kalerkantho


মুখোমুখি প্রতিদিন

চীনের বিপক্ষে জেতার জন্যই নামব

১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০



চীনের বিপক্ষে জেতার জন্যই নামব

এশিয়া কাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স নিয়ে এখন অনেক প্রশ্ন। তবে খেলোয়াড়দের টুর্নামেন্ট এখনো শেষ হয়ে যায়নি।

আগামীকাল চীনকে হারাতে পারাটাও হবে ভালো অর্জন। এরপর পঞ্চম হওয়ারও সুযোগ থাকবে। তাঁরা কী ভাবছেন এ মুহূর্তে। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে দলের ডিফেন্ডার ফরহাদ আহমেদ কথা বলেছেন সেই প্রসঙ্গে।

 

কালের কণ্ঠ স্পোর্টস : এই দলের বেশির ভাগ খেলোয়াড়ই একসঙ্গে অনেক দিন খেলছেন, তবু এই টুর্নামেন্টে কেন শুনতে হচ্ছে কোচের নির্দেশনা অনুযায়ী আপনারা খেলতে পারেন না?

ফরহাদ আহমেদ : আসলে সবাই চেষ্টা করে। কোনো কোনো সময় সব ঠিকঠাক হয়ে ওঠে না। ভারত, পাকিস্তানের মতো দলের বিপক্ষে অনেক চাপ থাকে, ফলে ভুল হয়ে যায়। অনেক সময় খেলোয়াড়দের কেউ ক্লান্ত থাকে, সে হয়তো ঠিক সময়ে ঠিক জায়গায় থাকতে পারে না। আসলে এ ধরনের টুর্নামেন্টের আগে এই মাপের কিছু প্রস্তুতি ম্যাচ খেলে নিতে হয়।

আমরা চীনে গিয়েছিলাম; কিন্তু ফেরার পর আবার বেশ কিছুদিনের গ্যাপ হয়ে গেছে এই টুর্নামেন্ট শুরু হতে হতে। আমরা জাপানের বিপক্ষে শেষ মুহূর্তে একটা প্রস্তুতি ম্যাচ খেলেছি। এমন আরো কয়েকটা ম্যাচ যদি আমরা খেলতে পারতাম, তাহলে নিশ্চিত টুর্নামেন্টে আমাদের ভুল আরো কম হতো।

প্রশ্ন : ভারত, পাকিস্তানের ম্যাচ বোঝা গেল; কিন্তু জাপানের বিপক্ষেও তো আপনারা শেষ মুহূর্তে গোল খেয়েছেন?

ফরহাদ : শেষ পর্যন্ত মনোযোগ ধরে রাখার জন্যই এ ধরনের ম্যাচ আরো বেশি খেলা প্রয়োজন। জাপানের বিপক্ষে পুরো ম্যাচ কিন্তু আমরা ভালোই খেলেছিলাম; কিন্তু শেষ মুহূর্তের চাপটা আর সামলাতে পারিনি। চীনের বিপক্ষে আশা করি আমরা এর চেয়ে ভালো খেলব। চীন আমাদের কাছাকাছি মানেরই দল বলতে গেলে। ওদের বিপক্ষে কাল আমরা জেতার জন্যই নামব।

প্রশ্ন : চীনকে আপনারা ২০১৩-তে ওয়ার্ল্ড হকি লিগে হারিয়েছিলেন, সেই ম্যাচটা নিয়ে কি এখন আলোচনা হচ্ছে দলের ভেতর?

ফরহাদ : অবশ্যই, ওই রেকর্ডটা আমাদের আত্মবিশ্বাসী করছে যে আগে যেহেতু পেরেছি, এবারও পারব। দলের প্রতিটি খেলোয়াড়ের মধ্যেই আসলে একটা জেদ আছে যে এই ম্যাচে আমাদের জিততেই হবে। এই টুর্নামেন্টে সবাই আমাদের কাছ থেকে অনেক আশা করেছে, কিছুটা হলেও আমাদের তা ফিরিয়ে দিতে হবে।

প্রশ্ন : অবশ্য আপনারা এই স্থাননির্ধারণী পর্বটাতেই বেশি জোর দিয়েছিলেন নিজেদের সামর্থ্যের কথা মাথায় রেখে...

ফরহাদ : হ্যাঁ, এর পরও গ্রুপ পর্বে আমাদের আর একটু ভালো করা উচিত ছিল। ভারত, পাকিস্তানের কাছে ওমন বড় ব্যবধানে হারের পর, জাপানের বিপক্ষে সুযোগটা নষ্ট হওয়ায় সত্যি বলতে আমরাও এখন অনেক সিরিয়াস। ভালো হয়েছে যে চীন ম্যাচের আগে আমরা তিন দিনের বিশ্রাম পেয়েছি। এতে নিজেদের ভুলত্রুটিগুলো নিয়ে কাজ করতে পেরেছি।


মন্তব্য