kalerkantho


৭০০ রানের পাহাড় পূর্বাঞ্চলের

২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



৭০০ রানের পাহাড় পূর্বাঞ্চলের

এক ইনিংসে চার সেঞ্চুরির গল্প খুব বেশি নেই বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে। গতকাল সেই অনন্য কীর্তিই গড়েছেন ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের ইয়াসির আলী রাব্বি, অলক কাপালি, জাকির হাসান ও লিটন কুমার দাশ (বাঁ থেকে)। চার সেঞ্চুরিয়ানে পাহাড় উচ্চতায় ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল। ছবি : সৌজন্য

ক্রীড়া প্রতিবেদক : প্রথম দিনই লিটন কুমার দাশের সেঞ্চুরির সঙ্গে ডাবল সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অপরাজিত জাকির হাসান দলের বড় সংগ্রহ নিশ্চিত করে রেখেছিলেন। ৩ উইকেটে ৩৩২ রান নিয়ে বিসিএলের তৃতীয় রাউন্ডের দ্বিতীয় দিন শুরু করা ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল জাকিরের ডাবল সেঞ্চুরি তো দেখলই, সেই সঙ্গে ইয়াসির আলী চৌধুরী ও অলক কাপালির সেঞ্চুরিতে দেখল রান পাহাড়ও। ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে ৬ উইকেটে ৭৩৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে তারা। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে যা তৃতীয় সর্বোচ্চ ইনিংসও।

সর্বোচ্চ ইনিংস ২০১৩-১৪ মৌসুমের জাতীয় ক্রিকেট লিগে রাজশাহীর বিপক্ষে ৫ উইকেটে করা ঢাকার ৭৫৬ রান। গত বছর বিসিএলেই মধ্যাঞ্চলের বিপক্ষে দক্ষিণাঞ্চলের ৮ উইকেটে ৭৪৯ রান দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ১৫৬ রান নিয়ে শুরু করা জাকির পৌঁছান ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে। এর আগে তাসামুল হকের (৬০) বিদায়ে ভাঙে তাঁদের ১৩২ রানের জুটি। ডাবল সেঞ্চুরির পর জাকির আর টেকেননি বেশিক্ষণ। ফিরে যান ৩২০ বলে ২৩ বাউন্ডারিতে ২১১ রান করে। এর আগে আরেক সেঞ্চুরিয়ান ইয়াসির আলী চৌধুরীর (১৩২) সঙ্গে গড়েন ৭৮ রানের জুটি। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করা অলক কাপালির (১৩৯ বলে ১০ বাউন্ডারি ও ৩ ছক্কায় অপরাজিত ১৬৫) সঙ্গেও ২২১ রানের বিশাল পার্টনারশিপ গড়েছেন ক্যারিয়ার সেরা ইনিংস খেলা ইয়াসির। জবাবে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ৪০ রান তুলেছে মধ্যাঞ্চল। ওদিকে রাজশাহীতে আগের দিন মিজানুর রহমানের পর কাল সেঞ্চুরি করেছেন বিসিবি উত্তরাঞ্চলের জুনায়েদ সিদ্দীকও (১৩৭)। সেই সঙ্গে ধীমান ঘোষ (৬৫) ও তাইজুল ইসলামের (৫৪) ফিফটিতে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে ৪০৮ রান করেছে উত্তরাঞ্চল। বোলিংয়ে যথারীতি উজ্জ্বল দক্ষিণাঞ্চলের বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট পাওয়া একমাত্র বাংলাদেশি বোলার ১০৭ রান খরচায় নিয়েছেন ৬ উইকেট। তাঁর দল দ্বিতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ১২৫ রান তুলে।

 

সংক্ষিপ্ত স্কোর

ওয়ালটন মধ্যাঞ্চল-ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল :

পূর্বাঞ্চল : ১৬৪ ওভারে ৭৩৫/৬ ডিক্লেয়ার্ড (জাকির ২১১, অলক ১৬৫*, ইয়াসির ১৩২, লিটন ১১২, তাসামুল ৬০; শুভাগত ৩/১৮৩)।

মধ্যাঞ্চল : ১১ ওভারে ৪০/১।

প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল-বিসিবি উত্তরাঞ্চল :

উত্তরাঞ্চল : ১০৬.২ ওভারে ৪০৮ (জুনায়েদ ১৩৭, মিজানুর ১০৬, ধীমান ৬৫, তাইজুল ৫৪; রাজ্জাক ৬/১০৭, কামরুল ৩/১২২)।

দক্ষিণাঞ্চল : ২৮ ওভারে ১২৫/২ (ইমরুল ৫৮*, তুষার ২৩*)।



মন্তব্য