kalerkantho


পঞ্চম শিরোপার মিশন শুরু রিয়ালের

১৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



পঞ্চম শিরোপার মিশন শুরু রিয়ালের

চ্যাম্পিয়নস লিগ, স্প্যানিশ লা লিগা, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ জেতা হয়ে গেছে আগেই। বছরের পঞ্চম ট্রফি জয়ের হাতছানি এখন রিয়াল মাদ্রিদের সামনে—ক্লাব বিশ্বকাপ। আর তা পারলেই সর্বকালের সফলতম ফুটবল ক্লাবটির জন্য এটি হবে ইতিহাসের সফলতম বছর। এক বছরে পাঁচ শিরোপা জয় বলে কথা!

এপ্রিল থেকে আগস্ট—জ্বলজ্বলে সাফল্যের এই চার মাসে রিয়ালের প্রথম চারটি শিরোপা। এরপর সাফল্য-ক্লান্তিতেই কিনা সময়টা ভালো যাচ্ছে না। লা লিগায় বার্সেলোনার চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে আছে, চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেও টটেনহাম হটস্পারের পেছনে থেকে হয়েছে রানার্স-আপ। কিন্তু ক্লাব বিশ্বকাপের আগে আগে ঠিকই বিধ্বংসী শ্রেষ্ঠত্বে ফিরেছে রিয়াল। দিন কয়েক আগে সেভিয়ার বিপক্ষে ৫-০ ব্যবধানে জয়ের ম্যাচটি মৌসুমে তাদের সেরা পারফরম্যান্স। ক্লাব বিশ্বকাপের ট্রফি জয়ের জন্য সংশয়াতীত ফেভারিট তাই রিয়ালই।

আজ জিনেদিন জিদানের দল সেমিফাইনালে খেলবে আল জাজিরার সঙ্গে, যারা এরই মধ্যে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন অকল্যান্ড সিটি এবং এশিয়ান চ্যাম্পিয়ন উরাওয়া রেড ডায়মন্ডসের বিপক্ষে জিতেছে। রিয়াল প্রথম ম্যাচ সরাসরি খেলছে সেমিতে। দ্বিতীয় সেমিতে পরশু ব্রাজিলের গ্রেমিওর মুখোমুখি মেক্সিকোর পাচুয়া। আজকের প্রতিপক্ষ আল জাজিরাকে সহজভাবে নিচ্ছেন না রিয়াল কোচ জিদান, ‘সবাই ভাবছে, সেমিফাইনাল ম্যাচটি সহজ হবে। আসলে তা নয়। আমাদের সতর্ক হতে হবে। ঠিকভাবে প্রস্তুতি নিয়ে চেষ্টা করতে হবে ট্রফিটি আবার জেতার জন্য।’ অধিনায়ক সের্হিয়ো রামোসও ভীষণ অনুপ্রাণিত, ‘ক্লাব বিশ্বকাপে খেলতে পারাই বড় এক পুরস্কার। গতবার যে শিরোপা জিতেছি, তা ধরে রাখার সুযোগ এসেছে আমাদের সামনে। তা করার প্রবল ইচ্ছা ও রোমাঞ্চ নিয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি।’

দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো নিজের পঞ্চম ব্যালন ডি’অর জয় উদ্‌যাপন করেন সেভিয়ার বিপক্ষে জোড়া গোলে। গত ক্লাব বিশ্বকাপ ফাইনালে তাঁর হ্যাটট্রিকের কথাও নিশ্চয়ই ভুলে যাননি কেউ। আজ থেকে শুরু আরেক টুর্নামেন্টেও রিয়াল মাদ্রিদের তুরুপের তাস ওই রোনালদোই। তা করিম বেনজিমা ফর্মে আর গ্যারেথ বেল ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার ইঙ্গিত দিলেও! এএফপি।


মন্তব্য