kalerkantho


সিকান্দার রাজা ১২৭

নতুন ইতিহাস লেখা হবে আজ কলম্বোয়

১৮ জুলাই, ২০১৭ ০০:০০



নতুন ইতিহাস লেখা হবে আজ কলম্বোয়

অধিনায়ক বদলেছে, ভাগ্য বদলাবে কি? কলম্বো টেস্টে জিততে হলে নতুন ইতিহাস গড়তে হবে দীনেশ চান্ডিমালের দলকে। শ্রীলঙ্কার মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ৩৫২।

অথচ জিম্বাবুয়েকে হারাতে হলে করতে হবে ৩৮৮ রান। গতকাল ৩ উইকেটে ১৭০ রানে চতুর্থ দিন শেষ করেছে স্বাগতিকরা। ভরসা হয়ে কুশল মেন্ডিস ৬০ আর সদ্য সাবেক হওয়া অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ অপরাজিত ১৭ রানে। আজ শেষ দিন জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার ২১৮ আর জিম্বাবুয়ের ৭ উইকেট। চান্ডিমালরা জিতলে যেমন হবে নতুন ইতিহাস তেমনি জিম্বাবুয়ে জিতলে প্রথমবার কৃতিত্ব দেখাবে শ্রীলঙ্কাকে টেস্টে হারানোর। সব মিলিয়ে দারুণ রোমাঞ্চই অপেক্ষা করছে আজ কলম্বোর প্রেমাদাসায়।

আগের দিনের ৯৭ রান নিয়ে খেলতে নেমে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির জন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি সিকান্দার রাজাকে। তবে ইনিংসটা খুব বেশি বড়ও করতে পারেননি তিনি। ৯ বাউন্ডারি আর ১ ছক্কায় ১২৭ রান করে বোল্ড হন রঙ্গনা হেরাথের বলে।

৬৮ করা ম্যালকম ওয়ালারকে ফেরান দিলরুয়ান পেরেরা। এরপর দায়িত্বটা নেন অধিনায়ক গ্রায়েম ক্রেমার। টেলএন্ডারদের নিয়ে তাঁর ৪৮ রানে ভর করে জিম্বাবুয়ে অলআউট ৩৭৭-এ। রঙ্গনা হেরাথ ৬ উইকেট নিলেও কম রানে বেঁধে রাখতে পারেননি সফরকারীদের। এই ম্যাচে হেরাথের উইকেট ১১টি। এ নিয়ে টেস্টে আটবার করলেন ১০ বা বেশি উইকেট নেওয়ার নজির, যা অনিল কুম্বলের সঙ্গে যৌথ চতুর্থ সর্বোচ্চ।

জয়ের জন্য শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ৩৮৮ রান। টেস্ট ইতিহাসে ৩৮৮’র বেশি রান তাড়া করে জয়ের নজির মাত্র চারটি। আর ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৫২ রান তাড়া করে জেতাটাই শ্রীলঙ্কার রেকর্ড। স্বাগতিকদের জন্য আশার কথা, এ মাঠেই ৩৮২ রান তাড়া করে জেতার রেকর্ড রয়েছে। মাথার ওপর রানের পাহাড় নিয়ে দিমুথ করুণারত্নে আর উপুল থারাঙ্গার ৫৮ রানের উদ্বোধনী জুটিতে চা বিরতির আগে কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। তবে শেষ সেশনে ৩ উইকেট হারিয়ে চাপে তারা। করুণারত্নে ৪৯, থারাঙ্গা ২৭ আর অধিনায়ক চান্ডিমাল ফিরে গেছেন ১৫ রানে। গ্রায়েম ক্রেমার নিয়েছেন ২ উইকেট। দ্বিতীয় ইনিংসের ৪৮ ওভারে কোনো ফাস্ট বোলার বল করেনি জিম্বাবুয়ের! স্পিনারদের সামলে আজ কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ দৃঢ়তা দেখাতে না পারলে ওয়ানডে সিরিজের পর একমাত্র টেস্টে হার এড়ানোটা কঠিন শ্রীলঙ্কার। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে : ৩৫৬ ও দ্বিতীয় ইনিংস ১০৭.১ ওভারে ৩৭৭ (রাজা ১২৭, ওয়ালার ৬৮, ক্রেমার ৪৮, তিরিপানো ১৯; হেরাথ ৬/১৩৩, দিলরুয়ান ৩/৯৫)।

শ্রীলঙ্কা : ৩৪৬ ও দ্বিতীয় ইনিংস ৪৮ ওভারে ১৭০/৩ (কুশল ৬০*, করুণারত্নে ৪৯, থারাঙ্গা ২৭, ম্যাথুজ ১৭*, চান্ডিমাল ১৫; ক্রেমার ২/৬৭, উইলিয়ামস ১/৬২)।


মন্তব্য