kalerkantho


স্পিন বিষে নীল শ্রীলঙ্কা

২৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



স্পিন বিষে নীল শ্রীলঙ্কা

প্রতিপক্ষ শ্রীলঙ্কা তবে ভারতের ভাবনাজুড়ে দক্ষিণ আফ্রিকা সফর। সেখানকার বাউন্সি উইকেটে খেলার প্রস্তুতি হিসেবে নাগপুরের পিচে রাখা হয়েছে সবুজ ঘাস।

এমন উইকেটেও কিনা স্পিনারদের দাপট। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার স্পিন বিষে নীল হয়ে শ্রীলঙ্কা প্রথম দিনই অলআউট ২০৫ রানে। অশ্বিন ৪ আর জাদেজার শিকার ৩ উইকেট। জবাবে ১ উইকেটে ১১ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে ভারত। এ নিয়ে ভারতের বিপক্ষে সবশেষ টানা ছয় টেস্টে ৩০০ করার আগে গুটিয়ে গেল লঙ্কানরা।

মোহাম্মদ সামির চোটের জন্য নাগপুর টেস্টে সুযোগ পেয়েছেন ইশান্ত শর্মা। ৩ উইকেট নিয়ে নিজের কার্যকারিতা প্রমাণ করেছেন তিনি। বাকি গল্পটা অশ্বিন ও জাদেজার। দুজনের মায়াবী ঘূর্ণিতে ২০৫ রানে অলআউট সফরকারীরা।

অধিনায়ক দীনেশ চান্ডিমাল সর্বোচ্চ ৫৭ আর ছন্দে থাকা দিমুথ করুণারত্নের ব্যাট থেকে আসে ৫১ রান। এই ফিফটিতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এ বছর এক হাজার টেস্ট রান করলেন করুণারত্নে। ২০ ইনিংসে দক্ষিণ আফ্রিকার ডিন এলগারের রান ১০৯৭। ২৩ ইনিংসে করুণারত্নের রান ঠিক ১০০০। তাঁর পরে লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে ২১ ইনিংসে এ বছর দ্বিতীয় সর্বোচ্চ ৭৪২ রান চান্ডিমালের। গতকালের ফিফটিতে টেস্টে তিন হাজার রানের মাইলফলকেও পা রেখেছেন চান্ডিমাল। তাঁর আগে আরো ১২ লঙ্কান ব্যাটসম্যানের আছে এমন কীর্তি।

অশ্বিন ৬৭ রানে ৪ ও জাদেজা ৫৬ রানের নেন ৩ উইকেট। ভারতের মাটিতে এ নিয়ে একসঙ্গে ২৪ টেস্ট খেললেন অশ্বিন-জাদেজা। ২০.৯৪ গড়ে দুজনের শিকার ২৭৩ উইকেট। ৫ বা এর বেশি উইকেট আছে ২২ বার। প্রতিপক্ষের ৬৪ শতাংশ উইকেটই এই সময়ে নিয়েছেন দুজন। তাঁদের চেয়ে বেশি সফল কেবল অনিল কুম্বলে ও হরভজন সিং জুটি। দেশের মাটিতে ৩৪ টেস্টে ২৭.২৩ গড়ে তাঁদের শিকার ৩৫৬ উইকেট। ৫ বা বেশি উইকেট আছে ৩০ বার। প্রতিপক্ষের ৬৬ শতাংশ উইকেটই এই সময়ে নিয়েছেন দুজন। জাদেজা-অশ্বিন যেভাবে এগোচ্ছেন তাতে কুম্বলে-হরভজন জুটিকে পেছনে ফেলার আশা করতেই পারেন। ক্রিকইনফো


মন্তব্য