kalerkantho


সাকিব সেরা দুইয়ে রাখলেন ঢাকাকে

৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



সাকিব সেরা দুইয়ে রাখলেন ঢাকাকে

ক্রীড়া প্রতিবেদক : বল হাতে উজ্জ্বল হলেও ব্যাটিংয়ে সেভাবে ঝলসে উঠতে পারছিলেন না সাকিব আল হাসান। অবশেষে ডাবল লিগভিত্তিক পর্বে নিজেদের শেষ ম্যাচে জ্বলে উঠল ঢাকা ডায়নামাইটস অধিনায়কের ব্যাট।

বোলিংয়ে ১৩ রানে ২ উইকেট নেওয়ার আগে ব্যাটিংয়েও মাত্র ৩৩ বলে দুটি করে বাউন্ডারি আর ছক্কায় অপরাজিত ৪৭ রানের ইনিংস খেললেন এই অলরাউন্ডার। তাঁর অলরাউন্ড নৈপুণ্যে লো-স্কোরিং ম্যাচেও ৪৩ রানে রংপুর রাইডার্সকে হারিয়ে সেরা দুইয়ে থাকল বর্তমান চ্যাম্পিয়নরা।

পয়েন্ট টেবিলে দুই নম্বরে থেকে ডাবল লিগ পর্ব শেষ করায় আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ানসের মুখোমুখি হবে তারা। যে ম্যাচে হারলেও ফাইনালে যাওয়ার আরেকটি সুযোগ পাবে তারা। একই দিনে আছে রংপুর রাইডার্স ও খুলনা টাইটানসের মধ্যকার এলিমিনেটর ম্যাচও। যে ম্যাচের বিজয়ী দল প্রথম কোয়ালিফায়ারের পরাজিতদের সঙ্গে ১০ ডিসেম্বর খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার।

কুমিল্লার কাছে খুলনার হারে রংপুরের দুইয়ে যাওয়ার আশা শেষ হয়ে গিয়েছিল আগের দিনই। তাদের জন্য ঢাকা ডায়নামাইটসের ম্যাচটি তাই অনেকটা আনুষ্ঠানিকতারই ছিল। এ জন্য কুঁচকিতে সামান্য চোট থাকায় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা খেললেন না।

তাঁর জায়গায় দলকে নেতৃত্ব দেওয়া ব্রেন্ডন ম্যাককালাম স্বাভাবিক কারণেই ম্যাচের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। কারণ যথারীতি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের অসমান বাউন্সের উইকেটে ব্যাটিংটা দুই দলের ব্যাটসম্যানদের জন্যই দুঃসাধ্য হয়ে উঠেছিল।

আবার রংপুরের বিপক্ষে দেওয়া আম্পায়ারদের কিছু সিদ্ধান্ত নিয়েও ছিল প্রবল প্রশ্ন। দুরূহ উইকেটে আগে ব্যাটিংয়ে নামা ঢাকা ডায়নামাইটসও ৪৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল। সেখান থেকে দলকে উদ্ধার করার ক্ষেত্রে শুধু মেহেদী মারুফের (২৩ বলে ৩৩) সহায়তা পান সাকিব। ষষ্ঠ উইকেটে তাঁরা যোগ করেন ৫৫ রান। এরপর দলকে ১৩৭ পর্যন্ত নিয়ে যেতে একাই টেনেছেন সাকিব। এই রান তাড়া করতে নেমে ৩৯ রানে ৫ উইকেট হারিয়ে আরো বড় বিপদে পড়া রংপুরের হয়ে কেউ সাকিবের ভূমিকাটা নিতে পারেননি। যে কারণে মাত্র ৯৪ রানেই গুটিয়ে যায়। যদিও জনসন চার্লসের (২৬) বিপক্ষে দেওয়া আম্পায়ারের এলবিডাব্লিউর প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত না হলে হয়তো ম্যাচ ‘ক্লোজ’ করতে পারত রংপুরও।


মন্তব্য