kalerkantho


বোথামকে ছাড়িয়ে গেলেন ব্রড

২১ আগস্ট, ২০১৭ ০০:০০



বোথামকে ছাড়িয়ে গেলেন ব্রড

গোলাপি বলে রঙিন ইংল্যান্ড। এজবাস্টনে দিবারাত্রির প্রথম টেস্টটি জো রুটের দল স্মরণীয় করল ওয়েস্ট ইন্ডিজকে দুমড়ে-মুচড়ে।

তিন দিনেই পেয়েছে ইনিংস ও ২০৯ রানের ঐতিহাসিক জয়। ফলোঅনে পড়া ক্যারিবীয়রা তৃতীয় দিন হারায় ১৯ উইকেট! এমন দাপুটে জয়ে সিরিজ শুরু করে খুশি অধিনায়ক জো রুট, ‘আমাদের এই দলে খেলছে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রান করা কুক। আছেন সর্বোচ্চ উইকেট নেওয়া দুই বোলার অ্যান্ডারসন আর ব্রড। তাঁদের সঙ্গে খেলতে পারা সম্মানের। এই তিনজনই গড়ে দিয়েছে এজবাস্টন টেস্টের ভাগ্য। ভীষণ খুশি আমি। ’ ভঙ্গুর ওয়েস্ট ইন্ডিজের পারফরম্যান্সে হতাশ ইংলিশ সাবেক অধিনায়ক মাইকেল ভন, ‘যতবার ওরা ইংল্যান্ডে এসেছে প্রতিবার খারাপ করেছে আগের চেয়ে বেশি। সিনিয়ররা ছাড়া ওদের তরুণদের শেখানোর কেউ নেই। কষ্ট নিয়ে দেখতে হবে সিরিজটা।

ভুল বলেননি ভন। ম্যাচসেরা অ্যালিস্টার কুকের ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ড গড়ে ৫১৪ রানের পাহাড়। তাতে চাপা পড়ে ওয়েস্ট ইন্ডিজ ফলোঅনে পড়েছিল ৪৭ ওভারে ১৬৮ রানে গুটিয়ে। সবশেষ ২০০৯ সালে লর্ডসে ক্যারিবীয়রা ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে অলআউট হয়েছিল ৪৭ ওভারের আগে। জেমস অ্যান্ডারসন ৩ আর ২টি করে উইকেট স্টুয়ার্ট ব্রড ও রোল্যান্ড জোন্সের। জার্মেই ব্ল্যাকউড ৭৬ বলে ৭৯ রানে অপরাজিত থাকলেও সঙ্গ দিতে পারেননি অন্যরা। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ করেছিলেন কাইল হোপ। ফলোঅনে পড়ে আরো দিকভ্রান্ত জেসন হোল্ডারের দল। এবার গুটিয়ে যায় ৪৫.৪ ওভারে মাত্র ১৩৭ রানে। অর্থাৎ তৃতীয় দিন ২৬১ রানে হারায় ১৯ উইকেট। নিজেদের টেস্ট ইতিহাসে একই দিনে এ নিয়ে দুইবার অলআউট হলেও গত পরশুই প্রথম হারিয়েছে ১৯ উইকেট। ইনিংস ও ২০৯ রানে হারটা তাদের ষষ্ঠ সর্বোচ্চ।

দ্বিতীয় ইনিংসে ১১ বলে ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মেরুদণ্ড ভেঙে দেন ব্রড। তাতে ৩৮৪ উইকেট নিয়ে পেছনে ফেলেন ইয়ান বোথামের রেকর্ড। জেমস অ্যান্ডারসনের ৪৯২ উইকেটের পর ব্রডই এখন ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট নেওয়া বোলার। বোথাম ৩৮৩ উইকেট  নিয়েছিলেন ১০২ টেস্টে আর ব্রড তাঁকে পেছনে ফেললেন ১০৭ ম্যাচে। ক্রিকইনফো

ইংল্যান্ড : ৫১৪/৮ ডি.।

ওয়েস্ট ইন্ডিজ : ৪৭ ওভারে ১৬৮ (ব্ল্যাকউড ৭৯*; অ্যান্ডারসন ৩/৩৪, ব্রড ২/৪৭) ও ৪৫.৪ ওভারে ১৩৭ (ব্রাথওয়েট ৪০; ব্রড ৩/৩৪)।

ফল : ইংল্যান্ড ইনিংস ও ২০৯ রানে জয়ী।

ম্যাচসেরা : অ্যালিস্টার কুক।


মন্তব্য