kalerkantho


ফেভারিট আবাহনীর সামনে মোহামেডান

২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ফেভারিট আবাহনীর সামনে মোহামেডান

ক্রীড়া প্রতিবেদক : সেই সুদিন একালের ক্রিকেটারদের কারোরই দেখা হয়নি। হয়নি বলেই একটি আবাহনী-মোহামেডান ম্যাচের উত্তেজনা এককালে কোথায় পৌঁছাত, সেটিও তাঁদের অজানা। এ জন্যই চলতি মৌসুমের প্রিমিয়ার ক্রিকেট লিগে আজ দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াই আলাদা কোনো আবেদনও তৈরি করতে পারছে না। ম্যাচের আগে তাই নিস্তরঙ্গ আবহ অস্বাভাবিক কিছুও নয়।

যদিও সেকালের মতো আবাহনী-মোহামেডান ম্যাচকে ঘিরে একটা উৎসব উৎসব ভাব তৈরি করার চেষ্টা আছে। সেই চেষ্টাটি করছে ঢাকার ক্লাব ক্রিকেটের অভিভাবক সংস্থা ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ (সিসিডিএম)। সংবাদমাধ্যম থেকে শুরু করে নানা জায়গায় ম্যাচ দেখার পাশাপাশি মধ্যাহ্নভোজের নিমন্ত্রণ জানিয়ে পাঠানো তাঁদের আনুষ্ঠানিক বার্তায় হারানো দিনের আবেগটাও আছে। কিন্তু মাঠের খেলা দিয়ে লড়াইটা বাধিয়ে দেবেন যাঁরা, তাঁদের অবশ্য এই ম্যাচকে ঘিরে হেলদোল নেই কোনো।

বাজেভাবে চলতি আসর শুরু করা মোহামেডান অবশ্য ঘুরে দাঁড়িয়েছে। প্রথম দুই ম্যাচের হারের পর জিতেছে টানা তিন ম্যাচ। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তারা নিশ্চিতভাবেই আন্ডারডগ হিসেবেই নামছে আবাহনীর বিপক্ষে। কিন্তু ওই যে, আগের সেই উত্তাপ নেই বলে দুই দলের খেলোয়াড়দের মাঝেও এই ম্যাচকে ঘিরে বাড়তি কোনো ভাবাবেগ নেই। আবাহনীর মোসাদ্দেক হোসেনের সঙ্গে কথা বলে সেটি টের পাওয়া গেল আরো। এই ব্যাটসম্যান কাল বলছিলেন, ‘মোহামেডানের সঙ্গে খেলা বলে বাড়তি কিছু বা অনেক কিছু করতে হবে, সেরকম কোনো চিন্তা নেই।’

তবে দিন দিন আবাহনী-মোহামেডান ম্যাচে দর্শক উপস্থিতি কমে যাওয়া নিয়ে দুঃখ আছে মোসাদ্দেকের, ‘যখন প্রথম খেলা দেখি, তখন আবাহনী-মোহামেডানের প্রচুর সমর্থক ছিল। মাঠে ভালো দর্শকও হতো। আস্তে আস্তে তা কমে যাচ্ছে। যে ঐতিহ্যটা ছিল, সেটি আমরা হারিয়ে ফেলছি কি না, তা একটা দেখার বিষয়।’ শক্তি সামর্থ্যে নিজের দলকেও বেশি ভালো বলে দাবি করলেন মোসাদ্দেক, ‘আমার কাছে মনে হয়, আমাদের দলটি একটু বেশিই ভালো। কাগজ-কলমেই বলুন কিংবা নামের দিক থেকে, আমরাই এগিয়ে। নিজেদের সুনাম অনুযায়ী খেলতে পারলে যেকোনো দলেরই কষ্ট হবে আমাদের সঙ্গে ম্যাচ জিততে।’ তার ওপর দলে যখন আছেন মাশরাফি বিন মর্তুজার মতো একজন অনুপ্রেরণাদায়ী নেতা। সবশেষ ম্যাচেই ৫ উইকেট নিয়ে দলের জয়ে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন যিনি। তবে খেলাটা ক্রিকেট। টপ অর্ডারের চলমান সমস্যা কাটিয়ে উঠতে পারলে নিজেদের দিনে মোহামেডান চমকে দেওয়ার ক্ষমতাটুকু অন্তত রাখে।



মন্তব্য