kalerkantho


আবারও ডর্টমুন্ডের মাঠে রিয়াল

২৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



আবারও ডর্টমুন্ডের মাঠে রিয়াল

চীনের হোয়াংহো নদীর মতো রিয়াল মাদ্রিদের দীর্ঘদিনের দুঃখ হয়ে ছিল জার্মানি। সেখানে জিততেই পারত না তারা, বেশির ভাগ সময়ই হেরে ফিরতে হয়েছে।

সাম্প্রতিক সময়ে চিত্রটা বদলায়। তাদের ১৯ হারের বিপরীতে যে পাঁচটি জয়, তার চারটিই গত সাত সফরে। তবে বরুশিয়া ডর্টমুন্ডের সিগন্যাল ইডুনা পার্ক আজও অজেয় লস ব্লাংকোদের কাছে। গত চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেও ২-২ গোলের ড্র নিয়ে ফিরতে হয়েছে। টানা দ্বিতীয় শিরোপা জয়ের পথেও এই জার্মান দলকে পেছনে ফেলে গ্রুপ সেরা হতে পারেনি তারা। এবার আবারও গ্রুপ পর্বে সেই ডর্টমুন্ড পরীক্ষা জিনেদিন জিদানের দলের। দুই লেগের প্রথম ম্যাচটাই আজ তাদের মাঠে।

গত মৌসুমেই ২১ গোল করে গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েছে ডর্টমুন্ড। আজ রিয়ালের বিপক্ষে নামার আগে সেই গোলের প্রস্তুতিটা বেশ ভালোভাবেই সেরে নিয়েছে তারা লিগে বরুশিয়া মুনশেনগ্লাডবাখের জালে ছয়বার বল পাঠিয়ে।

উল্টো দিকে রিয়াল গোলখরার মধ্যেই আছে বলা যায়। লিগের ৬ ম্যাচ মিলিয়ে তাদের ১১ গোল। নিষেধাজ্ঞা কাটিয়ে দুই ম্যাচ খেলে ফেললেও ক্রিস্তিয়ানো রোনালদো এখনো গোল পাননি। তবে চ্যাম্পিয়নস লিগে অ্যাপোয়েলের বিপক্ষে জোড়া গোল করেই জানিয়ে দিয়েছিলেন, ‘এটা রিয়ালের টুর্নামেন্ট। ’ আজ ডর্টমুন্ডের বিপক্ষে সেই রোনালদোকেই দেখার আশায় নিশ্চয় সমর্থকরা। করিম বেনজেমার ইনজুরিতে ‘বিবিসি’ এখন আর নেই। রোনালদোর সঙ্গে গ্যারেথ বেলকে ওপরে রেখে জিদান কি ৪-৪-২ ফরমেশনেই দল সাজাবেন? এই ছকে কিন্তু রিয়াল বেতিসের কাছে হেরে গিয়েছিল তারা। লুকাস ভাসকেস কিংবা মার্কো অ্যাসেনসিওকে নিয়ে তাই নতুন ছকও সাজাতে পারেন জিদান। ইনজুরিতে টনি ক্রুসের খেলা নিয়ে অনিশ্চয়তা থাকায় বদল আসতে পারে মিডফিল্ডেও। আলাভেসের বিপক্ষে জোড়া গোল করে দানি সেবায়োস দাবি জানিয়ে রেখেছেন ক্যাসেমিরো, লুকা মডরিচ, ইসকোদের সঙ্গে একাদশে থাকার। ব্যাকলাইনে মার্সেলোর জায়গায় খেলবেন নাচো ফের্নান্দেস। ওদিকে ডর্টমুন্ডকে খেলতে হবে আন্দ্রে শুর্লে, রাফায়েল গুয়েরেইরো, মার্সেল স্মেলজার, সেবাস্তিয়ান রোডের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ছাড়াই। তবে অসুস্থতা কাটিয়ে বিশ্বকাপজয়ী মারিও গোেজ এখন দলে, পিয়েরে এমরিকে অবামেয়াং তো উড়ছেন, গত ম্যাচে হ্যাটট্রিকও করেছেন। লেফট উইঙ্গার ম্যাক্সিমিলান ফিলিপের সঙ্গে তাঁর দারুণ বোঝাপড়াতেই গোল আসছে একের পর এক। আজ রিয়ালকে চ্যালেঞ্জ জানাবে তারা বুন্দেসলিগার শীর্ষ দল হিসেবে, সেটাও তাদের জন্য বড় অনুপ্রেরণা।

প্রিমিয়ার লিগ লিডার ম্যানচেস্টার সিটিও আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে শাখতার দোনেত্শকের বিপক্ষে। ফেইনুর্দের বিপক্ষে প্রথম ম্যাচের ৪ গোলসহ শেষ পাঁচ ম্যাচে তাদের মোট ২১ গোল, বিপরীতে হজম করেছে মাত্র একটি। তবে নাপোলিকে হারানো শাখতারও এই মুহূর্তে যথেষ্ট আত্মবিশ্বাসী। অন্য ম্যাচে স্পার্তাক মস্কোর বিপক্ষে মাঠে নামবে লিভারপুল। কালই আবার সিএসকেএ মস্কোর প্রতিপক্ষ হবে ম্যানচেস্টার ইউনাইটেড। এই দুই ম্যাচ সামনে রেখে রাশিয়ায় এখন প্রচুর ব্রিটিশ সমর্থক। ডর্টমুন্ডকে প্রথম ম্যাচে হারানো ইংল্যান্ডের আরেক দল টটেনহাম আজ খেলবে অ্যাপোয়েলের মাঠে। স্পেনে সেভিয়ার প্রতিপক্ষ মারিবোর আর মোনাকো চ্যালেঞ্জ নিচ্ছে পোর্তোর। এএফপি


মন্তব্য