kalerkantho


গা গরমের আসরে নামছে জায়ান্টরা

১৭ জুলাই, ২০১৭ ০০:০০




গা গরমের আসরে নামছে জায়ান্টরা

৭৫ মিলিয়ন পাউন্ড! এমন চোখ কপালে তুলে দেওয়া অঙ্কেই রোমেলু লুকাকুকে কিনেছে ম্যানচেস্টার ইউনাইটেড। নতুন ক্লাবের হয়ে তাঁর পথচলার শুরুটা কেমন হয়, তা নিয়ে আলাদা আগ্রহ থাকা স্বাভাবিক।

কিন্তু পরশু ওই বেলজিয়ান ফরোয়ার্ডের অভিষেক-মঞ্চ মাতিয়ে গেলেন অন্য আরেকজন—মার্কাস রাশফোর্ড। যাঁকে দলে টানতে এক কানাকড়িও খরচ হয়নি ম্যানইউর!

‘রেড ডেভিল’দের একাডেমিতে বেড়ে উঠেছেন রাশফোর্ড। অন্য ক্লাব থেকে কেনার তাই প্রশ্ন নেই। দেড় বছর আগে মূল দলে যোগ দেওয়ার পর থেকেই তাঁর পারফরম্যান্সে প্রতিশ্রুতির ফুলঝুরি। যদিও গত মৌসুমে ছিলেন জ্লাতান ইব্রাহিমোভিচের ছায়াতলে। এবার মূল স্ট্রাইকার হিসেবে ম্যানইউ কিনেছে লুকাকুকে। রাশফোর্ডের তাই তাগিদ ছিল বাড়তি কিছু করে দেখানোর। পরশু লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সির বিপক্ষে হোসে মরিনহোর দলের ৫-২ গোলে জেতা ম্যাচে জোড়া গোলে নিজের প্রতিভার প্রমাণটা আরেক দফা ঠিকই দিয়েছেন তিনি। অন্যদিকে সুযোগ পেয়ে গোলে নিজের অভিষেক রাঙাতে পারেননি লুকাকু।

প্রাক-মৌসুম প্রস্তুতির এই প্রথম ম্যাচে ম্যানইউ কোচ দুই অর্ধে নামান সম্পূর্ণ ভিন্ন দুই দল। প্রথমার্ধের দলে ছিলেন রাশফোর্ড। ম্যাচের দ্বিতীয় মিনিটেই তাঁর প্রথম গোল; ২০তম মিনিটে দ্বিতীয়টি। মারুয়ান ফেলাইনির আরেক গোলের পর হ্যাটট্রিকের সুযোগও আসে রাশফোর্ডের সামনে। কিন্তু এলএ গ্যালাক্সি গোলরক্ষককে একা পেয়েও সুযোগটা কাজে লাগাতে পারেননি। দ্বিতীয়ার্ধে ম্যানইউর বদলে যাওয়া ১১ জনে বিখ্যাত লাল জার্সিতে প্রথমবার খেলতে নামেন লুকাকু। মিনিট চারেকের মধ্যেই পেয়েছিলেন দারুণ সুযোগ। তবে জাল খুঁজে পাননি। হেনরিক মিখিতারিয়ান ও অ্যান্থনি মার্সিয়ালের আরো দুই লক্ষ্যভেদে ব্যবধান আরো বাড়িয়ে নেয় মরিনহোর দল। অবশ্য কোচের বিরক্তির কারণ হতে পারে শেষ দিকে দুই গোল হজম করা।

প্রাক-মৌসুম প্রস্তুতির প্রথম ম্যাচ শেষে মরিনহো অবশ্য প্রকাশ্যে তেমন কিছু বলেননি। তিনি বরং উচ্ছ্বসিত রাশফোর্ডের পারফরম্যান্সে, ‘গত মৌসুমে ও খুব বেশি গোল করেনি। খেলোয়াড় হিসেবে পরিণত হওয়ার বয়সে এটি স্বাভাবিক। এবার মার্কাস অনেক গোল করবে। আর ওর শরীরও বেড়ে উঠছে। ১৩ মাস আগে আমি ম্যানইউর দায়িত্ব নেওয়ার সময় মার্কাসের যে উচ্চতা ছিল, তা এখন বেড়েছে আরো তিন সেন্টিমিটার। ’ লুকাকুর খেলাতেও খুশি ম্যানইউ কোচ, ‘অনেকের চেয়েই ভালো খেলেছে ও। আজ লুকাকু-রাশফোর্ড ভিন্ন দুই একাদশে খেলেছে; সামনে দুজনকে খেলাব একই সঙ্গে। সেটিও কাজ করবে বলে আমার বিশ্বাস। ’

প্রাক-মৌসুম প্রীতি ম্যাচে আজ রিয়াল সল্ট লেকের সঙ্গে দ্বিতীয় ম্যাচ খেলবে ম্যানইউ। এরপরই ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপ (আইসিসি) অভিযান। ২০১৩ সাল থেকে শুরু হয়েছে এই টুর্নামেন্ট। যেখানে মৌসুম শুরুর আগের প্রস্তুতিপর্ব সারে ইউরোপের পরাশক্তি ক্লাবগুলো। এবার টুর্নামেন্টটি হচ্ছে তিনটি ভিন্ন দেশে—যুক্তরাষ্ট্র, চীন ও সিঙ্গাপুরে। তবে আগ্রহের জায়গা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের টুর্নামেন্টের দিকেই।

কেন? অংশগ্রহণকারী দলগুলোর নাম শুনলেই বোঝা যাবে তা। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, প্যারিস সেন্ত জার্মেই, রোমা, টটেনহাম হটস্পার। ১৯ জুলাই রোমা-পিএসজি ম্যান দিয়ে পর্দা উঠবে এই প্রতিযোগিতার। পরদিনই ম্যানচেস্টার ডার্বি। আর বিশ্বের সবচেয়ে ধ্রুপদী দ্বৈরথ ‘এল ক্লাসিকো’ দেখার জন্যও অপেক্ষা করতে হবে না খুব বেশি। ২৯ জুলাই ফ্লোরিডায় মুখোমুখি হবে দল দুটি। এর আগে ২২ জুলাই জুভেন্টাসের বিপক্ষে ম্যাচ দিয়ে বার্সেলোনার এবং পর দিন ম্যানইউর বিপক্ষে ম্যাচ দিয়ে রিয়াল মাদ্রিদের টুর্নামেন্ট শুরু হবে।

চীনের চ্যাম্পিয়নস কাপ শুরু হচ্ছে কাল। যেখানে অংশ নেবে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, এসি মিলান, ইন্টার মিলান, আর্সেনাল ও অলিম্পিক লিঁও। আর সিঙ্গাপুরের টুর্নামেন্টটি শুরু হবে ২৫ জুলাই থেকে। তিন দলের সেই প্রতিযোগিতায় চীন থেকে আসা বায়ার্ন ও ইন্টারের সঙ্গে যোগ দেবে ইংল্যান্ডের ক্লাব চেলসি। এএফপি, টেলিগ্রাফ


মন্তব্য