kalerkantho


টেনিসে স্প্যানিশ রাজত্ব

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



টেনিসে স্প্যানিশ রাজত্ব

ইউএস ওপেনের আগে আটজনের সম্ভাবনা ছিল র‌্যাংকিংয়ের শীর্ষে পৌঁছানোর। ভেনাস উইলিয়ামস, সিমোনা হালেপ, ক্যারোলিন ওজনিয়াকিদের পেছনে ফেলে মুকুটটা পেয়েছেন গারবিনে মুগুরুজা।

আর ইউএস ওপেনের শিরোপা জিতে রাফায়েল নাদাল ধরে রেখেছেন শীর্ষস্থান। গতকাল আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে এই ফল। তাতে একই সঙ্গে ছেলে ও মেয়েদের এককের সিংহাসনে বসার বিরল কীর্তি দেখালেন দুই স্প্যানিয়ার্ড। বলাই যায় টেনিসে এখন চলছে স্প্যানিশ রাজত্ব।

ছেলেদের এককে সর্বোচ্চ দুই গ্র্যান্ড স্লামজয়ী রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। সব শেষ ২০১১ সালে র‌্যাংকিংয়ের শীর্ষ দুইয়েও ছিলেন দুজন। ছয় বছর পর আবারও তাঁরা তালিকার ওপরের দুটি জায়গায়। ৯৪৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ১৬ গ্র্যান্ড স্লামজয়ী নাদাল। আর ১৯ গ্র্যান্ড স্লাম জেতা ফেদেরার এক ধাপ এগিয়ে উঠেছেন দুইয়ে।

তাঁর পয়েন্ট ৭৫০৫। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে দেল পোত্রোর কাছে হারের পরও ফেদেরারের রেটিং বেড়ে দাঁড়িয়েছে ৭৫০৫। আর ৬৭৯০ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছেন অ্যান্ডি মারে। ইউএস ওপেন না খেলায় সাবেক নাম্বার ওয়ান নোভাক জোকোভিচ পিছিয়ে পড়েছেন ৬ নম্বরে।

র‌্যাংকিং নিয়ে অবশ্য কখনোই মাথা ঘামাননি নাদাল। শীর্ষে পৌঁছার পর তাই ভেসে যাচ্ছেন না উচ্ছ্বাসে। তবে স্পেন থেকে কাতালুনিয়া আলাদা হয়ে যাওয়ার শঙ্কায় হতাশ তিনি। কোনোভাবে নাদাল চান না কাতালুনিয়া যেন আলাদা হয়ে যায়, ‘কাতালুনিয়া ছাড়া স্পেন ভাবতে পারি না আমি। আলাদা হওয়ার চেয়ে এক হয়ে থেকে বেশি শক্তিশালী হব আমরা। তাই যে কোনোভাবে দুই পক্ষের সমঝোতা চাই। আমার দৃষ্টিতে কাতালুনিয়াকে সঙ্গে নিয়ে আরো ভালো দেশ থাকবে স্পেন। একই কথা ওদের বেলায়ও। ’

গত বছর ফ্রেঞ্চ ওপেন জিতে নিজের আগমনী বার্তা শুনিয়েছিলেন গারবিনে মুগুরুজা। সেটা যে অঘটন ছিল না, প্রমাণ করেন এ বছর মর্যাদার উইম্বলডন জিতে। র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে ইউএস ওপেন শুরু করা ক্যারোলিনা প্লিসকোভা শিরোপা জিততে না পারলে আর মুগুরুজা তৃতীয় রাউন্ড পার হতে পারলে পৌঁছবেন ১ নম্বরে, হিসাব ছিল এমন। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যান প্লিসকোভা। আর চতুর্থ রাউন্ডে পৌঁছে মুকুটটা পান মুগুরুজা। আনুষ্ঠানিকভাবে সেটা ঘোষণা করা হলো গতকাল। দুই মাস আগেও র‌্যাংকিংয়ের ৯৫৭ নম্বরে থাকা স্লোন স্টিফেন্স দিয়েছেন সবচেয়ে বড় লাফ। ইউএস ওপেন জিতে এই মার্কিন তরুণী এখন ১৭ নম্বরে। ২০১১ সালের পর প্রথমবার সেরা পাঁচে উঠে এসেছেন ভেনাস উইলিয়ামস। তবে গত ছয় বছরে প্রথমবার সেরা ২০-এর বাইরে সেরেনা উইলিয়ামস। এএফপি


মন্তব্য