kalerkantho


পগবা-ইব্রার ফেরার রাতে হেইঙ্কেসের ৫০০

২০ নভেম্বর, ২০১৭ ০০:০০



পগবা-ইব্রার ফেরার রাতে হেইঙ্কেসের ৫০০

‘সিংহ কখনো মানুষের মতো সেরে ওঠে না’—এপ্রিলের পর প্রথমবার মাঠে ফিরে হুঙ্কার জ্লাতান ইব্রাহিমোভেচের। গত পরশু ইব্রার সঙ্গে দুই মাসের চোট কাটিয়ে ফিরেছেন পল পগবাও।

দুই তারকার ফেরার রাতে পিছিয়ে পড়েও নিউক্যাসলকে ৪-১ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগের অপর ম্যাচে চেলসি ৪-০ গেলে ওয়েস্ট ব্রমকে, ম্যানেচস্টার সিটি ২-০ গোলে লিস্টার সিটিকে আর লিভারপুল ৩-০ গোলে হারিয়েছে সাউদাম্পটনকে। জার্মান বুন্দেসলিগায় অনন্য কীর্তি গড়েছেন বায়ার্ন মিউনিখ কোচ ইয়ুপ হেইঙ্কেস। গত পরশু বায়ার্ন ৩-০ গোলে হারিয়েছে অগসবার্গকে। তাতে বুন্দেসলিগায় খেলোয়াড় ও কোচ হিসেবে ৫০০ ম্যাচ জয়ের মাইলফলকে পা রাখলেন হেইঙ্কেস। জার্মান শীর্ষ লিগে এমন নজির নেই আর কারো। ৪৫৭ জয় নিয়ে তাঁর পরের অবস্থান ৭৯ বছর বয়সী অটো রেহেগালের। ফ্রেঞ্চ লিগে এদিনসন কাভানির জোড়া গোলে নঁতেকে ৪-১ ব্যবধানে হারিয়েছে পিএসজি। অন্য দুই গোল আনহেল দি মারিয়া ও হাভিয়ের পাস্তোরের।   ইতালিয়ান সিরি ‘এ’তে নাপোলি ২-১ গোলে এসি মিলানকে আর এএস রোমা ২-১ গোলে হারিয়েছে লািসওকে। তবে সাম্পদোরিয়ার কাছে ৩-২ গোলে হেরে গেছে জুভেন্টাস। জাপাতা, তোরেইরা এবং ফেরারির লক্ষ্যভেদে এক পর্যায়ে ৩-০ গোলে এগিয়ে যায় সাম্পদোরিয়া। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে দুই আর্জেন্টাইন গনজালো হিগুয়াইন এবং পাওলো দিবালার গোলে ব্যবধান কমিয়েছে জুভেন্টাস।

ওল্ড ট্র্যাফোর্ডে ১৪ মিনিটে ডোয়াইট গেইলের গোলে পিছিয়ে পড়ে ম্যানইউ। চোট কাটিয়ে ফেরা পল পগবার ক্রস থেকে ৩৭ মিনিটে সমতা ফেরান অ্যান্থনি মার্সিয়াল। বিরতির আগে যোগ করা সময়ে ক্রিস স্মাইলিংয়ের গোলে এগিয়ে যায় হোসে মরিনহোর দল। ৫৪ মিনিটে গোল করে ফেরাটা স্মরণীয় করেন পগবা। ৭০ মিনিটে রোমেলু লুকাকুর লক্ষ্য ভেদে ৪-১ ব্যবধানের বড় জয়ে মাঠ ছাড়ে ম্যানইউ। ৭৭ মিনিটে বদলি হয়ে নামা ইব্রাহিমোভিচ অবশ্য গোল পাননি। তবে ক্যারিয়ার শেষ হওয়ার শঙ্কা জাগানো চোট কাটিয়ে ফেরাটা তাঁর কাছে অনেক বড়। এ জন্যই গত ফেব্রয়ারির পর আবারও নিজেকে তুলনা করলেন ‘সিংহের’ সঙ্গে। কিং পাওয়ার স্টেডিয়ামে গ্যাব্রিয়েল জেসাস ও কেভিন ডি ব্রুইনের গোলে ২-০ ব্যবধানে লিস্টার সিটিকে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাব রেকর্ড টানা ১৬ ম্যাচ জিতল তারা। ওয়েস্ট ব্রমকে ৪-০ গোলে হারানো ম্যাচে চেলসির হয়ে জোড়া গোল এডেন হ্যাজার্ডের। অন্য দুই গোল আলভারো মোরাতা ও মার্কোস আলন্সোর। প্রিমিয়ার লিগে ১২ ম্যাচ শেষে ম্যানসিটির পয়েন্ট ৩৪, ম্যানইউর ২৬, চেলসির ২৫, টটেনহামের ২৩ ও লিভারপুলের ২২।

১৯৬৩ থেকে ১৯৭৮ পর্যন্ত বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখ ও হ্যানোভারে খেলেছেন ইয়ুপ হেইঙ্কেস। কোচ ছিলেন বেশ কটি জার্মান ক্লাবের। সেই তিনি খেলোয়াড় ও কোচ হিসেবে ১০১৬ ম্যাচে পেলেন ৫০০তম জয়। এর ১৭৪টি খেলোয়াড় হিসেবে আর ৩২৬টি কোচ হয়ে। গত পরশু অগসবার্গের বিপক্ষে জেতা ম্যাচে জোড়া গোল রবার্ত লেভানদস্কির। ততে জার্ড মুলারের পর প্রথম বায়ার্ন খেলোয়াড় হিসেবে ঘরের মাঠে বুন্দেসলিগার প্রথম ছয় ম্যাচে গোলের রেকর্ড গড়েন এই পোলিশ।   অন্য গোলটি আর্তুরা ভিদালের। ম্যাচ শেষে নিজের কীর্তি জেনে বিস্মিত হেইঙ্কেস, ‘পরিসংখ্যান নিয়ে সেভাবে খোঁজ রাখি না, তাই ৫০০ জয়ের ব্যাপারটা বিস্ময় হয়ে এসেছে আমার কাছে। সংখ্যাটা অসাধারণ। ’ এএফপি


মন্তব্য