kalerkantho


আজ লা লিগায় ফিরছেন রোনালদো

২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



আজ লা লিগায় ফিরছেন রোনালদো

লিগ শুরুর চার ম্যাচ পর আজ মাঠে নামছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এরই মধ্যে চ্যাম্পিয়নরা তাদের শীর্ষস্থান হারিয়েছে।

পয়েন্ট টেবিলে তারা ৪ নম্বরে আর চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা সবার ওপরে। মাদ্রিদিস্তারা তাই যেন অপেক্ষার প্রহর গুনছিলেন ক্লাব ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার মাঠে ফেরার। আজ মাঝ-সপ্তাহের ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষেই দেখা যাবে সিআরসেভেনকে।

লা লিগা মাঠে গড়ানোর আগেই স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে রেফারিকে ধাক্কা দিয়ে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা পান পর্তুগিজ তারকা। দ্বিতীয় লেগে তাঁর অভাব অবশ্য বুঝতে দেননি সতীর্থরা। দেপোর্তিভো লা করুনার বিপক্ষে লিগের প্রথম ম্যাচেও সহজ জয় পায় তাঁরা। কিন্তু ভ্যালেন্সিয়া ও লেভান্তের বিপক্ষে ঘরের মাঠে পরের দুটি ম্যাচেই রোনালদোর অভাব বড় করে ধরা পড়ে। সেই দুই ম্যাচে রিয়াল সুযোগ কম তৈরি করেনি। কিন্তু করিম বেনজিমা, গ্যারেথ বেলরা গোল মিসের মহড়া দিয়েছেন।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে বেনজিমা একাই অন্তত ছয়টি সুযোগ হাতছাড়া করেছেন, লেভান্তের বিপক্ষে পরের ম্যাচে বেল নষ্ট করেছেন তিনটি সুযোগ। ঘরোয়া ফুটবলে এই নিষেধাজ্ঞার মধ্যে উয়েফা চ্যাম্পিয়নস লিগে অ্যাপোয়েল নিকোসিয়ার বিপক্ষে জোড়া গোল করে লিগে নিজের অভাবটা আরো স্পষ্ট করেছেন রোনালদো। পর্তুগিজ তারকা নিজেও নিশ্চিত লিগে ফিরতে মুখিয়ে আছেন। বার্সেলোনার হয়ে লিওনেল মেসি যে এ চার ম্যাচেই করে ফেলেছেন ৫ গোল। গতবারের মতো এবারও পিচিচি ট্রফিটা তাঁর হাতে নিশ্চয়ই দেখতে চাইবেন না রিয়াল তারকা।

রোনালদোর ফেরার এই আয়োজনে অন্যদিকে আবার নাভিশ্বাস ওঠার অবস্থা আজকের ম্যাচের প্রতিপক্ষ রিয়াল বেতিসের। গত লিগে ১৫ নম্বরে থেকে শেষ করা সেভিয়ার দলটি আজ সান্তিয়াগো বার্নাব্যুতে যে ক্ষুধার্ত এক রোনালদোর সামনেই পড়বে, তাতে সন্দেহ নেই। বেতিস গোলরক্ষক আন্তোনিও আদন সেই দুশ্চিন্তা ঢেকে রাখতে একদমই চেষ্টা করেননি, ‘রোনালদো এই কয়দিনে যে গোলগুলো করতে পারেনি, তার সবই আজ আমাদের বিপক্ষে করতে চাইবে নিশ্চিত। আমাদের তাই এ ম্যাচে রক্ষণে খুব জোর দিতে হবে। বল পায়ে এলে এরপর খেলতে হবে নিজেদের খেলাটা। ’

রিয়াল সোসিয়েদাদের মাঠ আনোয়েতায় রিয়াল জয়ে ফিরলেও খেলায় ঠিক মন ভরাতে পারেনি। জিদানের কথায়ও স্পষ্ট কঠিন লড়াই করতে হয়েছে তাঁদের সেদিন, ‘মাঠে পূর্ণ একাগ্রতা ধরে রেখে ছন্দময় ফুটবল খেলতে চাই আমরা। আনোয়েতায় পুরো ৯০ মিনিট সেই খেলাটা খেলার জন্য আমাদের লড়াই করে যেতে হয়েছে। ’ ম্যাচ শেষে সেদিন সংবাদ সম্মেলনেই বুঝিয়ে দিয়েছিলেন সিআরসেভেনের ফেরার প্রতি তিনি নিজেও কতটা প্রতীক্ষায়, ‘আশা করি এটাই আমাদের শেষ ম্যাচ ওকে ছাড়া। ’ আজ রোনালদোকে নিয়েই তাই শুরু হচ্ছে রিয়ালের নতুন লিগ অভিযান। পঞ্চম রাউন্ডের ম্যাচে কাল রাতেই মাঠে নেমে গেছে বার্সেলোনা এইবারের বিপক্ষে, তারা জয়ের ধারাটা ধরে রাখলে আজ রোনালদোকে নিয়ে আর সহজ প্রতিপক্ষের বিপক্ষে হলেও নিশ্চিত চাপে থাকবে লস ব্লাংকোস। এদিকে আরেক শিরোপাপ্রত্যাশী অ্যাতলেতিকো মাদ্রিদেরও চার খেলায় রিয়ালের সমান ৮ পয়েন্ট, গোল ব্যবধানে পিছিয়ে তারা পঞ্চম স্থানে। আজ অ্যাথলেতিক বিলবাওয়ের মাঠে পরীক্ষা তাদের। মার্কা, ইএসপিএন

 


মন্তব্য