kalerkantho


মুখোমুখি প্রতিদিন

আমি এবার অলিম্পিয়াড খেলব

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



আমি এবার অলিম্পিয়াড খেলব

জাতীয় দাবায় টানা দ্বিতীয় শিরোপা জিতেছেন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন। তবে টুর্নামেন্ট জুড়ে আলোচনায় ছিল ফিদে মাস্টার ফাহাদ রহমান

শিরোপাজয়ী এনামুলও তাকে হারাতে পারেননি, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান তো হেরেই গেছেন। তিনজন আন্তর্জাতিক মাস্টারকেও হারিয়েছে ফাহাদ। জাতীয় দাবার এই পারফরম্যান্স নিয়েই কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে কথা বলেছে ১৪ বছর বয়সী এই দাবাড়ু

 

কালের কণ্ঠ স্পোর্টস : একজন গ্র্যান্ডমাস্টারকে হারালে, আরেকজনের সঙ্গে ড্র, সঙ্গে তিন আন্তর্জাতিক মাস্টারের বিপক্ষেও জয়—জাতীয় দাবার এবার পারফরম্যান্স তো মনে হচ্ছে তোমার ক্যারিয়ার সেরা?

ফাহাদ রহমান : হ্যাঁ, ক্যারিয়ার সেরা, এক টুর্নামেন্টে এত শক্তিশালী দাবাড়ুদের বিপক্ষে এমন পারফরম্যান্স আমার আর নেই। সবচেয়ে ভালো লাগছে এই পারফরম্যান্সে আমি টুর্নামেন্টের সেরা পাঁচে থাকতে পেরেছি। এটাই মূল লক্ষ্য ছিল। আগামী বছর জাতীয় দল গঠন হলেই আমি ডাক পাব। আগামী অলিম্পিয়াডও এখন আমি খেলতে পারব। এটা আমার জন্য অনেক বড় ব্যাপার।

প্রশ্ন : গ্র্যান্ডমাস্টার এনামুল বলছিলেন খেলার ধরন বদলে তুমি আরো উন্নতি করেছ, সেই বদলটা কেমন?

ফাহাদ : আমি ওপেনিংয়ের ধরন বদলেছি।

আগে সি ফোর অর্থাৎ ইংলিশ ওপেনিংয়ে খেলতাম। গত দুটি টুর্নামেন্টে খেলেছি ই ফোর। নিয়াজ ভাই আমাকে সব সময় বলেছেন এই ওপেনিংটাই আমার সঙ্গে বেশি যায়। বিদেশি অনেক গ্র্যান্ডমাস্টারও তাই বলেছেন। পাঁচ বছর সি ফোরে খেলার পর এই গত মাস দুয়েক ধরে আমি নতুন ওপেনিংটায় খেলছি। জাতীয় বি দাবায় প্রথম খেললাম আর এবার জাতীয় দাবায়।

প্রশ্ন : নতুন একটা ধরনে এমন গুরুত্বপূর্ণ দুটি টুর্নামেন্টে খেলাটা ঝুঁকির ছিল না?

ফাহাদ : তাতো, ছিলই। বি দাবায় আমি যুগ্মভাবে শীর্ষে ছিলাম। ওই পারফরম্যান্সই আমাকে সাহস জুগিয়েছে জাতীয় দাবায়।

প্রশ্ন : এবার মোট সাড়ে ৭ পয়েন্ট তোমার, গ্র্যান্ডমাস্টার নর্মেরও তো সুযোগ ছিল?

ফাহাদ : হ্যাঁ, এবার দশম রাউন্ডে জিতলেই আমি নর্ম করতে পারতাম। ১১তম রাউন্ড জিতে আমার পয়েন্ট হয় সাড়ে ৬। আগের রাউন্ডটা জিতলে সাড়ে ৭ হতো। ১১ খেলায় তা নর্ম অর্জনের মতো পয়েন্ট ছিল।

প্রশ্ন : ওই রাউন্ডে এসএম স্মরনের কাছে হারলে, এবার বেশ কিছু ভালো জয়ের পাশাপাশি এমন কিছু হারও আছে যে ম্যাচগুলোতে আসলে তোমার হারার কথা ছিল না।

ফাহাদ : জাতীয় বি দাবা শেষ হওয়ার পরপরই আমাদের জাতীয় দাবাটা খেলতে হলো। এটা আমার জন্য চাপ হয়ে গিয়েছিল। সে কারণেই কিছু সহজ গেম হেরেছি। দুটি টুর্নামেন্টের মধ্যে কিছুটা বিরতি থাকলে ভালো হয়। কিন্তু ফেডারেশন সেটা দিচ্ছে না। জাতীয় দাবা পরশু শেষ হলো, কাল থেকেই কিন্তু আবার প্রিমিয়ার লিগ শুরু হয়ে যাচ্ছে।


মন্তব্য