kalerkantho


রিয়ালের হ্যাটট্রিক মিশনের শুরু

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



স্প্যানিশ সুপার কাপের ম্যাচে রেফারিকে ধাক্কা দিয়ে নিষেধাজ্ঞার কবলে পড়া ক্রিস্তিয়ানো রোনালদোর অপেক্ষার পালা ফুরাল। চ্যাম্পিয়নস লিগের ম্যাচ হওয়ায় এখানে খাটছে না স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের নিষেধাজ্ঞা।

লা লিগায় রোনালদোবিহীন তিনটি ম্যাচ খেলেছে জিনেদিন জিদানের দল। এই তিনের দুটিতেই ড্র। প্রতিপক্ষ অ্যাপোয়েল আর রোনালদো দলে ফেরায় ড্রয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসার প্রত্যাশা রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসের কণ্ঠে। ম্যানচেস্টার সিটির কাছে ৫-০-তে হেরে যাওয়া লিভারপুল মুখোমুখি হবে সেভিয়ার, অলরেডদের কোচ ইয়ুর্গেন ক্লপ জানিয়েছেন এই ম্যাচে খেলার সম্ভাবনা আছে ফিলিপে কৌতিনিয়োর। বড় জয়ের স্বস্তিতে থাকা পেপ গার্দিওলার সামনে অবশ্য খুব বড় চ্যালেঞ্জ নেই, সিটিজেনদের প্রতিপক্ষ ফেইনুর্দ। তবে খেলাটা তাদের মাঠে বলেই খুব একটা গাছাড়া হওয়ার সুযোগ নেই।

ইউরোপিয়ান কাপ থেকে চ্যাম্পিয়নস লিগে বদলে যাওয়ার পর এত দিন যেটা হয়নি, সব শেষ মৌসুমে সেটাই করে দেখিয়েছে রিয়াল। ‘মিথ’ ভেঙে জিতেছে টানা দুটি শিরোপা। হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ জিতে অমরত্বের খাতায় নাম লেখানোর এই তো সুযোগ! সেই চ্যালেঞ্জ নিয়েই আজ মাঠে নামবে রিয়াল, তার আগে গতকাল সেরে নিয়েছে সব শেষ অনুশীলন।

নাভাস তো বললেন, মাঠে নামার আগে বুনো ষাঁড়ের মতোই তেতে আছে গোটা দল, ‘মাঠে নামার জন্য আমাদের তর সইছে না। প্রতিটি ম্যাচেই আমরা লড়াই করব। ’ লা লিগায় সব শেষ দুটি ম্যাচে জিততে না পারার আফসোসটা মেটাতে চান এ ম্যাচেই, ‘ফুটবলে অনেক সময়ই পরিকল্পনামাফিক সব কিছু হয় না। দল ভালো খেলছে, তবে উন্নতির জায়গা আছে। লিগে আগের দুটো ম্যাচে আমরা জিততে পারিনি। এই ম্যাচটায় আমরা অনেক বেশি মনোযোগী থাকব এবং জিততে চাইব। ’ শেষ অনুশীলন সেশনে অন্যরা যখন ব্যস্ত ছিল নানা কৌশল চর্চায়, বেনজেমা তখন পুনর্বাসনপ্রক্রিয়ায়। জিদানও বললেন, একজন স্ট্রাইকার বাড়তি থাকলে ভালো হতো, ‘আসলে যারা আগে দলে ছিল, মোরাতা ও মারিয়ানো ছিল। এখন আছে শুধু মেয়োরাল। আমি চেয়েছিলাম মোরাতা যেন থাকে; কিন্তু সে তো বেশি খেলতে চলে গেল। অন্য একজন ফরোয়ার্ড সই করানো সম্ভব হলো না, তবে মেয়োরালের ওপর আমার আস্থা আছে। এ দল নিয়েও অনেক কিছু করা সম্ভব। ’ সবচেয়ে বেশিবার ইউরোপসেরার মুকুট পরা রিয়ালের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সাইপ্রাসের অ্যাপোয়েল, যাদের সঙ্গে রিয়ালের ফারাকটা দুই দেশের অর্থনীতির চেয়েও বেশি! তবু জিদান সাবধানি, ‘আমরা যদিও চ্যাম্পিয়ন, তবে ফের তো শূন্য থেকেই শুরু করতে হবে। ’

লিভারপুলের হয়ে মৌসুমের প্রথম পাঁচটি ম্যাচ খেলা হয়নি কৌতিনিয়োর। ক্লাবের ভাষ্য, এই ব্রাজিলিয়ানের পিঠে চোট। আর ‘ওপেন সিক্রেট’ হচ্ছে বার্সেলোনায় যেতে চাওয়া নিয়েই মন কষাকষি। দলবদলের জানালাও বন্ধ হয়ে গেছে, বিশ্বকাপ বাছাই পর্বে দেশের হয়ে দুটি ম্যাচে বদলি হিসেবে নেমে খেলাও হয়েছে কৌতিনিয়োর। এখন তো আর আগের গল্প খাটবে না! তাই অভিমান ভুলে অনুশীলনে ফিরেছেন কৌতিনিয়ো, ক্লপ বলছেন তাঁর খেলার সম্ভাবনাও জোরালো, ‘গোটা মৌসুমটা মাথায় রেখেই সিদ্ধান্তটা নিতে হবে। সে লম্বা ফ্লাইটের পর এসেছে, তিন সপ্তাহ অনুশীলনও করেনি। আমাদের বুধবারে খেলা, শনিবারে খেলা; শুধু খেলা খেলা আর খেলা! এ রকমটা তিন-চার সপ্তাহ চলবে। তাই ভেবেছিলাম কয়েক দিন ভালোমতো অনুশীলন শেষে সে আমাদের সঙ্গে যোগ দিক। সে অসাধারণ ফুটবলার, আশা করছি দ্রুতই তাকে আমরা কাজে লাগাতে পারব। ’ ম্যানসিটির বিপক্ষে ম্যাচটায় দলের সঙ্গে কৌতিনিয়োকে নেননি ক্লপ, তবে গত বৃহস্পতিবার অনুশীলনে যোগ দেওয়া কৌতিনিয়োকে সেভিয়ার বিপক্ষে মাঠে নামানোর সম্ভাবনাই জোরালো। সেভিয়ার কাছে ঠিক এক বছর তিন মাস ২৬ দিন আগে ইউরোপা লিগের ফাইনালে হেরেছিল লিভারপুল। সেটাই দুই দলের শেষ দেখা। তবে এবার সেভিয়ার সেই রূপ আর নেই! কোচ উনাই এমেরি চলে গেছেন প্যারিস সেন্ত জার্মেইতে, একাদশেও অনেক বদল। অন্যদিকে লিভারপুলের ১১ জনের ১০ জনই অপরিবর্তিত। আর খেলাটাও অ্যানফিল্ডে, তাই প্রতিশোধের একটা সুযোগ আছে অলরেডদের। উয়েফা, ক্লাব ওয়েবসাইট


মন্তব্য