kalerkantho


মুখোমুখি প্রতিদিন

রান করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ

১৮ জুলাই, ২০১৭ ০০:০০



রান করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ

বাংলাদেশ দলের ‘কমফোর্টার’ তিনি। বাইশ গজে সৌম্য সরকার সেট হয়ে গেলে ড্রেসিংরুমে স্বস্তির একটা আবহ ছড়িয়ে পড়ে। কিন্তু তাঁর ব্যাটিংয়ে ছন্দপতনও। এই যেমন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে রানখরা গেছে তাঁর। তবে ক্যারিয়ারের কেবলই শুরু, সামনে দীর্ঘ মৌসুমকে সামনে রেখে নিজের প্রস্তুতির কথা জানিয়েছেন জাতীয় দলের বাঁহাতি এ ব্যাটসম্যান—

 

 

 

প্রশ্ন : সামনেই অস্ট্রেলিয়া সিরিজ। দুটিই টেস্ট ম্যাচ। নিজেকে কিভাবে তৈরি করছেন?

সৌম্য সরকার : চেষ্টা তো সব সময়ই করি। চ্যাম্পিয়নস ট্রফিতে ওয়ানডে ছিল, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ। দুটি ভিন্ন ফরম্যাটের খেলা। তবে এখন আপাতত ফিটনেস নিয়ে ভাবছি, নিজেকে কতটুকু ফিট করে নেওয়া যায়। যদি সুযোগ পাই চেষ্টা করব অস্ট্রেলিয়ার সঙ্গে ভালো কিছু করতে।

প্রশ্ন : ওয়ানডেতে টপ অর্ডারে খেলেন। টেস্টেও তো সবশেষ দুই সিরিজে ওপেনই করেছেন। ব্যাটিং অর্ডারে আপনার নিজের কোনো পছন্দ আছে?

সৌম্য : টেস্ট আর ওয়ানডের মধ্যে অনেক পার্থক্য আছে। টেস্টে নিচে খেলছি (অভিষেক থেকে জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের আগে পর্যন্ত। সেই থেকে সবশেষ ৪ টেস্টে ওপেন করেছেন তিনি)...আসলে টিম যেখানে নামাচ্ছে, হয়তো মনে করছে আমি সেখানেই বেটার। আমার কোনো সমস্যা নেই। যেকোনো পজিশনেই আমি খেলতে প্রস্তুত।

প্রশ্ন : চ্যাম্পিয়নস ট্রফিতে রান পাননি। সমস্যাটা কি ধরতে পেরেছেন?

সৌম্য : আসলে এক দিন হয়তো ভালো করছি, আরেক দিন হচ্ছে না। চ্যাম্পিয়নস ট্রফিতে হয়তো খারাপ করেছি। তার আগের সিরিজটায় আবার ভালো করেছি। অনেকে সমালোচনা করছেন। তবে আমি সবার কথা শুনছি না। আমি নিজেই উপলব্ধি করছি আমার সমস্যাটা কোথায়। নিয়মিত একভাবে আউট হলে বুঝতাম সমস্যা একই রকম হচ্ছে। কিন্তু আউটগুলো এক রকম নয়। আসলে রান করাই এখন আমার সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ইংল্যান্ডে সেট হওয়ার আগেই আউট হয়ে গেছি। আমার ব্যাটিংটাই এমন। যখন রান করি, তখন দেখতে খুব ভালো লাগে। যখন ব্যর্থ হই, দেখতে বাজে লাগে।

প্রশ্ন : অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে কিছু বলুন।

সৌম্য : এটা আমাদের সবার জন্য বড় সুযোগ। টেস্ট আমরা এমনিতেই কম খেলি, অস্ট্রেলিয়ার বিপক্ষে তো আরো কম। তবে ইদানীং কিছু টেস্ট খেলেছি, ভালো ফলও করেছি। সেটা ধরে রাখতে পারলে আশা করি অস্ট্রেলিয়াকেও হারাতে পারব। সুযোগ পেলে সিরিজটা আমি স্মরণীয় করে রাখতে চাই। আমার ব্যাটিংয়ে যেন অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জিততে পারি, সে চেষ্টা করব।

প্রশ্ন : আন্তর্জাতিক অভিষেকের আগে মূলত অলরাউন্ডার ছিলেন। কিন্তু সবাই আপনাকে চেনে ব্যাটসম্যান হিসেবে। বোলিং নিয়ে কোনো ভাবনা কি আছে?

সৌম্য : আপনাদের চোখে পড়েছে কি না জানি না, আমি নেটে নিয়মিত বোলিং করি। আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি, যেন সুযোগ পেলে ভালো কিছু করে দেখাতে পারি। এখনো বোলিংয়ে আমি নিজেকে প্রমাণ করতে পারিনি।

 


মন্তব্য