kalerkantho


মুখোমুখি প্রতিদিন

যাদের নাম হয়, তাদের বদনামও হয়

১৭ জুলাই, ২০১৭ ০০:০০



যাদের নাম হয়, তাদের বদনামও হয়

ধূমকেতুর মতো বাংলাদেশের ক্রিকেটে আবির্ভূত হয়েছিলেন নাসির হোসেন। কিন্তু দুই বছরের মধুচন্দ্রিমা কাটিয়ে এখন আর বাংলাদেশ দলের অবিচ্ছেদ্য অংশ নন তিনি। তাই একসময় তিন ফরম্যাটেই দাপিয়ে বেড়ানো এ অলরাউন্ডারকে লড়াই করতে হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য।

 

প্রশ্ন : ফিটনেস ক্যাম্প কতটা সাহায্য করবে বলে মনে করেন?

নাসির হোসেন : এটা শুধু ক্রিকেটের ক্ষেত্রেই না, একজন স্পোর্টসম্যান হিসেবে এবং খেলাধুলার বাইরেও যদি একজন সুস্থ সবল মানুষ হিসেবে থাকতে চান, তাহলে ফিটনেস দরকার। আমরা খেলোয়াড়, আমাদের পারফরম্যান্সের ৬০ ভাগ নির্ভর করে ফিটনেসের ওপর। ফিটনেসে আমরা সবাই ভালো করছি। যদি আরো দুই-তিন সপ্তাহ ফিটনেস ট্রেনিং করি তাহলে আগামী এক বছর ফিটনেস নিয়ে চিন্তা থাকবে না।

প্রশ্ন : অনেক দিন হলো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পান না। আপনি নিজে দলে ফেরার জন্য কতটা চেষ্টা করছেন?

নাসির : অনেক দিন ধরে দলের বাইরে, এটা সত্য কথা। তবে এখন দলের সঙ্গে অনুশীলন করছি, এটাই বড় কাজ। কিন্তু দলে প্রবেশের সুযোগ আমার হাতে নেই।

আমি শুধু আমার করণীয়টা করে যাচ্ছি।

প্রশ্ন : আপনি নিজে কি জানেন কী কারণে দলে নেই?

নাসির : কারণটা আসলে আমি বলতে পারছি না। টিম ম্যানেজমেন্ট, আসলে ওই জায়গায় আপনি থাকলেও কিন্তু ২০ জনকে নিতে পারবেন না। কাউকে না কাউকে বাদ দিতে হবে। তবে আমি যেভাবে খেলছি সেভাবে খেলতে পারলে অবশ্যই জাতীয় দলে ঢুকব।

প্রশ্ন : সামনে অস্ট্রেলিয়া সিরিজ রয়েছে। নিজেকে কি ওই সিরিজের জন্য তৈরি করছেন?

নাসির : টেস্ট সিরিজ নিয়ে তেমন কোনো লক্ষ্য নেই। টেস্ট সিরিজে লক্ষ্য একটাই—অনুশীলন ম্যাচে সুযোগ পেলে যদি ভালো পারফর্ম করে টেস্ট দলে সুযোগ পাই, সে চেষ্টা করব। আর ওয়ানডেতে যদি আমি থাকি বা খেলি দলে, অবশ্যই আমি সব সময়ের মতো দলের জন্যই খেলব।

প্রশ্ন : দলে আপনার জায়গায় তো অনেক প্রতিদ্বন্দ্বিতা।

নাসির : কাউকে আমি প্রতিদ্বন্দ্বী মনে করি না। আমার জায়গায় যারা খেলছে, তারা ভালো খেলছে। দোয়া করব যেন তারা আরো ভালো খেলে। তবে জাতীয় দলের জায়গা সবার জন্য সব সময় খোলা থাকে। আমি ভালো খেলতে থাকলে সুযোগ অবশ্যই আসবে।

প্রশ্ন : অনেক দিন দলে না থাকলেও আপনি অনেক জনপ্রিয়...

নাসির : জানি না মানুষ আমাকে কেন ভালোবাসে। এটা আমার অনেক বড় পাওয়া।

প্রশ্ন : আবার নিন্দামন্দও হয়।

নাসির : যাদের নাম হয়, তাদের বদনামও হয়। আপনি আমাকে এক চোখে দেখেন, আরেকজন অন্য চোখে দেখে। আমিও সবাইকে এক চোখে দেখতে পারব না।

প্রশ্ন : নিজের ঘাটতি নিয়ে কাজ করছেন?

নাসির : আমার অনেক জায়গায় ঘাটতি আছে। সেটা আমি, টিম ম্যানেজমেন্ট এবং কোচিং স্টাফরা জানেন। এ জিনিসটা আমি শেয়ার করতে চাই না। আমি চাই না কেউ আমার উইকনেসটা জানুক।

 


মন্তব্য