kalerkantho


মুখোমুখি প্রতিদিন

সাফে আমরাই ফেভারিট

১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



সাফে আমরাই ফেভারিট

গোলাম রব্বানীর অধীনে মেয়েদের অনূর্ধ্ব-১৪ নেপাল ও তাজিকিস্তানে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট জিতেছে। তাঁর অধীনে এএফসি বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়ে মূল আসরেও নজরকাড়া পারফরম্যান্স দেখিয়েছে অনূর্ধ্ব-১৬ দল। এবার অনূর্ধ্ব-১৫ দলকে নিয়ে তিনি সাফের চ্যালেঞ্জ নিচ্ছেন। আগামী ১৭ ডিসেম্বর থেকে ঢাকাতেই শুরু হতে যাওয়া এই আসরে দলের প্রস্তুতি ও প্রত্যাশা নিয়ে কথা বলেছেন এই কোচ

 

কালের কণ্ঠ স্পোর্টস : অনূর্ধ্ব-১৫ সাফ শুরু হতে আর মাত্র এক সপ্তাহ, বাংলাদেশ দলের প্রস্তুতি কেমন?

গোলাম রব্বানী : আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। অনূর্ধ্ব-১৬ এএফসি চ্যাম্পিয়নশিপ খেলা অনেকে এই দলটাতেও আছে। থাইল্যান্ডে ওই টুর্নামেন্টটা খেলেছি আমরা গত সেপ্টেম্বরে। এর আগেই সাফের জন্য ট্রায়ালের মাধ্যমে খেলোয়াড় বাছাই করা হয়েছে। এত দিন ধরে তারা ক্যাম্পেই। অনূর্ধ্ব-১৬ দলে থাকা মেয়েরাও থাইল্যান্ড থেকে ফিরে এক সপ্তাহ বিরতি নিয়েই আবার অনুশীলন শুরু করে দিয়েছে। তো আমাদের প্রস্তুতি নিয়ে ঘাটতি নেই বলা যায়। গত কিছুদিন ধরে আমরা নিয়মিতই আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছি। সেভাবেই এই আসরের জন্যও এখন তৈরি মেয়েরা।

প্রশ্ন : দলটা শেষ পর্যন্ত কেমন দাঁড়িয়েছে?

রব্বানী : গত বছরের মে’তে আমরা এএফসি অনূর্ধ্ব-১৪ রিজিওনাল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতি তাজিকিস্তানে। সেই দলে খেলা তহুরা, মনিকা, মারিয়া, মার্জিয়া, অনুচিংরা আছে এই দলে। ওরা অনূর্ধ্ব-১৬ দলেও খেলেছে। সেই দলের কৃষ্ণা, সানজিদা, মাসুরা, নার্গিসরা নেই বয়সের কারণে। এদিকে আবার কিছু নতুন খেলোয়াড় ঢুকেছে। জেএফএ কাপে পারফরম করা সাগরিকা, সোহাগী, মুন্নিদের নিয়েছি। এই মুহূর্তে মোট ২৫ জন আছে ক্যাম্পে, দু-এক দিনের মধ্যেই ২৩ জনের চূড়ান্ত স্কোয়াড দেওয়া হবে।

প্রশ্ন : এই টুর্নামেন্টটা হচ্ছে মাত্র চার দল নিয়ে, এর মধ্যে ভারত, নেপাল দুটি দলই আবার বেশ শক্তিশালী...

রব্বানী : তবে বয়সভিত্তিক পর্যায়ে ভারত নেপালকে আমরা একাধিকবার হারিয়েছি। নেপালের মাঠে ওদের হারিয়ে এএফসি রিজিওনাল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছি। তাজিকিস্তানে ওদের জালে ৯ গোল দিয়েছে আমাদের মেয়েরা। ওই টুর্নামেন্টেই ভারতকে হারিয়েছে আমরা দুইবার। প্রথমে গ্রুপ পর্বে ৩-১ গোলে, পরে ফাইনালে ৪-০তে। তো আমাদের নিজেদের নিয়ে আত্মবিশ্বাস আছে। ওরা যেমন শক্তিশালী তেমনি আমরাও।

প্রশ্ন : শিরোপা জয়ের ব্যাপারে কতটা আত্মবিশ্বাসী?

রব্বানী : আমরা এই টুর্নামেন্টে ফেভারিট হিসেবেই খেলব। নিজেদের মাঠ বলে শুধু নয়, আমাদের পেছনের পারফরম্যান্সও আমাদের ফেভারিট বানিয়ে দিয়েছে।

প্রশ্ন : ওরা কেমন প্রস্তুতি নিয়ে আসছে, জানেন কি?

রব্বানী : না, তেমন কোনো খবর আমরা পাইনি। তবে দক্ষিণ এশিয়ায় এই মুহূর্তে মেয়েদের ফুটবলে অনেক জোর দেওয়া হচ্ছে। সেই হিসাবে ভারত, নেপাল পুরো তৈরি হয়েই আসবে কোনো সন্দেহ নেই। তাতে টুর্নামেন্টে ভালো ম্যাচ হবে বলেই আশা করি।



মন্তব্য