kalerkantho


নেইমারের লাল কার্ড

২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০



নেইমারের লাল কার্ড

প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজের জন্য অলিম্পিক মার্শেই-পিএসজি ম্যাচের পরিচিতি ‘দ্য ক্লাসিক’। মার্শেইর স্তাদে ভেলোদ্রোমে বোতল, পচা ফল আর দুয়োয় উত্তেজনাটা ভালোই টের পেয়েছেন নেইমার।

একের পর এক ফাউলে বিক্ষত হয়েও চেষ্টা করছিলেন শান্ত থাকার। তবে মেজাজ হারিয়ে তিন মিনিটের ব্যবধানে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারটিকে। ১০ জন নিয়েও ইনজুরি টাইমে এদিনসন কাভানির ফ্রিকিকে  ২-২ সমতায় মাঠ ছাড়ে পিএসজি।

লা লিগায় ক্রিস্তিয়ানো রোনালদো গোল না পেলেও এইবারকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনকে ৫-২ গোলে আর্সেনাল আর লিভারপুলকে ৪-১ গোলে হারিয়েছে টটেনহাম। জোড়া গোল করে হ্যারি কেইন ছাড়িয়ে যান ক্রিস্তিয়ানো রোনালদোর প্রিমিয়ার লিগে ১৯৬ ম্যাচে ৮৪ গোলের রেকর্ড। দুরন্ত ছন্দে থাকা কেইন ১২৫ ম্যাচেই করলেন ৮৬ গোল। টটেনহামের অতিথি হয়ে ম্যাচটি উপভোগ করেন ডিয়েগো ম্যারাডোনা। ড্রেসিংরুমে কেইনদের উজ্জীবিত করা এই কিংবদন্তিকে তাঁর নামের ১০ নম্বর জার্সি উপহার দেয় স্পার্সরা।

সিরি ‘এ’তে সামি খেদিরার হ্যাটট্রিকে ১০ জন নিয়েও উদিনেসকে ৬-২ গোলে হারিয়েছে জুভেন্টাস।

স্তাদে ভেলোদ্রোমে ১৬ মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া আগুনে শটে মার্শেইকে এগিয়ে দিয়েছিলেন ব্রাজিলিয়ান লুইজ গুস্তাভো। ৩৩ মিনিটে সমতা ফেরান নেইমার। ফরাসি মিডফিল্ডার আদ্রিওঁ রাবিরও কাটব্যাকে বাঁ পায়ের নিচু শটে লক্ষ্য ভেদ করেন তিনি। এর পর থেকে বল পায়ে গেলে আরো বেশি দুয়ো শুনতে হয়েছে নেইমারকে। কর্নার নেওয়ার সময় গ্যালারি থেকে উড়ে এসেছে বোতল। এর মাঝেই ৭৮ মিনিটে ক্লিনটন এনজির ক্রসে পা ছুঁইয়ে মার্শেইকে এগিয়ে দেন ফ্লোরিন তোভাঁ। ৮৫ মিনিটে রেফারির সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় কিছু একটা বলে প্রথম হলুদ কার্ড দেখেন নেইমার। ৮৭ মিনিটে পেছন থেকে লুকাস ওকাম্পোসের ট্যাকলের শিকার হন এই ব্রাজিলিয়ান। রাগ সামলাতে না পেরে মাথা দিয়ে হাল্কা ধাক্কা দেন ওকাম্পোসকে আর মাটিতে পড়ে কাতরাতে থাকেন এই ডিফেন্ডার। রেফারির সামনেই ঘটেছিল পুরো ঘটনা। তাই দ্বিতীয় হলুদ কার্ড (অটোমেটিক লাল কার্ড) দেখান নেইমারকে। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া ফ্রিকিকে নাটকীয় ২-২ সমতা এনে দেন এদিনসন কাভানি। এই ড্রয়ে ১০ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই রইল পিএসজি। দুইয়ে থাকা মোনাকোর পয়েন্ট ২২ আর মার্শেই পাঁচে আছে ১৮ পয়েন্ট নিয়ে।

ম্যাচ শেষে ক্ষোভে ফেটে পড়েন নেইমার ও পিএসজি কোচ উনাই এমেরি। অভিনয়ে ধোঁকা খেয়ে রেফারি লাল কার্ড দেখিয়েছেন বলে অভিযোগ নেইমারের, ‘এটা ফুটবল নয়। মার্শেইয়ের নাট্যমঞ্চে ধোঁকা খেয়েছেন রেফারি। ম্যাচে অনেক ফাউলের শিকার হয়েছি, এর চিহ্ন এখনো শরীরে আছে। কিন্তু পেছন থেকে আঘাত পাওয়ায় রাগ সামলাতে পারিনি। ’ উনাই এমেরিও মানতে পারছেন না লাল কার্ডটা, ‘ম্যাচজুড়েই ফাউলের শিকার নেইমার। ওর দ্বিতীয় হলুদ কার্ড পাওনা ছিল না। প্রতিটি ম্যাচে নেইমারকে খোঁচানো হয়, আমি মনে করি দুই দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের রক্ষা করাও একটা দায়িত্ব। ’

সান্তিয়াগো বার্নাব্যুতে পাওলো অলিভিয়েরার আত্মঘাতী গোলে ১৮ মিনিটে এইবারের বিপক্ষে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। ২৮ মিনিটে মার্কো অ্যাসেনসিও আর ৮২ মিনিটে মার্সেলোর গোলে ৩-০ ব্যবধানের জয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। জয় পেলেও লা লিগায় ক্রিস্তিয়ানো রোনালদো আর করিম বেনজিমার ফর্মহীনতা ভাবাচ্ছে রিয়াল সমর্থকদের। লা লিগার অপর ম্যাচে অ্যাতলেতিকো মাদ্রিদ ১-০ গোলে সেল্তা ভিগোকে আর ভিয়ারিয়াল ৪-০ গোলে হারিয়েছে লা পালমাসকে।

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে লিভারপুলকে ৪-১ গোলে হারিয়ে তিন নম্বরে উঠে এসেছে টটেনহাম। ৪ ও ৫৬ মিনিটে দুই গোল হ্যারি কেইনের। অন্য দুই গোল সন হিউং মিন ও ডেল আলীর। প্রিমিয়ার লিগে রোনালদোর চেয়ে ৭১ ম্যাচ কম খেলে তাঁর ৮৪ গোলের রেকর্ড ভাঙায় নতুন করে মাতামাতি চলছে হ্যারি কেইনকে নিয়ে। এই জয়ে ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এলো টটেনহাম। সমান ম্যাচে দুইয়ে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডেরও পয়েন্ট ২০ তবে গোল গড়ে টটেনহামের চেয়ে এগিয়ে তারা। এএফপি


মন্তব্য