kalerkantho


মুখোমুখি প্রতিদিন

ব্যক্তিগত অর্জনের চেয়ে দলীয় সাফল্যই গুরুত্বপূর্ণ

২৩ অক্টোবর, ২০১৭ ০০:০০



ব্যক্তিগত অর্জনের চেয়ে দলীয় সাফল্যই গুরুত্বপূর্ণ

আসর শুরুর আগে ফেভারিটদের তালিকায় ছিল না মালয়েশিয়ার নাম। কিন্তু সব হিসাব-নিকাশ পাল্টে দিয়ে ফাইনাল খেলে মালয়েশিয়া।

তাদের এই দারুণ পারফরম্যান্সের পেছনে বড় অবদান ফরোয়ার্ড ফাইজাল সারির, আসরে ৭ গোল করে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় হয়েছেন ২৬ বছর বয়সী এই তরুণ

 

প্রশ্ন : এই আসরটাকে আপনি কিভাবে মনে রাখবেন? ফাইনালে হেরে যাওয়াটা নাকি সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে বাড়ি ফেরাটা?

ফাইজাল সারি : অবশ্যই ফাইনালে হেরে যাওয়াটা। প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে খেলল মালয়েশিয়া, সেটা আমরা অল্পের জন্য জিততে পারলাম না। আমার কাছে ব্যক্তিগত অর্জনের চেয়ে দলীয় সাফল্য সব সময়ই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সমতা ফেরানো গোলটা তো আপনিই করেছিলেন, যার জন্য এই ফাইনালে মালয়েশিয়া। গোলটা করার পর অনুভূতি কী ছিল?

ফাইজাল : আমার নিজেকে খুব গর্বিত মনে হয়েছিল। মালয়েশিয়ার জন্য গর্বের একটা মুহূর্ত এনে দিয়েছিলাম আমি। যদিও শেষ পর্যন্ত ফাইনালটা আমরা জিততে পারিনি।

প্রশ্ন : আপনি তো ভারতে হকি ইন্ডিয়া লিগে খেলেছেন। সেই অভিজ্ঞতাটা কি বেশ কাজে দিয়েছে এই আসরে?

ফাইজাল : হকি ইন্ডিয়া লিগে খেলার কারণে ভারতের বেশ কয়েকজন খেলোয়াড়ের পক্ষে ও বিপক্ষে খেলার সুযোগ হয়েছিল।

অভিজ্ঞতাটা বেশ কাজে দিয়েছে।

প্রশ্ন : হকি খেলার শুরুটা কিভাবে? কত বছর বয়স থেকে হকি স্টিক উঠেছে হাতে?

ফাইজাল : আমার বোনকে হকি খেলতে দেখেই হকির প্রতি আমার আগ্রহ জন্মায়। ১০ বছর বয়স থেকেই আমি হকি খেলতে শুরু করি। ক্লাবে খেলতে খেলতেই একসময় জাতীয় দলে ডাক পেয়ে যাই।

প্রশ্ন : ভারতের সঙ্গে দুটি ম্যাচেই তো হারল মালয়েশিয়া। মাঠে থেকে দুটি দলের মধ্যে কোন পার্থক্যটা সবচেয়ে বড় বলে মনে হয়েছে?

ফাইজাল : ভারত অভিজ্ঞ দল। ওদের দেশটা অনেক বড়, অনেক বেশি খেলোয়াড় তাই ভালো খেলোয়াড়ের সংখ্যাও বেশি। আমাদের দলে অল্প কয়েকজন ভালো খেলোয়াড় আছে, তবে সংখ্যাটা খুব বেশি নয়। আমরা সাফল্য পেলে তরুণরা আরো এই খেলাতে আকৃষ্ট হলে আগামীতে আমরাও অনেক ভালো ভালো খেলোয়াড় পাব।

প্রশ্ন : বয়স তো মাত্র ২৬, সামনের দিনগুলোতে ক্যারিয়ার নিয়ে আপনার লক্ষ্য কী?

ফাইজাল : এইবার এশিয়া কাপের ফাইনালে খেললাম, আগামীতে এই টুর্নামেন্ট জিততে চাই। শুধু এশিয়া কাপই নয়; এশিয়ান গেমস, অলিম্পিকের মতো আসরগুলোতে মালয়েশিয়াকে সাফল্য এনে দিতে চাই।

প্রশ্ন : এই সপ্তাহ দুয়েকের ঢাকায় থাকার অভিজ্ঞতায় কেমন মনে হয়েছে শহরটাকে? খাবার দাবারই বা কেমন লেগেছে?

ফাইজাল : শহরটা বেশ ভালো, মানুষগুলো আন্তরিক। তবে বড্ড বেশি ভিড় সব জায়গায়। আর খাবার-দাবার আমার আলাদা কিছু মনে হয়নি। আমরা যেমন ভাত জাতীয় খাবার খাই এখানেও দেখলাম ভাত জাতীয় খাবারই সবাই খায়।


মন্তব্য