kalerkantho


মুখোমুখি প্রতিদিন

ক্লান্তির জন্যই ভালো ম্যাচ হয়নি

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ক্লান্তির জন্যই ভালো ম্যাচ হয়নি

স্বাধীনতা কাপ শুরু হয়েছে চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিং ক্লাবের ম্যাড়ম্যাড়ে ম্যাচ দিয়ে। এএফসি কাপের প্রস্তুতি থাকা সাইফ স্পোর্টিং ক্লাবকে এই টুর্নামেন্টটি খেলতে হচ্ছে বিদেশিদের ছাড়াই। ফলে সেই টুর্নামেন্টের প্রস্তুতিতে যেমন ব্যাঘাত, তেমনি পুরো মনোযোগ দেওয়া কঠিন হচ্ছে তাদের এ টুর্নামেন্টেও। ম্যাচ শেষে সেসব প্রসঙ্গেই কথা বলেছেন দলের সিনিয়র খেলোয়াড় আরিফুল ইসলাম

 

কালের কণ্ঠ স্পোর্টস : শেষ মুহূর্তের গোলে ম্যাচটা ড্র করতে পারলেন।

আরিফুল ইসলাম : হ্যাঁ, অতিরিক্ত সময়ের শুরুতেই মাসুকের গোলে ম্যাচের মোড় ঘুরে গিয়েছিল। পেনাল্টি পাওয়ায় অন্তত একটা পয়েন্ট পেলাম আমরা। ইব্রাহিমকে ওরা দুই দিক থেকে মেরেছে, গোলটা আমাদের প্রাপ্যই ছিল।

প্রশ্ন : কিন্তু দুই বড় দলের খেলায় এর আগের পুরো সময়টাই ছিল একরকম ম্যাড়ম্যাড়ে—এমনটা কেন?

আরিফ : আসলে আমরা ক্লান্ত। দীর্ঘ সময় ধরে একটা লিগ খেলতে হয়েছে। সেই লিগের পর সপ্তাহখানেকের ছুটি পেলেও খেলোয়াড়রা আরো চাঙ্গা হয়ে মাঠে ফিরতে পারত। আর লিগের শেষ দিকে এসে আমরা মানসিকভাবে এএফসি কাপের জন্য তৈরি হয়ে গেছি। এর মধ্যেই স্বাধীনতা কাপের ঘোষণা আসায় এ টুর্নামেন্ট খেলাটা আমাদের জন্য কঠিনই হয়ে যাচ্ছে।

প্রশ্ন : এএফসি কাপের জন্য চট্টগ্রাম আবাহনীর বেশ কিছু খেলোয়াড়কে দলে নিয়েছে সাইফ স্পোর্টিং, ওদের জন্যও তো এই টুর্নামেন্টটা বিড়ম্বনার?

আরিফ : তা বলাই যায়। আমাদের স্থানীয় সূচি ও আন্তর্জাতিক সূচিতে আরেকটু সমন্বয় হলে এই সমস্যাটা এড়ানো যায়। চট্টগ্রাম আবাহনীর খেলোয়াড়দের এএফসি কাপের জন্য আমাদের দলে নেওয়া হয়েছে ঠিকই; কিন্তু এ টুর্নামেন্টের জন্য ওরা তো এখনো আমাদের সঙ্গে যোগ দিতে পারছে না।

প্রশ্ন : দুইটা টুর্নামেন্টের জন্য তাহলে আপনাদের প্রস্তুতি কিভাবে হচ্ছে?

আরিফ : যারা স্বাধীনতা কাপের ম্যাচ খেলছে, তারা ওই দিন অনুশীলন করছে না, অন্যরা করছে। পরের ম্যাচে আবার যারা দলে থাকছে না, তারা করছে—এভাবে মিলিয়ে-টিলিয়েই অনুশীলন চালিয়ে যেতে হচ্ছে।

প্রশ্ন : এই টুর্নামেন্টে বিদেশিরা না থাকায়ও তো আপনাদের এএফসি কাপের প্রস্তুতিতে বিঘ্ন হচ্ছে।

আরিফ : তা তো অবশ্যই। স্বাধীনতা কাপে বিদেশি না খেলানোর সিদ্ধান্তের বিরোধিতা করছি না আমি। কিন্তু সামনে এএফসি কাপ থাকায় এটা নিয়ে আমাদের আবার দুইভাবে প্রস্তুতি নিতে হচ্ছে।

প্রশ্ন : কিন্তু অন্য দলগুলোর জন্য এই টুর্নামেন্টটা তো একটা সুযোগও, তারা মৌসুমে আরো কিছু ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে।

আরিফ : সেটা হতে পারে। তবে আমার মনে হয় লিগের পর আরেকটু বিরতি দিয়ে টুর্নামেন্টটা করলে সব খেলোয়াড়ের জন্যই ভালো হতো। বিদেশি না থাকায় বেঞ্চের খেলোয়াড়রা হয়তো সুযোগ পাচ্ছে। কিন্তু তারাও কিন্তু এই টুর্নামেন্টের আলাদা প্রস্তুতি নিতে পারেনি।



মন্তব্য