kalerkantho


‘দ্য বেস্ট’-এর মুকুট কার মাথায়?

২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০



‘দ্য বেস্ট’-এর মুকুট কার মাথায়?

২০১৭ সালে এই গ্রহের সেরা ফুটবলার কে? লন্ডনের ঐতিহ্যবাহী প্যালাডামিয়াম হলে আজ পাওয়া যাবে এই প্রশ্নের উত্তর। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলার শ্রেষ্ঠতম খেলোয়াড়কে পুরস্কৃত করা হবে ফিফার দ্য বেস্ট পুরস্কারে।

যদিও সংক্ষিপ্ত তিনের তালিকায় লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে নেইমারের নামটাও আছে, তবে সবাই জানে এই ব্রাজিলিয়ানের উপস্থিতি আসলে পার্শ্বনায়কের। এক দশকেরও বেশি সময় ধরে মেসি না রোনালদো—এ প্রশ্নেই যে দ্বিধাবিভক্ত এই পৃথিবী।

ফিফা দ্য বেস্ট পুরস্কারের এটা দ্বিতীয় আয়োজন। ব্যালন ডি’অরের সঙ্গে ছয় বছরের গাঁটছড়া ভেঙে জিয়ানি ইনফান্তিনোর নেতৃত্বাধীন নতুন ফিফা প্রশাসন ‘রিব্র্যান্ডিং’ করতে চেয়েছিল বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটা। তারই ফলশ্রুতিতে নতুন নামে ‘দ্য বেস্ট’ পুরস্কার প্রথমবারের মতো দেওয়া হয় এ বছরের জানুয়ারিতে। ২০১৬ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেওয়া এই পুরস্কারটা পেয়েছিলেন পর্তুগালের হয়ে ইউরো ও রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা রোনালদো। এবার ২০১৭ সালের সেরা ফুটবলার বেছে নিতে শুরুতে ২৪ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করেছিল ফিফা। সেখান থেকে সংক্ষিপ্ত তিনে ঠাঁই করে নিয়েছেন রোনালদো, মেসি ও নেইমার। এরপর সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, সাংবাদিক ও অনলাইনে ফ্যানদের ভোটে নির্বাচিত হবেন বর্ষসেরা ফুটবলার।

ভোটের পদ্ধতিতে আনা হয়েছে সামান্য পরিবর্তন। কোচ, অধিনায়ক, সাংবাদিক ও ফ্যান—এই চারটি বিভাগের প্রতিটিকে ২৫ শতাংশ হিসাব করে মোট শতভাগ গণনা করা হবে। প্রতিটি বিভাগের ইলেক্টরাল ওয়েটেজ রয়েছে, সবগুলো বিভাগের ফলের সামগ্রিক যোগফলেই নির্ধারিত হবে চূড়ান্ত বিজয়ী। ফিফা ব্যালন ডি’অরে নিজ দেশের বা ক্লাবের খেলোয়াড়কে বা কোচকে ভোট দেওয়া যেত না; তবে এই আয়োজনে সেটা অনুমোদিত। তবে মনোনীত ব্যক্তি নিজেকে ভোট দিতে পারবেন না।

লন্ডনের ঐতিহাসিক প্যালাডামিয়াম হলে পারফরম করেছেন অনেক বিশ্ববিখ্যাত শিল্পীরাই। আজ সেখানেই ফুটবলের শিল্পী জাদুকরদের হাতে তুলে দেওয়া হবে শ্রেষ্ঠত্বের সম্মাননা। গোল্ডেন গ্লোবসহ অনেকগুলো পুরস্কারজয়ী ব্রিটিশ অভিনেতা ইদ্রিস আলবার উপস্থাপনায় এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পারফরম করবে ব্রিটিশ রক ব্যান্ড কাসাবিয়ান। আরো নানা আয়োজনে দেওয়া হবে মোট ৯টি পুরস্কার। রাত ১১টা ৩০ মিনিটে শুরু হওয়া অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে ফিফার ইউটিউব চ্যানেল। ফিফা

মনোনয়ন তালিকা

ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড : ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি, নেইমার।

বর্ষসেরা কোচ : মাসিমিলিয়ানো আলেগ্রি, আন্তনিও কন্তে, জিনেদিন জিদান।

বর্ষসেরা গোলরক্ষক : মানুয়েল নয়ার, জিয়ানলুইগি বুফন, কেইলর নাভাস।

বর্ষসেরা মহিলা ফুটবলার : দেইনা কাস্তেয়ানোস, কার্লি লয়েড, লিয়েকে মের্তেনস।

বর্ষসেরা মহিলা ফুটবল কোচ : নিলস নিয়েলসন, জেরার্ড প্রিচার, সারিনা উইগম্যান।

পুসকাস অ্যাওয়ার্ড : দেইনা কাস্তেয়ানোস, অলিভিয়ের জিরদ, অস্কারিন মসুলোকে।

সেরা ফ্যান : সেল্টিক সমর্থক, ডর্টমুন্ড সমর্থক, কোপেনহেগেন সমর্থক।


মন্তব্য