবার থাইল্যান্ড সফর। থাই লিগের দুটি দলের সঙ্গে সেখানে প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। ২৭ মার্চ লাওসের বিপক্ষে ওর্ডের দলের প্রথম আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। কোচিং স্টাফে এর মধ্যে একজন পর্তুগিজ ট্রেনারও যোগ দিয়েছেন। জেসন ব্রাউন যোগ হওয়ায় ওর্ডের চাহিদাপত্র পুরোটাই মিটেছে বলা যায়। আজ বিকেএসপিতেই আবাহনীর বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নতুন কোচ গোলরক্ষকদের পারফরম্যান্স দেখার সুযোগ পাচ্ছেন। জাতীয় দলের খেলোয়াড় আছেন আবাহনীতেও। তবে তাঁরা এই মুহূর্তে ক্লাবের হয়েই এএফসি কাপের প্রস্তুতিতে ব্যস্ত।

 



মন্তব্য