kalerkantho


অতীত মনে রাখছেন না সাব্বির

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



অতীত মনে রাখছেন না সাব্বির

সাব্বির ব্যাটিংয়ের মতোই আগ্রাসী এখানেও, ‘মানুষ হিসেবে এই ঘটনা আমার ওপর অনেক প্রভাব ফেলেছে, তবে পেশাদার খেলোয়াড় হিসেবে চিন্তা করলে অতীতকে মনে না রাখাই ভালো। যা হওয়ার তা হয়ে গেছে। এটার প্রভাব যেন খেলায় না পড়ে সেই চিন্তা করছি।’ তবে একই জায়গায় দাঁড়িয়েই বলেছেন এসব ঘটনায় তাঁর ভেতর কোনো পরিবর্তন আসেনি!

ক্রীড়া প্রতিবেদক : ‘ডিমেরিট পয়েন্ট নিয়ে কোনো ভাবনা নেই। ১ পয়েন্ট বা ১০ পয়েন্ট, কোনো সমস্যা নাই।’ বক্তার নাম সাব্বির রহমান। ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়া ও ঘরোয়া ক্রিকেটে ছয় মাস নিষিদ্ধ হওয়া ক্রিকেটার। নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট। অর্থাৎ ত্রিদেশীয় সিরিজের কোনো ম্যাচে উল্লাসভঙ্গিতে উগ্রতা কিংবা আউট হওয়ার পর ক্ষোভের বাড়তি প্রকাশ দেখালেই হয় একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে বা টি-টোয়েন্টির জন্য নিষিদ্ধ। এরকম সময়ে তো কার্নিশ ধরে হাঁটার মতোই সতর্ক হওয়ার কথা সাব্বিরের। কিন্তু সাব্বির এখানেও বেপরোয়া।

বিপিএলের চুক্তির কত টাকা তিনি নিজের কাছে রাখতে পেরেছেন আর কতটা জরিমানা দিয়েছেন, তা নিয়ে মোল্লা নাসিরুদ্দিনের বিড়াল আর মাংসের গল্পের আধুনিক সংস্করণ লেখা যায়। কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ, এখন জাতীয় দলে আয় শুধু ম্যাচ ফি। সেখানেও যদি নিষেধাজ্ঞার থাবা বসে তাহলে? সাব্বির ব্যাটিংয়ের মতোই আগ্রাসী এখানেও, ‘মানুষ হিসেবে এই ঘটনা আমার ওপর অনেক প্রভাব ফেলেছে, তবে পেশাদার খেলোয়াড় হিসেবে চিন্তা করলে অতীতকে মনে না রাখাই ভালো। যা হওয়ার তা হয়ে গেছে। এটার প্রভাব যেন খেলায় না পড়ে সেই চিন্তা করছি।’ তবে একই জায়গায় দাঁড়িয়েই বলেছেন এসব ঘটনায় তাঁর ভেতর কোনো পরিবর্তন আসেনি! তাহলে কি বিসিবি, আইসিসি শাস্তি কোনো প্রভাবই ফেলছে না সাব্বিরের আচরণে?

ব্যাটিংটা সব সময়ই আক্রমণাত্মক। সেই ছাপ ভাষাতেও। তবে ব্যাটের বিস্ফোরণটা ইদানীং বিয়েবাড়ির পটকার মতো স্বল্পায়ু হয়ে গেছে, আওয়াজ থাকলেও হুমকি নেই। সাব্বির নিজেও মানছেন সেটা, ‘এটা টেম্পারামেন্টের ব্যাপার না, আমার খেলার ধরনই আসলে এমন। আগে যখন তিনে খেলতাম, ব্যাপারটা একরকম ছিল। এখন ছয়-সাত বা পাঁচ-ছয়ে খেলব। যখন যেখানে খেলব, পরিস্থিতি অনুযায়ী খেলার চেষ্টা করব।’ তবে খেলার ধরন বদলাবেন না, ‘সাব্বির আগ্রাসী থাকবে, সব সময়।’ তিনি আগ্রাসীই থাকুন, সব সময়। তবে সেটা যেন মাঠের খেলায়, এটাই ক্রিকেটপ্রেমীদের চাওয়া।


মন্তব্য