kalerkantho


আসতে পারেন ‘নতুন ওয়ার্ন’ সোয়েপসন

১৮ জুলাই, ২০১৭ ০০:০০



আসতে পারেন ‘নতুন ওয়ার্ন’ সোয়েপসন

শচীন টেন্ডুলকারের ব্যাটিং দেখে ডন ব্র্যাডম্যান বলে উঠেছিলেন, ‘এই ছেলে তো আমার মতো ব্যাট করে। ’ অস্ট্রেলিয়ার তরুণ লেগ স্পিনার মিচেল সোয়েপসনকে নিয়ে এখনো তেমন কিছু বলেননি শেন ওয়ার্ন।

তবে ২৩ বছর বয়সী এই লেগির উজ্জ্বল ভবিষ্যৎই দেখেন তিনি। পাকিস্তানের বিপক্ষে সবশেষ সিডনি টেস্টের একাদশে জোর দাবি জানিয়েছিলেন তাঁকে রাখার। গত ভারত সফরে দলে থাকলেও কোনো টেস্টে সোয়েপসনের খেলতে না পারার সমালোচনাও করেছিলেন তিনি। পাকিস্তান, ভারতের বিপক্ষে না হলেও সোয়েপসনের টেস্ট অভিষেক হয়ে যেতে পারে বাংলাদেশের বিপক্ষে। আসন্ন বাংলাদেশ সফরের দলে একটা জায়গা খালি রেখেছেন অস্ট্রেলিয়ান নির্বাচকরা। গতকাল ‘হেরাল্ড সান’ জানিয়েছে, উপমহাদেশের কন্ডিশনের কথা মাথায় রেখে নেওয়া হতে পারে সোয়েপসনকেই।

বাংলাদেশ সফরের দলে থাকা অ্যাশটন অ্যাগারের বোলিং গড় ৪০। অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের টেস্ট বোলিং রেকর্ড তেমন আহামরি নয়। তাই ‘উইকেট টেকিং’ লেগ স্পিনার সোয়েপসনকে একটা সুযোগ দিতে পারেন নির্বাচকরা।

১৪টি প্রথম শ্রেণির ম্যাচে ৩২.৮২ গড়ে তিনি নিয়েছেন ৪১ উইকেট। গত বিগ ব্যাশের ৯ ম্যাচেও উইকেট ছিল ১২টি। সম্ভাবনা আছে পেসার জ্যাকসন বার্ডেরও। তবে প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, জেমস প্যাটিনসন থাকায় চতুর্থ পেসার নিয়ে আসার সম্ভাবনা কম অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকায় ‘এ’ দলের পারফরম্যান্স দেখে একজন বোলার বেছে নেওয়ার কথা ছিল নির্বাচকদের। নতুন চুক্তি নিয়ে সমাধান না হওয়ায় সেই সফরে যায়নি অস্ট্রেলিয়ান ‘এ’ দল। তাই বলে ত্রিদেশীয় সিরিজ বাতিল হচ্ছে না দক্ষিণ আফ্রিকায়। স্বাগতিক দক্ষিণ আফ্রিকা আর ভারতের ‘এ’ দলের সঙ্গে অস্ট্রেলিয়ার বদলে সে আসরে খেলবে আফগানিস্তান ‘এ’ দল। আফগানিস্তানের অংশ নেওয়াটা নিশ্চিত হয়েছে গতকাল।

চুক্তি নিয়ে সংকট কাটলেই কেবল বাংলাদেশ সফরে আসবেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। এ নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া আর অস্ট্রেলিয়ান পেশাদার ক্রিকেটারদের সংগঠন এসিএ বৈঠক করে চলেছে একের পর এক। দুই পক্ষের গুরুত্বপূর্ণ সভা রয়েছে আজও। এসিএর ছাড় দেওয়ার মানসিকতার কারণে অস্ট্রেলিয়ান মিডিয়া আশার আলো দেখছে সমাধানের। বিশেষ করে সিএ’র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড আলোচনায় যোগ দেওয়ার পর। তবে বোর্ডের সঙ্গে চুক্তি না থাকায় লম্বা ছুটি কাটাচ্ছেন ক্রিকেটাররা। স্ত্রী ক্যানডিসের সঙ্গে ঘোরার ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার লিখেছেন, ‘বউয়ের সঙ্গে ডেট নাইট, ওয়াও!’

বোর্ডের সঙ্গে ঝামেলা চলছে ক্রিস গেইলেরও। প্রায় দেড় বছর পর তিনি ফিরেছিলেন টি-টোয়েন্টিতে। তবে সংকট সমাধান না হওয়ায় ইংল্যান্ডে হতে যাওয়া ওয়ানডে সিরিজের দলে উপেক্ষিত তিনি। নিজের অভিজ্ঞতা থেকেই স্মিথদের পাশে দাঁড়ালেন গেইল, ‘বোর্ডের সঙ্গে বেতন নিয়ে ঝামেলার অভিজ্ঞতা আছে আমারও। আমি অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের পক্ষে আছি, আশা করছি তারা নিজেদের দাবি আদায় করতে পারবে। ’ এএপি

 


মন্তব্য