kalerkantho


মুখোমুখি প্রতিদিন

ভারতের হকির জন্যও বড় সাফল্য দরকার

১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০



ভারতের হকির জন্যও বড় সাফল্য দরকার

ধনরাজ পিল্লাইয়ের পর ভারতীয় হকির সবচেয়ে বড় তারকা সরদার সিং। পিল্লাইয়ের মতোই জিতেছেন পদ্মশ্রী, গত বছর পেয়েছেন খেলরত্ন খেতাবও।

এক যুগ ধরে ভারতীয় হকি মাতানো ৩১ বছর বয়সী এই তারকা এশিয়া কাপ খেলতে এখন ঢাকায়। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে কথা বলেছেন তিনি নিজের ক্যারিয়ার ও এই টুর্নামেন্ট নিয়ে।

 

কালের কণ্ঠ স্পোর্টস : এশিয়া কাপের প্রস্তুতিতে দলের সঙ্গে ছিলেন না, টুর্নামেন্টে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করছেন?

সরদার সিং : ইউরোপে প্রস্তুতি সফরটায় তরুণ খেলোয়াড়দের সুযোগ দেওয়া হয়েছিল বেশি। আমি বিশ্রামে ছিলাম। এখন ফিরে কোনো সমস্যা হচ্ছে না, তরুণরা ভালো করছে, আমাকে ফ্রি রোলে খেলতে দেওয়া হয়েছে, যেটা আমি উপভোগ করছি।

প্রশ্ন : কালকের ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশ নিয়ে কী মূল্যায়ন?

সরদার : পাকিস্তানের বিপক্ষে শেষ দিকে ওদের খেলা কিছুটা দেখেছি। হকিতে এখন ফিটনেস, ট্রেনিংটা খুব গুরুত্বপূর্ণ। সামর্থ্যের পার্থক্যটা এতে কমে আসে। তো আমার মনে হয় বাংলাদেশের বিপক্ষে জিততেও আমাদের সেরা খেলাটাই খেলতে হবে।

প্রশ্ন : আপনি প্রথম ঢাকায় খেলছেন, জানেন কি একসময় ধনরাজ পিল্লাইরা খেলে গেছেন?

সরদার : ঠিক জানি না, তবে পিল্লাই ভারতীয় হকির সত্যিকারের কিংবদন্তি। আমি তো এখনো খেলে যাচ্ছি।

প্রশ্ন : তাঁর সময় থেকে আপনাদের এই সময়ে ভারতীয় হকির পরিবর্তনটা কেমন?

সরদার : এখন ফেডারেশন পেশাদারিভাবে সব কিছু করার চেষ্ট করছে। ভালো কোচ, উন্নত প্রশিক্ষণ—আন্তর্জাতিক হকির জন্য এটা খুব প্রয়োজন। এর পরও খেলোয়াড়দের মাঠে তা করে দেখানোর ব্যাপার থাকে, সেদিক থেকেও এখনকার খেলোয়াড়রা খুব ভালো করছে।

প্রশ্ন : আপনারা ফ্র্যাঞ্চাইজি লিগ খেলছেন, আপনি তো ইউরোপেও লিগ খেলেন—এখনকার হকির প্রবণতাটা কেমন?

সরদার : সর্বশেষ আমি যে নেদারল্যান্ডসের ব্লুমেন্ডাল ক্লাবে খেলেছি ওখানে কৌশল, পরিকল্পনাটা গুরুত্বপূর্ণ। ডিফেন্স, মিডফিল্ড, ফরোয়ার্ড লাইনের সবাইকে একটা ইউনিট হয়ে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা অনুযায়ী খেলতে হয়।

প্রশ্ন : আপনি ভারতীয় ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ অ্যাওয়ার্ড খেলরত্ন জিতেছেন, এর আগে জিতেছেন পদ্মশ্রী—এ পুরস্কারগুলোর মূল্য আপনার কাছে কতটা?

সরদার : আমি তো পুরস্কারের জন্য খেলি না। ২০১৪ বিশ্বকাপে যাওয়ার আগে শচীন টেন্ডুলকার এসেছিলেন আমাদের ক্যাম্পে। উনিও বলেছিলেন, মাঠে সেরাটা দাও সব কিছুই তোমার কাছে ধরা দেবে। আমিও তাই ভাবি, খেলায় মনোযোগ রাখাটাই আসল কাজ।

প্রশ্ন : ভারত ক্রিকেটপাগল জাতি, আপনাদের মতো হকি তারকারা সাধারণের কতটা কাছে যেতে পারছেন?

সরদার : গত তিন-চার বছরে হকি খুব ভালো করছে। আগামী বছর এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, বিশ্বকাপের মতো বড় আসর আছে, সেখানকার সাফল্যে নিশ্চয়ই মানুষ আবার হকি খেলোয়াদের অনুসরণ করতে শুরু করবে।


মন্তব্য