kalerkantho


নেইমারের ৪

পিএসজির ৮ গোল ছাপিয়ে বার্সার হার

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পিএসজির ৮ গোল ছাপিয়ে বার্সার হার

শুরুতে জোড়া গোল আনহেল দি মারিয়ার। মাঝে একবার করে লক্ষ্যভেদ এদিনসন কাভানি আর কিলিয়ান এমবাপ্পের। সঙ্গে নেইমারের চার গোল। ফ্রেঞ্চ লিগের নতুন দলগুলোর একটা দিয়োন, ১৯৯৮ সালে ফ্রান্সের পুবদিকের ছোট শহরের এই ক্লাব বছর দুই আগে উঠে আসে লিগ ওয়ানে। অবস্থান যদিও পয়েন্ট টেবিলের নিচের দিকেই। তাদের নিয়ে ছেলেখেলাই করল তারকাঠাসা পিএসজি। দিয়োনকে হারিয়ে লিগে ১৮তম জয়ের দেখা পেয়েছে পিএসজি, লিগ টেবিলে দুইয়ে থাকা অলিম্পিক লিওঁর সঙ্গে পয়েন্টের ব্যবধান এখন ১১। এফএ কাপের তৃতীয় রাউন্ডে নরউইচকে হারিয়ে পরের রাউন্ডে নিউক্যাসলের সামনে চেলসি। প্রথমে গোলশূন্য ড্রর পর ফিরতি ম্যাচটা চেলসি জিতল টাইব্রেকারে। তবে সব কিছু ছাপিয়ে গেছে এস্পানিওল চমকে! ২৯ ম্যাচ অপরাজিত বার্সেলোনাকে তারাই যে থামিয়ে দিল নিজেদের মাঠে।

পিএসজি জিতলেও ফের প্রশ্ন উঠল দলের ভেতর ঐক্য নিয়ে। ম্যাচে ১ গোল করে জ্লাতান ইব্রাহিমোভিচের করা পিএসজির সর্বকালের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডে পাশে বসেছিলেন কাভানি। খেলার যখন আর কিছু সময় বাকি, তখন কাভানিকেই বক্সের ভেতর ফাউল করে দিয়োনের এক ফুটবলার। অথচ পেনাল্টি নিয়ে তাঁকে রেকর্ড ভাঙার সুযোগটা না দিয়ে নিজেই স্পটকিক নেন নেইমার। হয়ে যান ২০১৬-র পর লিগ ওয়ানে এক ম্যাচে ৪ গোল করা প্রথম ফুটবলার! এর আগে কোনো ম্যাচে ৪ গোল করেছিলেন কাভানিই। ম্যাচ শেষেই টুইটারে কাভানি অবশ্য লিখেছেন, ‘গোটা দল মিলে দারুণ এক ম্যাচ খেললাম। এভাবেই চলুক বন্ধুরা’, তবে সেটা কতটা মুখের কথা আর কতটা মনের কথা সেই প্রশ্ন কিন্তু উঠে গেছে।

কাপের ম্যাচে কি খানিকটা গা-ছাড়া খেলল কন্তের চেলসি? নরউইচের মাঠে গোলশূন্য ড্র হওয়াতেই স্ট্যামফোর্ড ব্রিজে ফিরতি ম্যাচ হলো। তাতে প্রথমার্ধ শেষে গোলশূন্য সমতা, নির্ধারিত ও অতিরিক্ত সময় শেষে ১-১ সমতা। তবে দুই দলে ১১-১১ সমতা নেই কারণ লাল কার্ড দেখে চেলসির দুই স্প্যানিয়ার্ড; আলভারো মোরাতা ও পেদ্রো সমীকরণটাকে করে দিয়েছেন ৯:১১! টাইব্রেকারে গড়ানো খেলায় নেই দুই গুরুত্বপূর্ণ শট টেকার। তবে শেষ পর্যন্ত উইলিয়ান, দাভিদ লুইস, অ্যাসপিলিকুয়েতা, এনগোলো কান্তে ও এডেন হ্যাজার্ড; সবাই গোল করায় চেলসির টাইব্রেকারে ৫ শটেই গোল। নরউইচের দুজন মিস করায় ৫-৩ গোলে চেলসিই জয়ী।

কোপা দেল রে’র ম্যাচে ৮৮ মিনিটে অস্কার মালেন্দোর গোলে হেরে গেছে বার্সেলোনা। অবশ্য ন্যু ক্যাম্পে ফিরতি লেগটা বাকি! ১৫৪ দিন পর হারল বার্সেলোনা। এমন ম্যাচে পেনাল্টি মিস করেছেন লিওনেল মেসি। আগস্টে, রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপে হারের পর সব রকম প্রতিযোগিতা মিলিয়ে এই প্রথম হারল বার্সেলোনা। বিবিসি, গার্ডিয়ান


মন্তব্য